বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

বঙ্গবন্ধুর রাষ্ট্রচিন্তার সঙ্গে পরিচিত হওয়ার আহ্বান স্পিকারের

নতুনধারা
  ১০ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০

যাযাদি রিপোর্ট

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাষ্ট্রচিন্তা ও উন্নয়ন দর্শনের সঙ্গে পরিচিত হতে সংসদ সদস্যদের প্রতি আহ্বান জানিয়েছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। এজন্য তাদেরকে বঙ্গবন্ধুর বক্তব্যের রেকর্ড অধ্যয়নের আহ্বান জানান তিনি।

তিনি বলেন, সংসদ লাইব্রেরিতে ৮৫ হাজারেরও বেশি মূল্যবান বই ও গবেষণা প্রতিবেদনের পাশাপাশি জাতির পিতার বিভিন্ন বক্তব্যের রেকর্ড রয়েছে। এ সময় তিনি জাতীয় সংসদের সমৃদ্ধ লাইব্রেরি ব্যবহার ও পাঠাভ্যাস বাড়াতে সংসদ সদস্যদের প্রতি আহ্বান জানান।

সোমবার সংসদ সদস্যদের জন্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এবং গ্রন্থাগার ও গবেষণাসেবা সম্পর্কে তিন দিনব্যাপী অবহিতকরণ কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্পিকার এসব কথা বলেন।

জাতীয় সংসদ সচিবালয়ের উদ্যোগে সংসদ ভবনের শপথ কক্ষে এ অবহিতকরণ কর্মসূচির আয়োজন করা হয়। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া।

জাতীয় সংসদ সচিবালয়ের গণসংযোগ শাখার দেয়া প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

অনুষ্ঠানে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, সংসদ সদস্যদের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এবং গ্রন্থাগার ও গবেষণাসেবা সম্পর্কে অবহিত হওয়া খুবই জরুরি। এ অবহিতকরণ কোর্স সংসদ সদস্যদের বিশেষ করে নব নির্বাচিত সংসদ সদস্যদের জন্য খুবই ফলপ্রসূ হবে। সংসদে এবং সংসদের বাইরেও তথ্য ও প্রযুক্তির ব্যবহার সম্পর্কে সার্বিক ধারণা পেতে সাহায্য করবে।

সংসদীয় কার্যক্রমে সংসদ সদস্যদের আরও সমৃদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, সংসদ অধিবেশনে প্রতি বুধবার মাননীয় প্রধানমন্ত্রীর প্রশ্নোত্তর পর্ব থাকে। ইতোমধ্যে প্রধানমন্ত্রীর প্রশ্নোত্তর গ্রন্থাকারে প্রকাশ হয়েছে। বাংলাদেশের উন্নয়নের বিস্তারিত তথ্য সেখানে লিপিবদ্ধ রয়েছে। সংসদ সদস্যরা সেটাকে রেফারেন্স হিসেবে ব্যবহার করতে পারেন বলে অভিমত ব্যক্ত করেন তিনি।

অবহিতকরণ অনুষ্ঠানে বাংলাদেশ জাতীয় সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খানের সভাপতিত্বে চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী, হুইপ মো. আতিউর রহমান আতিক এবং সংসদ সদস্য ইকবালুর রহিম, পঞ্চানন বিশ্বাস ও আবু সাঈদ মাহমুদ আল স্বপন উপস্থিত ছিলেন। তিন দিনব্যাপী এ অবহিতকরণ কর্মসূচিতে দুটি গ্রম্নপে মোট ২৪ জন সংসদ সদস্য অংশ নিচ্ছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<66163 and publish = 1 order by id desc limit 3' at line 1