logo
শুক্রবার, ২৪ জানুয়ারি ২০২০, ১০ মাঘ ১৪২৬

  যাযাদি রিপোর্ট   ১৯ জুলাই ২০১৯, ০০:০০  

বিএবির জনবল বাড়ানো হবে শিল্পমন্ত্রীর আশ্বাস

বিশ্বমানের পণ্য উৎপাদনে সহায়ক পরিবেশ তৈরির লক্ষ্যে বাংলাদেশ অ্যাক্রেডিটেশন বোর্ডের (বিএবি) জনবল ও কর্মক্ষেত্র বাড়ানো হবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

বৃহস্পতিবার শিল্প মন্ত্রণালয়ে বিএবি প্রকাশিত নিউজ লেটারের মোড়ক উন্মোচন এবং অ্যাক্রেডিটেশন বিষয়ক মতবিনিময় সভায় এ কথা জানান তিনি।

মন্ত্রী বলেন, বিএবি ইতোমধ্যে দেশীয় শিল্প পণ্যের গুণগতমান আন্তর্জাতিক মানে উন্নীত করতে কার্যকর অবদান রেখেছে। গুণগত শিল্পায়নের মাধ্যমে দেশকে উন্নয়নের মহাসড়ক ধরে দ্রম্নত এগিয়ে নিতে এর প্রাতিষ্ঠানিক সক্ষমতা জোরদার করা হবে।

বিশ্বায়নের ফলে আন্তর্জাতিক বাণিজ্যের প্রতিযোগিতা ক্রমেই তীব্র হচ্ছে উলেস্নখ করে শিল্পমন্ত্রী বলেন, এ প্রতিযোগিতায় টিকে থাকতে হলে শিল্পোন্নত দেশগুলো আন্তর্জাতিক বাণিজ্যে অ্যাক্রেডিটেশনের মতো বিভিন্ন কারিগরি প্রতিবন্ধকতা আরোপ করছে। এর মোকাবিলায় বাংলাদেশে আন্তর্জাতিক পর্যায়ের মান অবকাঠামো গড়ে তোলার উদ্যোগ নিয়েছে এবং জাতীয় পর্যায়ে অ্যাক্রেডিটেশন কার্যক্রম জোরদারে বিএবি প্রতিষ্ঠা করা হয়েছে।

মানসম্মত পণ্য বলতে সবসময় আন্তর্জাতিকমানের পণ্যকে বোঝায় উলেস্নখ করে দেশে উৎপাদিত পণ্য বিনা বাধায় আন্তর্জাতিক বাজারে প্রবেশের যোগ্যতা অর্জনের ওপর গুরুত্বারোপ করেন তিনি।

শিল্পমন্ত্রী আরও বলেন, যে পণ্য উন্নত দেশের নাগরিকরা ভোগ করছেন, একই মানের পণ্য দেশের নাগরিকরাও ভোগ করবেন। বাংলাদেশি পণ্যের গুণগতমানের বিষয়ে আন্তর্জাতিক আস্থা সৃষ্টি এবং তা দীর্ঘস্থায়ী করতে তিনি সর্বোচ্চ সততা, স্বচ্ছতা ও পেশাদারিত্বের সঙ্গে অর্পিত দায়িত্ব পালনে বিএবির কর্মকর্তা-কর্মচারীদের পরামর্শ দেন।

বিএবির চেয়ারম্যান ও শিল্পসচিব মো. আবদুল হালিমের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, বিএবির মহাপরিচালক মো. মনোয়ারুল ইসলাম। এ সময় প্রতিষ্ঠানের কার্যক্রম তুলে ধরেন উপ-পরিচালক মনিরুল হক পাশা। এতে শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বেগম পরাগ ও একেএম শামসুল আরেফীন, যুগ্ম সচিব মীর খায়রুল আলমসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন। এছাড়া অনুষ্ঠানে শিল্প মন্ত্রণালয় আওতাধীন বিভিন্ন দপ্তর ও সংস্থার প্রধানরা উপস্থিত ছিলেন।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে