logo
রবিবার, ২০ অক্টোবর ২০১৯, ৪ কার্তিক ১৪২৬

  যাযাদি রিপোর্ট   ২১ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০  

রেলের ৬ সদস্যের প্রতিনিধি আমেরিকায় যাচ্ছেন

রেলের রক্ষণাবেক্ষণে নিরাপত্তা, দক্ষতার বিপরীতে বাণিজ্যিক লক্ষ্য বাস্তবায়নে কর্মশালায় অংশ নিতে আমেরিকা যাচ্ছেন রেলপথ মন্ত্রণালয় ও রেলওয়ে অধিদপ্তরের ৬ সদস্যের একটি প্রতিনিধি দল। ২১ সেপ্টেম্বর থেকে ১ অক্টোবর পর্যন্ত ১১ দিনের কর্মশালায় অংশ নেবেন তারা।

রেলপথ মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, আমেরিকার বাণিজ্য এবং উন্নয়ন এজেন্সির সহায়তায় আমেরিকায় বাংলাদেশ ও ভারতে রেলের রক্ষণাবেক্ষণে নিরাপত্তা, দক্ষতার বিপরীতে বাণিজ্যিক লক্ষ্য বাস্তবায়নের বিষয় কর্মশালার আয়োজন করা হয়েছে।

তবে কর্মশালায় অংশ নিতে যাওয়া ছয় সদস্যের এ প্রতিনিধি দলের মধ্যে রেলপথ মন্ত্রণালয়ের সচিবের চাকরির বয়সসীমা আছে আর মাত্র তিন মাস। তার সাথে আরও যাচ্ছেন রেলপথ মন্ত্রণালয়ের প্রশাসনিক কর্মকর্তা উপসচিব আলতাফ হোসেন শেখ। যাদের রেলের রক্ষণাবেক্ষণের সঙ্গে কোনো সম্পর্ক নেই।

কর্মশালায় অংশ নিতে যাওয়া অন্য সফরসঙ্গীরা হচ্ছেন- বাংলাদেশ রেলওয়ে অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ শামসুজ্জামান। তবে তার চাকরির বয়সসীমা রয়েছে ২০২১ সালের জানুয়ারি পর্যন্ত। এছাড়া বাংলাদেশ রেলওয়ের যুগ্ম পরিচালক মো. মঞ্জুর উল আলম, বাংলাদেশ রেলওয়ের প্রধান পরিকল্পনা কর্মকর্তা মো. জাহাঙ্গীর হোসেন ও প্রকল্প কর্মকর্তা মো. শহিদুল ইসলাম।

জানা গেছে, রেলপথ মন্ত্রণালয়ের সচিব বিভিন্ন মন্ত্রণালয় তার কর্মজীবনে প্রশিক্ষণ, সেমিনার, ওয়ার্কশপসহ বিভিন্ন সরকারি সফরে তিনি মার্কিন যুক্তরাষ্ট্র, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, কানাডা, জার্মানি, ইটালি, ডেনমার্ক, ভারত, শ্রীলংকা, মিয়ানমার, সংযুক্ত আরব আমিরাত,  ফ্রান্স, চীন, থাইল্যান্ড, জাপান, ব্রাজিল, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া, ফিলিপাইন, সৌদি আরব, কুয়েত, মিসর, হংকং এবং নেদারল্যান্ড গিয়েছিলেন। যা তার রেলপথ মন্ত্রণালয়ের ওয়েব সাইটেই দেয়া আছে। এরপরেও চাকরি বয়সসীমার শেষে এসেও বিদেশ সফর যাওয়ার সুযোগ হাতছাড়া করতে ছাড়েননি তিনি।

এ ব্যাপারে জানতে চাইলে রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. মোফাজ্জেল হোসেনের বলেন, আমেরিকার যে সংস্থার আমন্ত্রণে যাচ্ছেন, তার সকল খরচ ওই সংস্থাই বহন করবেন। এতে সরকারের কোন টাকা খরচ হচ্ছে না। তাই চাকরী কতো দিন আছে সে বিষয় কোন কথা তোলার সুযোগ নেই।

জানা গেছে, এর আগেও এবছর ২০ জুন থেকে ২৬ জুন পর্যন্ত ভিয়েত নাম সরকারের আমন্ত্রণে 'বার্ষিক কর্মদক্ষতা চুক্তি সংশ্লিষ্ট প্রক্রিয়া' বিষয় ছয় দিনের কর্মশালায় অংশ নেয় রেলপথ মন্ত্রণালয়ের প্রশাসনিক কর্মকর্তা উপসচিব আলতাফ হোসেন শেখসহ ছয় কর্মকর্তা। যাদের মধ্যে একজন ছাড়া বাকিরা সকলেই প্রশাসনিক ক্যাডারের কর্মকর্তা বলে সংশ্লিষ্টার জানিয়েছে।

\হ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে