শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

জবিতে যৌন নিপীড়ন বিরোধী শিল্পকর্ম প্রদর্শিত

যাযাদি রিপোর্ট
  ২৪ এপ্রিল ২০১৯, ০০:০০
ধর্ষণ ও যৌন নিপীড়নের প্রতিবাদে মঙ্গলবার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা শিল্পকর্ম প্রদর্শন করেন -যাযাদি

ধর্ষণ ও যৌন নিপীড়নের প্রতিবাদে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) চিত্রকর্ম প্রদর্শন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক ইউনিয়ন এই প্রদর্শনীর আয়োজন করে।

মঙ্গলবার দুপুর ১২টায় ভাস্কর্য চত্বর থেকে শুরু করে বিশ্ববিদ্যালয়ের মূল গেটের অর্ধেক পর্যন্ত দেয়ালের পাশে যৌন নিপীড়নবিরোধী শিল্পকর্ম প্রদর্শন করা হয়।

এসব চিত্র প্রদর্শন করে যৌন নিপীড়ন বন্ধের আহ্বান জানানো হয়। এ ছাড়া এর মাধ্যমে নারীদের বিভিন্ন প্রতিবাদী চরিত্রের পাশাপাশি পুরুষের বিকৃত যৌন মানসিকতা বন্ধের আহ্বান জানানো হয়।

জবি সাংস্কৃতিক ইউনিয়নের কর্মী চারুকলা বিভাগের শিক্ষার্থী সাবাব আলম সানি বলেন, সারাদেশে যৌন নির্যাতনের বিরুদ্ধে শিল্পকর্মের মাধ্যমে আমরা প্রতিবাদ করছি। যৌন হয়রানি জঘণ্য ও ঘৃণ্যতম অপরাধ। তাই আমরা জবি শিল্পীরা একসঙ্গে শিল্পকর্মের মাধ্যমে ধর্ষকদের সঙ্গে কী ধরনের আচরণ করা উচিৎ, সেটা তুলে ধরেছি।

প্রদর্শনীতে আসা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মহিবুর রহমান সিয়াম বলেন, মানুষের মধ্যে ধর্ষণের শাস্তিটা আরও কঠিনভাবে উপস্থাপন করা উচিৎ। ধর্ষকদের কীভাবে শাস্তি হওয়া উচিৎ, সেটা এই চিত্রকর্মের মাধ্যমে সুন্দরভাবে ফুটিয়ে তোলা হয়েছে।

অণুজীব বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সানজিদা সাথী বলেন, বিশ্ববিদ্যালয়ে এ ধরনের প্রতিবাদ দেখে অনেক ভালো লাগছে। যারা এ ধরনের কাজ করে, তাদের সামাজিকভাবে সচেতন করার জন্য এটি অনেকাংশে সাহায্য করবে।

\হবিকৃত মস্তিষ্কের অধিকারী মানুষদের সচেতনের জন্য সব শিক্ষাপ্রতিষ্ঠানে এ রকম আয়োজন করা উচিৎ।

ভূমি ব্যবস্থাপনা ও আইন বিভাগের শিক্ষার্থী আরিফ বলেন, বর্তমানে দেশের কোনো না কোনো স্থানে ধর্ষণ বা যৌন নিপীড়নের মতো ঘটনা ঘটেই চলেছে। এর প্রতিবাদ হিসেবে জবিতে এ রকম একটি আয়োজন সত্যিই প্রশংসনীয়। আমি মনে করি, চিত্রকর্ম যৌন নিপীড়নের প্রতিবাদের সর্বনিম্ন স্তর। নিম্নপর্যায় থেকে ধাপে ধাপে আমাদের উঁচুপর্যায়ে যেতে হবে। প্রতিবাদের বিষয়গুলো আরও ভালোভাবে ফুটিয়ে তুলতে হবে। আন্দোলন করে যৌন নিপীড়কদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করতে হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<46585 and publish = 1 order by id desc limit 3' at line 1