logo
  • Wed, 21 Nov, 2018

  যাযাদি রিপোটর্   ১৩ জুলাই ২০১৮, ০০:০০  

ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে কাল

ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে কাল
বৃহস্পতিবার সচিবালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে বক্তৃতা করেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক Ñযাযাদি
দেশে ছয় মাস থেকে পঁাচ বছর বয়সী দুই কোটির অধিক শিশুকে ১৪ জুলাই শনিবার ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, সুস্থ জাতি গঠনের লক্ষ্যে দেশের সব শিশুকে ভিটামিন ‘এ’ খাওয়ানোর কমর্সূচিকে সফল করতে হবে।

বৃহস্পতিবার সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী জানান, শনিবার দেশের এক লাখ ২০ হাজার স্থায়ী কেন্দ্র ছাড়াও ২০ হাজার ভ্রাম্যমাণ কেন্দ্রের মাধ্যমে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। সকাল ৮টা থেকে বিকাল ৪টা পযর্ন্ত সব কেন্দ্র খোলা থাকবে। ভ্রাম্যমাণ কেন্দ্রগুলো বিভিন্ন বাসস্ট্যান্ড, লঞ্চঘাট, ফেরিঘাট, ব্রিজের টোল প্লাজা, বিমানবন্দর, রেলস্টেশন, খেয়াঘাট ইত্যাদি স্থানে অবস্থান করবে। প্রতিটি কেন্দ্রে কমপক্ষে দুইজন প্রশিক্ষিত স্বেচ্ছাসেবী দায়িত্ব পালন করবে।

তিনি বলেন, আমাদের মনে রাখতে হবে ক্যাম্পেইন দিবসেই ভিটামিন ‘এ’ খাওয়ানো হবে। তবে দুগর্ম এলাকা হিসেবে ১২টি জেলার ৪২টি উপজেলার ২৪০টি ইউনিয়নে বাড়ি বাড়ি গিয়ে ক্যাম্পেইন পরবতীর্ চারদিন (১৫-১৯ জুলাই) শিশুদের সাচির্ং কাযর্ক্রম পরিচালনা করা হবে।

তিনি আরও বলেন, ৬-১১ মাস বয়সী প্রায় ২৫ লাখ শিশুকে একটি করে নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ১২-৫৯ মাস বয়সী এক কোটি ৯৪ লাখ শিশুকে একটি করে লাল রঙের ক্যাপসুল খাওয়ানো হবে। শিশুদের ভরা পেটে কেন্দ্রে আনতে হবে এবং জোর করে বা কান্নারত অবস্থায় ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো ঠিক হবে না। এ ছাড়া অসুস্থ শিশুকে এই ক্যাপসুল খাওয়ানো যাবে না।

অপপ্রচার চালালে ব্যবস্থা : কুচক্রী মহলের নেতিবাচক প্রচারণায় জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন যেন ব্যাহত না হয়, সেদিকে সতকর্ থাকার জন্য গণমাধ্যম ও সুশীলসমাজের প্রতি আহŸান জানিয়েছেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, কিছু স্বাথাের্ন্বষী মহল নিজেদের ব্যবসায়িক স্বাথের্ ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর বিষয়ে অপপ্রচার চালায়। এসব অপপ্রচারকারীদের বিরুদ্ধে কোনো নিদির্ষ্ট অভিযোগ পেলে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

তিনি বলেন, ভিটামিন ‘এ’ শিশুর জন্য অপরিহাযর্ ও নিরাপদ। এই ক্যাপসুল খেলে শিশুর কোনো ক্ষতি হবে না, বরং রাতকানা রোগ থেকে রক্ষা পেতে এবং শিশুর স্বাভাবিক বেড়ে ওঠা ও রোগ প্রতিরোধ বৃদ্ধি নিশ্চিত করে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে