শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

২১ আগস্ট গ্রেনেড মামলায় জামিন সাবেক দুই আইজিপির

যাযাদি রিপোটর্
  ২২ জানুয়ারি ২০১৯, ০০:০০
শহুদুল হক আশরাফুল হুদা

২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় দুই বছরের সাজার বিরুদ্ধে আপিল করে জামিন পেয়েছেন পুলিশের সাবেক দুই মহাপরিদশর্ক (আইজিপি) শহুদুল হক ও আশরাফুল হুদা। বিচারিক আদালতের রায়ের বিরুদ্ধে তাদের করা আপিল সোমবার শুনানির জন্য গ্রহণ করে হাইকোটর্ ছয় মাসের অন্তবর্র্তীর্কালীন জামিনের আদেশ দিয়েছেন। বিচারপতি শেখ আবদুল আউয়াল ও বিচারপতি ভীষ্মদেব চক্রবতীর্র সমন্বয়ে গঠিত হাইকোটর্ বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আসামিপক্ষে ছিলেন আইনজীবী আশরাদুর রউফ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটনির্ জেনারেল এফআর খান ও সহকারী অ্যাটনির্ জেনারেল মোহাম্মদ আলী জিন্নাহ।

মোহাম্মদ আলী জিন্নাহ বলেন, গ্রেনেড হামলা মামলায় দুই বছরের সাজার রায় হলেও আসামিরা ১৪ মাস যাবৎ বিচারপযাের্য় কারাগারে ছিলেন। সেই দিক বিবেচনায় নিয়ে বিচারিক আদালত তাদের জামিন দিয়েছিলেন। বিচারিক আদালতের রায়ের পর তারা আত্মসমপর্ণ করলে তাদের কারাগারে পাঠানো হয়। হাইকোটর্ সাজার রায়ের বিরুদ্ধে তাদের আপিল শুনানির জন্য গ্রহণ করে ছয় মাসের অন্তবর্র্তীর্কালীন জামিন দিয়েছেন। এ আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করা হবে বলে জানিয়েছেন এ আইন কমর্কতার্।

২০০৪ সালের ২১ আগস্ট গুলিস্তানে আওয়ামী লীগের সমাবেশে গ্রেনেড হামলায় সাবেক রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্ত্রী আইভি রহমানসহ ২৪ জন নিহত হন। তৎকালীন বিরোধী দলীয় নেতা বতর্মান প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ দলটির বহু নেতাকমীর্ আহত হন।

১৪ বছর পর গত বছরের ১০ অক্টোবর এ মামলার রায় ঘোষণা করা হয়। রায়ে সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, উপমন্ত্রী আবদুস সালাম পিন্টুসহ ১৯ জনের মৃত্যুদÐ দেন আদালত। এছাড়া এ মামলায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান, হারিছ চৌধুরী, সাবেক সাংসদ কায়কোবাদসহ ১৯ জনের যাবজ্জীবন দেয়া হয়েছে।

এ মামলায় আটজন পুলিশ কমর্কতাের্ক আসামি করা হয়। তারা হলেন পুলিশের সাবেক তিন মহাপরিদশর্ক (আইজিপি) আশরাফুল হুদা (গ্রেনেড হামলার সময় তিনি ঢাকা মহানগর পুলিশের কমিশনার ছিলেন), শহুদুল হক ও খোদা বকশ চৌধুরী, সাবেক অতিরিক্ত ডিআইজি খান সাইদ হাসান ও মো. ওবায়দুর রহমান, জোট সরকারের আমলে মামলার তিন তদন্ত কমর্কতার্ সিআইডির বিশেষ পুলিশ সুপার রুহুল আমিন, এএসপি মুন্সি আতিকুর রহমান ও এএসপি আবদুর রশিদ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<33315 and publish = 1 order by id desc limit 3' at line 1