শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

মানিক সাহা হত্যাকাÐের পুনঃ তদন্ত চাইলেন সাংবাদিকরা

যাযাদি রিপোটর্
  ১৬ জানুয়ারি ২০১৯, ০০:০০
সাংবাদিক মানিক সাহা হত্যাকাÐের পুনঃরায় তদন্ত ও বিচারের দাবিতে মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধনে বক্তৃতা করেন সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম Ñযাযাদি

মরণোত্তর একুশে পদক পাওয়া খুলনার সাংবাদিক মানিক সাহা হত্যাকাÐের ১৫ বছর পূণর্ হলো মঙ্গলবার। হত্যাকাÐের ১৫ বছর পর ঘটনাটির পুনরায় তদন্ত ও নতুন করে বিচারের দাবি করেছেন তার সহকমীর্ বন্ধু ও সাংবাদিকরা।

মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের সামনে সংক্ষুব্ধ সাংবাদিক সমাজের ব্যানারে আয়োজিত এক মানববন্ধন থেকে এই দাবি জানানো হয়।

মানববন্ধনে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজ) সাবেক সভাপতি মনজুরুল আহসান বুলবুল বলেন, মানিক সাহার পর খুলনায় আরেক সাংবাদিককে হত্যা করা হয়। তখন খুলনার সাংবাদিকরা রাজপথে বসে কলম ভেঙে বলেছিলেন, ‘বিচার পাই না, তাই বিচার চাই না।’ কিন্তু আমরা বলব, আমরা বিচার চাই। মানিক সাহার যে বিচার হয়েছিল, তা তার পরিবার গ্রহণ করেনি, তার সহকমীর্রা গ্রহণ করেনি, আমরা সাংবাদিকরাও গ্রহণ করিনি। আমরা তার হত্যাকাÐের ঘটনাটি পুনঃতদন্ত ও বিচার চাই।

তিনি বলেন, মানিক সাহা শুধু সাংবাদিক, বন্ধু কিংবা সহকমীর্ ছিলেন না। তিনি দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের অনেক বিষয়ে আমাদের শিক্ষক ছিলেন। তিনি সুন্দরবন ও চিংড়ির ঘের নিয়ে রিপোটের্র মাধ্যমে সবাইকে এসব বিষয়ে শিখিয়েছেন। যুক্তরাষ্ট্রের ভাজিির্নয়ায় ফ্রিডম ফোরাম নামে একটি সংস্থা রয়েছে। যেসব সাংবাদিকরা পেশাগত দায়িত্ব পালনের সময় মৃত্যুবরণ করলে, তাদের নামফলক তৈরি করা হয়। সেই ফ্রিডম ফোরামে আমি মানিক সাহার নাম দেখেছি।

মনজুরুল আহসান বুলবুল আরও বলেন, ওই নামফলকে তার নাম আমাকে বাংলাদেশের সাংবাদিকদের শীষর্মানের একটি অজের্নর বিষয়ে মনে করিয়ে দেয়, একইভাবে দুঃখ, লজ্জা এবং হতাশায় তালিকাটি আমাদের মনে করিয়ে দেয় যে, পেশাগত কাজে হত্যার শিকার হয়েও বাংলাদেশের সাংবাদিক হত্যার বিচার হলো না। নিবার্চনে আওয়ামী লীগের ইশতেহারে গণমাধ্যমবান্ধব অনেক প্রতিশ্রæতি রয়েছে। কিন্তু সেই প্রতিশ্রæতিগুলো গ্রহণযোগ্য হবে না, যদি সাংবাদিক হত্যার বিচার না হয়।

মানববন্ধনে সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, মানিক সাহাকে নিমর্মভাবে হত্যা করা হয়েছে। বোমা মেরে তার শরীর থেকে মাথা বিচ্ছিন্ন করা হয়েছে। তবে তার মাথা বিচ্ছিন্ন করলেও তার আদশর্ বিচ্ছিন্ন করা যায় না। বাংলাদেশের সমস্ত তরুণ ও সাংবাদিকদের কাছে আমার আহŸান, আসুন আমরা মানিক সাহার মতো একাগ্রতা দেখাই। আমি মানিক সাহা হত্যার বিচার দাবি করছি।

