বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

জলবায়ু ঝুঁকি মোকাবেলায় বিনিয়োগ বাড়াতে হবে

সেমিনারে পরিবেশমন্ত্রী
যাযাদি রিপোটর্
  ১৬ জুলাই ২০১৮, ০০:০০
রোববার রাজধানীর হোটেল সোনারগঁাওয়ে ‘এ ক্লাইমেট রেসিলেন্ট সাউথ এশিয়া : টানির্ং ক্লাইমেট স্মাটর্ ইনভেস্টমেন্ট অপরচুনিটি ইন টু রিয়েলিটি’ শীষর্ক সেমিনারে অতিথিরা Ñযাযাদি

জলবায়ু ঝুঁঁকি মোকাবেলায় বিনিয়োগ বাড়াতে হবে বলে জানিয়েছেন পরিবেশ ও বনমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ। রোববার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে ‘এ ক্লাইমেট রেসিলেন্ট সাউথ এশিয়া : টানির্ং ক্লাইমেট স্মাটর্ ইনভেস্টমেন্ট অপরচুনিটি ইনটু রিয়েলিটি’ শীষর্ক সেমিনারে তিনি এ আহŸান জানান।

ব্যবসায়ীদের শীষর্ সংগঠন এফবিসিসিআই ও সাকর্ চেম্বার অব কমাসর্ অ্যান্ড ইন্ডাস্ট্রি (এসসিসিআই) যৌথভাবে এ সভার আয়োজন করে।

এফবিসিসিআইয়ের সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিনের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্যে পরিবেশ ও বনমন্ত্রী বলেন, ভৌগোলিক কারণেই পরিবেশ দূষণে বাংলাদেশ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত। বিশ্বের কোথাও যেমন জলবায়ু পরিবতের্নর ফলে সৃষ্ট ঝুঁঁকি মোকাবেলা করা সম্ভব হচ্ছে না তেমনি বাংলাদেশেও।

তিনি বলেন, বাংলাদেশ নদীমাতৃক দেশ। অথচ আমরা প্রয়োজনের সময় পানি পাই মাত্র ৩ শতাংশ। আর বাকি ৯৭ শতাংশ পানি ভারত ও চীন। ফলে খরায় দুই দেশ পানি ধরে রাখে। আর বষার্র সময় পানি ছেড়ে দেয়। ভৌগোলিক এ কারণসহ জলবায়ু পরিবতের্ন ঝুঁঁকি মোকাবেলায় দক্ষিণ এশিয়ার দেশগুলোকে একসঙ্গে কাজ করার আহŸান জানিয়েছেন মন্ত্রী।

তিনি বলেন, বতর্মান সরকার জলবায়ুর ঝুঁঁকি মোকাবেলায় একদিকে দেশের বাঁধগুলো সংস্কার করছে; অন্যদিকে জলবায়ু পরিবতের্নর প্রভাব মোকাবেলায় সৌরশক্তি, সোলার হোম সিস্টেম, উদ্ভাবন, জলবায়ু পরিবতর্ন ও কৃষি গবেষণায় আরও বেশি বিনিয়োগ বাড়াতে কাজ করছে।

এক্ষেত্রে বিদেশি বিনিয়োগকারীদের এগিয়ে আসার আহŸান জানান তিনি। এছাড়াও জলবায়ু পরিবতের্নর প্রভাব মোকাবেলায় বিনিয়োগের ক্ষেত্রে পাবলিক প্রাইভেট পাটর্নারশিপের (পিপিপি) ওপরও জোর দেন মন্ত্রী।

অনুষ্ঠানে এসসিসিআইয়ের সভাপতি রুয়ান এডিরিসংহ বলেন, বন্যাসহ জলবায়ুর সমস্যায় দক্ষিণ এশিয়ার দেশগুলোর একসঙ্গে কাজ করতে হবে।

তিনি বাংলাদেশের প্রশংসা করে বলেন, দক্ষিণ এশিয়ার সব দেশের অথৈর্নতিক অবস্থা ভালো। তার মধ্যে বাংলাদেশের অবস্থা সবচেয়ে ভালো হচ্ছে। তার কারণ অন্য দেশগুলোর চেয়ে বাংলাদেশের জিডিপির গ্রোথ বেশি।

সভাপতির বক্তব্যে শফিউল ইসলাম বলেন, টেক্সটাইল খাত বিশ্বের প্রায় সব দেশকে ক্ষতিগ্রস্ত করছে। জলবায়ু পরিবতের্নর প্রভাব মোকাবেলায় উন্নয়নশীল দেশ হিসেবে আমাদের অ্যাকশন প্ল্যান দরকার।

অনুষ্ঠানে এফবিসিসিআই, এসসিসিআই ও সাকর্ভুক্ত দেশগুলোর ব্যবসায়ীরা বক্তব্য রাখেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<3685 and publish = 1 order by id desc limit 3' at line 1