বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

প্রধানমন্ত্রী বলেছেন ৫ ঘণ্টা আমরা চালাই ১৫ ঘণ্টা!

যাযাদি রিপোটর্
  ১৭ জুলাই ২০১৮, ০০:০০
বাসচালক মো. রাসেল

‘ভোর ৫/৬টায় গাড়ির স্টিয়ারিংয়ে বসি, নামি রাত ১২টায়। সকালের নাস্তা, দুপুরের খাবার সবই হয় গাড়িতে বসে। নামি মাঝেমধ্যে। টানা গাড়ি চালালে প্রেসার পড়ে। যানজট, গরম, যাত্রীর চিল্লাফাল্লা সব মিলে মাথা ঠিক থাকে না।’

গাজীপুর-টঙ্গী থেকে সদরঘাট রুটে চলাচলকারী সুপ্রভাত স্পেশাল সাভিের্সর একটি বাসের চালকের আসনে বসা মো. রাসেল এভাবেই জানালেন দিনের ব্যস্ততা ও নিত্যদিনের কাযর্সূচি।

কথা বলতে বলতে ব্রেকে চাপ দিলেন রাসেল। পড়ন্ত বিকালের কড়া রোদ ডান দিক থেকে প্রচÐ তাপের পুরোটাই রাসেলের মুখের উপর পড়ছে। এরই মাঝে পকেটের ফোন বেজে উঠল তার। এক কমির্দবসে গুলিস্তান-বংশালের যানজটে পড়ে ব্রেক চেপেই কথা বলছিলেন রাসেল।

আলাপচারিতায় বোঝা গেল পরিবারের কারও সঙ্গে কথা বলছিলেন তিনি। বলছিলেন, ‘আমার আসতে রাইত ১২টার বেশি বাজব।’

গাড়ি তখনও ছাড়েনি; রাসেল বলছিলেন, ‘আমাদের খবর কে রাখে। ভোর থেকে মধ্যরাত পযর্ন্ত গাড়ি চালাই, গাড়িতেই কাটে দিনের বেশির ভাগ সময়। চালালে টাকা, নইলে না। শুধু প্রধানমন্ত্রী শেখ হাসিনা খবর রাখেন বলেই ৫ ঘণ্টার কথা বলেছেন। দূরের যাত্রায় হলেও সেটা সবার জন্য প্রযোজ্য হওয়া উচিত।’

সড়ক দুঘর্টনা রোধে চালক ও যাত্রীদের নিদের্শনা দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন, কোনোভাবেই যেন কোনো চালক দূরপাল্লায় পাঁচ ঘণ্টার বেশি গাড়ি না চালান। পাশাপাশি চালকদের প্রশিক্ষণ ও দীঘর্ চলাচলে বিশ্রামের ব্যবস্থা করতে হবে।

গত ২৫ জুন সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠকে এসব নিদের্শনা দিয়ে চালক ও যাত্রীদের বেল্ট ব্যবহার করারও নিদের্শনা দেন তিনি।

স্বরাষ্ট্রমন্ত্রী, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং নৌ পরিবহন মন্ত্রীকে এসব বিষয় তদারকির দায়িত্ব দিয়েছেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রীর নিদের্শনা পেয়ে খুশি সুপ্রভাত (ঢাকা মেট্রো-জ ১১-২৫১৬) চালক রাসেল। প্রধানমন্ত্রীর নিদের্শনা বাস্তবায়নে জোর দিয়ে তিনি বলেন, মালিকেরা কখনও চাইবেন না পাঁচ ঘণ্টা। ঢাকা শহরের যে জ্যাম তাতে রাস্তায় জীবন টেকা দায়। রাস্তায় ঝক্কি-ঝামেলা বেশি, বেশি সময় গাড়ি চালালে অ্যাকসিডেন্ট হয় বেশি।

বরগুনা শহরের বাসিন্দা রাসেল প্রায় ১০ বছর ধরে ঢাকায় থাকেন। ঢাকার বাড্ডায় থাকেন পরিবার নিয়ে। ত্রিশ বছর বয়সী রাসেলের দুই সন্তান, বড় ছেলে তৃতীয় শ্রেণিতে পড়ে। ছোট মেয়ে এখনও স্কুলে যাওয়া শুরু করেনি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<3855 and publish = 1 order by id desc limit 3' at line 1