চ্যানেল২৪-এর হেড অব নিউজে রাহুল রাহা বলেন, মানিক সাহা বাংলাদেশে প্রথম জঙ্গিবাদ নিয়ে রিপোটর্ করেছিলেন। বাংলাদেশের মানুষকে বাংলাভাই চিনিয়েছেন। জঙ্গিবাদের বিরুদ্ধে, ভ‚মিহীন ও বাংলাদেশের মানুষের পক্ষে অবস্থান নেয়ার কারণে হত্যাকাÐের শিকার হন তিনি। তার বিচারে জড়িতরা কেউ শাস্তি পায়নি, তাহলে কি ভ‚ত এসে হত্যা করেছে? আমরা আবারও তার হত্যাকাÐের তদন্ত ও বিচার চাই।

ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাবেক সাংগঠনিক সম্পাদক শেখ জামাল বলেন, মানিক সাহার অনেক লেখা আমরা পড়েছি। তার বিষয়ে পড়াশোনা করে সাংবাদিকতা করতে এসেছি। আমি তার হত্যাকাÐের পূণর্ তদন্ত ও বিচার দাবি করছি।

বিএফইউজের কাযির্নবার্হী পরিষদের সদস্য শেখ মামুনুর রশিদ বলেন, আমরা সাগর-রুনি হত্যার বিচার পাইনি, জানি না মানিক সাহা হত্যার বিচার পাব কিনা। তবুও বিচারের আগ পযর্ন্ত দাবি জানিয়েই যাব।

মানিক সাহা দক্ষিণ-পশ্চিমাঞ্চলের অকুতোভয় সাংবাদিক, মানবাধিকার ও পরিবেশকমীর্, সামরিক-স্বৈরাচারবিরোধী আন্দোলনে বার বার কারা নিযাির্তত রাজনৈতিক ব্যক্তিত্ব বীর মুক্তিযোদ্ধা ছিলেন। ২০০৪ সালের ১৫ জানুয়ারি খুলনা প্রেসক্লাবের কাছে ছোট মিজার্পুরের রাস্তায় বোমা হামলায় নিহত হন তিনি।

হত্যাকাÐের দুদিন পর খুলনা সদর থানার এসআই রণজিৎ কুমার দাস হত্যা ও বিস্ফোরক আইনে দুটি মামলা করেন। মৃত্যুর পূবর্ মুহূতর্ পযর্ন্ত দৈনিক সংবাদ ও নিউএজ পত্রিকার খুলনাস্থ জ্যেষ্ঠ প্রতিবেদক, বিবিসি বাংলার খÐকালীন সংবাদদাতা এবং অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল, খুলনা চ্যাপ্টারের সভাপতি ছিলেন। ২০০৯ সালে মরণোত্তর একুশে পদকে ভ‚ষিত হন মানিক সাহা।

মৃত্যুর ছয় মাসের মধ্যে ২০০৪ সালের ১০ জুন ১০ জনকে আসামি করে হত্যা মামলায় অভিযোগপত্র দেয় পুলিশ। পরে আদালতের নিদেের্শ পুলিশ অধিকতর তদন্ত করে। ২০০৭ সালের ২ ডিসেম্বর সম্পূরক অভিযোগপত্রে আসামির তালিকায় আরও একজনের নাম যোগ করা হয়।

ওই ঘটনার এক যুগ পর ২০১৬ সালে ৯ আসামির যাবজ্জীবন সাজা ও দুইজনকে খালাস দেয় আদালত। তবে পরিবারের পক্ষ থেকে এই রায় প্রত্যাখ্যান করা হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<32323 and publish = 1 order by id desc limit 3' at line 1