বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

খালেদা জিয়ার ১১ মামলার শুনানি পিছিয়ে ৬ নভেম্বর

যাযাদি রিপোর্ট
  ০৩ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে হত্যা ও রাষ্ট্রদ্রোহসহ ১০ মামলার অভিযোগ গঠন এবং একটি মামলার অভিযোগপত্র গ্রহণের শুনানি পিছিয়ে আগামী ৬ নভেম্বর নতুন দিন ধার্য করেছেন আদালত।

সোমবার কেরানীগঞ্জে কারাগারের দুই নম্বর ভবনে স্থাপিত অস্থায়ী আদালতের বিচারক ঢাকা মহানগর দায়রা জজ কেএম ইমরুল কায়েস নতুন এ দিন ধার্য করেন।

গত ১৭ জুলাই একই আদালত মামলাগুলোর অভিযোগপত্র গ্রহণের শুনানির জন্য ২ সেপ্টেম্বর (সোমবার) দিন ধার্য করেছিলেন।

কারান্তরীণ বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মামলাগুলোর অধিকাংশই হাইকোর্টে স্থগিত রয়েছে এবং তিনি নিজেও অসুস্থতার কারণে হাসপাতালে ভর্তি রয়েছেন। এজন্য মামলার শুনানির সময় বাড়ানোর আবেদন করেন তার আইনজীবীরা। আদালত ওই আবেদন গ্রহণ করে ৬ নভেম্বর পরবর্তী শুনানির জন্য দিন ধার্য করেন।

মামলাগুলোর মধ্যে রাষ্ট্রদ্রোহের একটি, যাত্রাবাড়ী থানায় হত্যা ও বিস্ফোরক আইনের দুটি এবং দারুস সালাম থানায় নাশকতার ৮টি মামলা রয়েছে।

২০১৫ সালের ২১ ডিসেম্বর রাজধানীতে একটি সমাবেশে খালেদা জিয়া 'মুক্তিযুদ্ধে শহীদের সংখ্যা নিয়ে বিতর্ক আছে' মন্তব্য করলে ২০১৬ সালের ২৫ জানুয়ারি সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক ড. মোমতাজ উদ্দিন আহমদ মেহেদী রাষ্ট্রদ্রোহের মামলাটি করেন।

২০১৫ সালের ২৪ জানুয়ারি যাত্রাবাড়ীর কাঠেরপুল এলাকায় যাত্রীবাহী বাসে আগুন দিয়ে নূর আলম নামে এক যাত্রীকে হত্যার অভিযোগে ওই থানায় মামলা দুটি করা হয়। এছাড়া বিভিন্ন সময়ে দারুস সালাম থানা এলাকায় নাশকতার অভিযোগে হয় আটটি মামলা।

মামলাগুলোতে উলেস্নখযোগ্য অপর আসামিরা হলেন- এম কে আনোয়ার, রুহুল কবির রিজভী, হাবিব-উন-নবী খান সোহেল, আমানউলস্নাহ আমান, বরকত উলস্নাহ বুলু, খন্দকার মাহবুব হোসেন, শওকত মাহমুদ প্রমুখ। এর মধ্যে এম কে আনোয়ার মারা গেছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<65143 and publish = 1 order by id desc limit 3' at line 1