শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

বিএনপির রাজনীতি রক্তের ওপর প্রতিষ্ঠিত: তথ্যমন্ত্রী

নতুনধারা
  ০১ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০
জাতীয় প্রেসক্লাবে শনিবার বঙ্গবন্ধু স্বাধীনতা পরিষদ আয়োজিত আলোচনা সভায় বক্তব্য রাখেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ - ফোকাস বাংলা

যাযাদি রিপোর্ট

বিএনপির রাজনীতি মানুষের রক্তের ওপর প্রতিষ্ঠিত হয়েছে বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

শনিবার দুপুর সাড়ে ১২টার দিকে জাতীয় প্রেসক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া মিলনায়তনে আয়োজিত এক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে বঙ্গবন্ধু স্বাধীনতা পরিষদের উদ্যোগে এ আলোচনা সভার আয়োজন করা হয়।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে উদ্দেশ করে ড. হাছান বলেন, শুক্রবার সংবাদ সম্মেলনে বিএনপির মহাসচিব গত ১০ বছরে কত মানুষ নিখোঁজ হয়েছেন- সে কথা বলেছেন। অথচ এই বিএনপি গঠিত হয়েছে জিয়াউর রহমানের রক্তে রঞ্জিত হাতে। মানুষের রক্তের ওপর দাঁড়িয়ে বিএনপি গঠন করা হয়েছে।

তিনি বলেন, জিয়াউর রহমান রাষ্ট্রক্ষমতা দখল করে ক্ষমতাকে নিষ্কণ্টক করার জন্য এক হাজার ৬০০ সেনাসদস্যকে হত্যা করেছেন। সেনাবাহিনীর অনেক সদস্য ছুটিতে ছিলেন, তাদের ডেকে পাঠিয়ে ফাঁসিতে ঝুলিয়ে হত্যা করা হয়েছে। অথচ তারা জানতেও পারেননি তার অপরাধ কী।

'সেনা, নৌ এবং বিমানবাহিনীর কয়েক হাজার সদস্যকে হত্যা করেছেন স্বৈরশাসক জিয়াউর রহমান। যে বিএনপি মানুষের রক্তের ওপর দাঁড়িয়ে আছে, তারা আবার বড় বড় কথা বলছে কী করে?'

বিএনপি নেতাদের উদ্দেশ করে আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান বলেন, ২০১৪-১৫ সালে পেট্রোলবোমা কারা নিক্ষেপ করেছে? পেট্রোল ও বোমা হামলায় এক হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছেন। এ সময় প্রায় ৪ হাজার গাড়ি পুড়িয়েছে, ৩০টি লঞ্চে আগুন দিয়েছে, ৫০০ স্কুল পুড়িয়ে দিয়েছে। 'বিদু্যৎকেন্দ্রে আগুন দিয়েছে, ৩০টি সরকারি অফিসে অগ্নিসংযোগ করেছে। যারা এভাবে মানুষ হত্যা করে তাদের এমন বক্তব্য রাখার কোনো অধিকার নেই। শুধু বিএনপি নয়, বিএনপির প্রশ্রয়ে জঙ্গিরাও বাংলাদেশের বিভিন্ন স্থানে নানা সময় অনেক মানুষ হত্যা করেছে।'

তিনি বলেন, এসব সন্ত্রাসী কর্মকান্ড ও অগ্নিসন্ত্রাসে বিএনপি নেতারা হুকুমের আসামি। মির্জা ফখরুল ইসলাম আলমগীর- আপনি ভারপ্রাপ্ত মহাসচিব এবং মহাসচিব হওয়ার পর আপনার নেতৃত্বে এসব হয়েছে। আমি ব্যক্তিগতভাবে মনে করি একটি কমিশন গঠন করে এসব ঘটনায় জড়িতদের বিচারের আওতায় আনা উচিত।

জিয়াউর রহমান ক্ষমতায় থাকাকালে আওয়ামী লীগের হাজার হাজার নেতাকর্মীকে হত্যা করার বিষয়টিও তুলে ধরেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

১৫ আগস্টের নির্মম হত্যাকান্ডের কথা উলেস্নখ করে তিনি বলেন, সপরিবারে বঙ্গবন্ধুকে হত্যার পেছনে শুধু গুটিকয়েক সেনাসদস্য জড়িত ছিল না। যারা বঙ্গবন্ধু হত্যাকান্ডের কুশীলব ছিল তার মধ্যে অন্যতম প্রধান জিয়াউর রহমান। কর্নেল ফারুক, রশীদরা যখন জিয়াউর রহমানের কাছে গেল তখন জিয়াউর রহমান বলেছিল আমি সিনিয়র অফিসার তাই সরাসরি যেতে পারি না, গো অ্যাহেড।

'তিনি (জিয়া) যদি ষড়যন্ত্রের সঙ্গে জড়িত না থাকতেন তাহলে এ কথা জানার সঙ্গে সঙ্গে রাষ্ট্রপতিকে সেটি অবহিত করতেন। ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতেন। বঙ্গবন্ধুকে হত্যার খবর জিয়াউর রহমানকে জানালে- তিনি বলেছিলেন, সো হোয়াট! ভাইস প্রেসিডেন্ট ইজ দেয়ার।'

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, জিয়াউর রহমান যদি এই হত্যাকান্ড ও ষড়যন্ত্রের সঙ্গে যুক্ত না থাকতেন তাহলে হত্যাকান্ডের পর সঙ্গে সঙ্গে ছুটে যেতেন এবং ব্যবস্থা গ্রহণ করতেন। তিনি সেটা করেননি। বঙ্গবন্ধু হত্যাকান্ডের এক সপ্তাহ পর জিয়াউর রহমানকে সেনাপ্রধান হিসেবে নিয়োগ দেন বিশ্বাসঘাতক খন্দকার মোশতাক। তাই জিয়াউর রহমান বঙ্গবন্ধু হত্যাকান্ডের অন্যতম প্রধান কুশীলব।

পরবর্তীতে ক্ষমতায় এসে বঙ্গবন্ধুর খুনিদের বিদেশে চাকরি দেয়ার বিষয়টি উলেস্নখ করে তিনি বলেন, বিদেশে চাকরি দিয়ে পুনর্বাসন ছাড়াও সংসদে ইনডেমিনিটি আইন পাস করে খুনিদের বিচারের প্রক্রিয়া বন্ধ করেছেন জিয়া। এসব ঘটনা দিবালোকের মতো সাক্ষ্য দেয় তিনিই বঙ্গবন্ধুর হত্যাকান্ডের অন্যতম প্রধান নেপথ্যের কারিগর। এদের মুখোশ উন্মোচন করে বিচারের মুখোমুখি দাঁড় করানো আজকে সময়ের দাবি।

সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন আওয়ামী লীগ নেতা অ্যাডভোকেট কামরুল ইসলাম, অ্যাডভোকেট শামসুল হক টুকু, আওয়ামী লীগের ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী প্রমুখ।

বক্তব্য রাখেন আওয়ামী লীগ নেতা অ্যাডভোকেট বলরাম পোদ্দার, এমএ করিম, জিনাত আলী খান জিন্নাহ, বঙ্গবন্ধু স্বাধীনতা পরিষদের সাধারণ সম্পাদক, মো. শাহাদাত হোসেন টয়েল।

সভাপতিত্ব করেন বাংলাদেশ স্বাধীনতা পরিষদের উপদেষ্টা ব্যারিস্টার জাকির আহমদ। পরিচালনা করেন স্বাধীনতা পরিষদের সিনিয়র সভাপতি শেখ নওশের আলী।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<64932 and publish = 1 order by id desc limit 3' at line 1