শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

বিদেশ ফেরত অসহায় নারীদের উন্নয়নে সমন্বিত উদ্যোগ

যাযাদি রিপোটর্
  ১৮ ডিসেম্বর ২০১৮, ০০:০০

বিদেশফেরত অসুস্থ, আহত এবং অসহায় নারীসহ সব অভিবাসী কমীের্দর উন্নয়নে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সঙ্গে বিভিন্ন উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠানকে নিয়ে সমন্বিত উদ্যোগ নেয়া হচ্ছে।

সোমবার সকালে মন্ত্রণালয়ের সভাকক্ষে আন্তজাির্তক অভিবাসী দিবস উদ্যাপন উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কমর্সংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব রৌনক জাহান এসব কথা জানিয়েছেন।

রৌনক জাহান বলেন, অভিবাসী কমীের্দর বহিগর্মন ও প্রত্যাবতর্ন সম্মানজনক ও সুষ্ঠু করার জন্য মন্ত্রণালয় আন্তরিক উদ্যোগ নিয়েছে। এ লক্ষ্যে বিমানবন্দরে ডেস্কসমূহে সংগঠন সংশ্লিষ্ট সব মন্ত্রণালয় ও সংস্থার সঙ্গে মন্ত্রণালয় কাজ করছে। বিমানবন্দরে অভিবাসীদের যেন কেউ অসম্মান বা হয়রানি না করতে পারে, সেই লক্ষ্যে বিভিন্ন উদ্যোগ বাস্তবায়নাধীন রয়েছে। প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স জাতীয় উন্নয়নের অগ্রগতিকে আরও ত্বরান্বিত করছে। আন্তজাির্তক শ্রমবাজারে নানা চ্যালেঞ্জ মোকাবেলায় মন্ত্রণালয় সফলভাবে কাজ করছে। ক্রমান্বয়ে রেমিট্যান্স প্রবাহ বাড়ানোর ফলে বাংলাদেশ ব্যাংকে সঞ্চিত বৈদেশিক মুদ্রার রিজাভর্ উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কমর্সংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব বলেন, বতর্মান সরকারের সবার্ত্মক প্রয়াস ও অব্যাহত প্রচেষ্টায় বৈদেশিক শ্রমবাজারে ব্যাপকভাবে বহুমুখীকরণ করা হয়েছে। বতর্মানে সরকার বিগত আমলে দায়িত্ব গ্রহণের প্রাক্কালে ৯৭টি দেশে কমীর্ প্রেরণ করা হতো, এখন ১৬৮টি দেশে কমীর্ প্রেরণ করা হচ্ছে। বতর্মান সরকারের শ্রম ও ক‚টনীতির সাফল্যের কারণে এই অজর্ন সম্ভব হয়েছে।

আন্তজাির্তক অভিবাসী দিবসের অনুষ্ঠান সূচি তুলে ধরে তিনি বলেন, দিবসটি উপলক্ষে মঙ্গলবার বঙ্গবন্ধু আন্তজাির্তক সম্মেলনকেন্দ্রে দিনব্যাপী মেলাসহ বিভিন্ন কমর্সূচি হাতে নিয়েছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কমর্সংস্থান মন্ত্রণালয়। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কমর্সংস্থান মন্ত্রণালয়ের দায়িত্বে থাকা মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

অনুষ্ঠানটি দুই ভাগে ভাগ করা হয়েছে। প্রথমপবের্ রয়েছে অভিবাসী দিবস সম্পকের্ আলোচনা সভা, রাষ্ট্রপতি কাছ থেকে প্রবাসী কমীের্দর সন্তানদের শিক্ষাবৃত্তির চেক দেয়া, ক্রেস্ট বিনিময় এবং রাষ্ট্রপতির মেলা উদ্বোধন ও স্টল পরিদশর্ন।

দ্বিতীয়পবের্ ‘সচেতনতা বৃদ্ধির মাধ্যমেই নিরাপদ অভিবাসন নিশ্চিত করা সম্ভব’ বিষয়ক বিতকর্ প্রতিযোগিতা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, রচনা প্রতিযোগিতা, বিতকর্ প্রতিযোগিতা, অভিবাসী মেলায় নিবাির্চত সেরা স্টলের পুরস্কার বিতরণ করা হবে। এ অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

এ সময় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (অথর্ ও প্রশাসন) আমিনুল ইসলাম, অতিরিক্ত সচিব (কমর্সংস্থান) ড. আহমেদ মুনিরুছ সালেহীন, বিএমইটি মহাপরিচালক সেলিম রেজা প্রমুখ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<27644 and publish = 1 order by id desc limit 3' at line 1