logo
রোববার ২৫ আগস্ট, ২০১৯, ১০ ভাদ্র ১৪২৬

  যাযাদি রিপোর্ট   ১৭ জুলাই ২০১৯, ০০:০০  

৬৪ জেলার আদালতের নিরাপত্তা বাড়াবে: আইনমন্ত্রী

৬৪ জেলার আদালতের নিরাপত্তা বাড়াবে: আইনমন্ত্রী
আনিসুল হক
কুমিলস্নার আদালতে এক আসামি আরেক আসামিকে ছুরি মেরে হত্যার ঘটনার পর দেশের ৬৪ জেলার আদালতের নিরাপত্তা বাড়ানো হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

মঙ্গলবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ কক্ষে জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনের তৃতীয় দিনের চতুর্থ অধিবেশন শেষে আইনমন্ত্রী সাংবাদিকদের এ কথা জানান।

আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগ এবং লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের সঙ্গে জেলা প্রশাসকদের এ কার্য অধিবেশন হয়। এতে সভাপতিত্ব করেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

সোমবার কুমিলস্না জজ আদালতে এক আসামি আরেক আসামিকে ছুরি মেরে হত্যা করে। নিহত ফারুক এবং হামলাকারী হাসান সম্পর্কে মামাতো-ফুফাতো ভাই। তারা একটি মামলায় হাজিরা দিতে আদালতে এসেছিলেন।

এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে আইনমন্ত্রী বলেন, 'দুই আসামি হচ্ছেন মামাতো-ফুফাতো ভাই। তাদের সঙ্গে আগেই মনোমালিন্য, ঝগড়াঝাঁটি ছিল এবং একে অপরকে দোষারোপ করা হচ্ছিল যে, এই হত্যা মামলায় একজন আরেকজনকে বলেছিল, তোমাদের কারণে আমরা জড়িয়ে গেছি।'

আনিসুল হক বলেন, 'আমি আজ কুমিলস্নার এসপির সঙ্গে কথা বলেছি। আদালতের নিরাপত্তা বাড়ানোর ব্যবস্থা করব। সেটা শুধু কুমিলস্নার আদালতের না, ৬৪ জেলার আদালতের নিরাপত্তা বাড়াব।'

এ ছাড়া সরকারি কৌঁসুলিদের (পিপি, এপিপি) বেতনের আওতায় আনার জন্য অর্থ মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হয়েছে বলেও জানান আইনমন্ত্রী। জেলা প্রশাসকেরা ফৌজদারি কার্যবিধির কয়েকটি ধারার ক্ষমতা তাদের দেয়ার জন্য প্রস্তাব করেছিলেন। এ বিষয়ে আইনমন্ত্রী বলেন, 'এটা এখন হবে না।

তিনি বলেন, এটা করতে হলে আইন সংশোধন করতে হবে। যেহেতু আইন সংশোধন করতে হবে, তাই এটা এখনই হবে না। আলাপ-আলোচনার মাধ্যমে দেখা যাবে এটা প্রয়োজন আছে কি না।'
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে