বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

দুদকের বিরুদ্ধে অভিযোগ তুলল টিআইবি

যাযাদি রিপোটর্
  ১০ ডিসেম্বর ২০১৮, ০০:০০

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) প্রধান নিবার্হী ড. ইফতেখারুজ্জামান বলেছেন, যারা ব্যাংক লুট করেন, যারা উচ্চ পযাের্য়র দুনীির্তবাজ, তাদের বিরুদ্ধে দুদকের তেমন কোনো ব্যবস্থা গ্রহণ করার দৃষ্টান্ত নেই।

রোববার ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে ‘আন্তজাির্তক দুনীির্ত প্রতিরোধ দিবস ২০১৮’ উপলক্ষে টিআইবি কতৃর্ক আয়োজিত এক মানববন্ধনে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, বিভিন্ন গুরুত্বপূণর্ স্থানে দুনীির্তর সহায়ক পরিবেশ রয়েছে। নিরাপদ সড়ক আন্দোলনেও দেখা গেছে একজন শ্রমিক নেতা সরকারের গুরুত্বপূণর্ একটি মন্ত্রণালয়ের দায়িত্বে রয়েছেন। এ সমস্যা সমাধানের জন্য অনেক প্রতিশ্রæতি দেয়া হলেও তা পালন করা হয়নি। যেটা আমাদের উদ্বেগের কারণ।

তিনি আরও বলেন, আন্তজাির্তক দুনীির্তবিরোধী দিবসের মূল লক্ষ্য হচ্ছে, জনগণকে দুনীির্ত প্রতিরোধে সচেতন করা। জনগণকে বাদ দিয়ে কখনও কোনো দেশে দুনীির্তকে রোধ করা যায় না। এ কারণে দুনীির্তবিরোধী আন্দোলনে জনগণকে সম্পৃক্ত করতে হবে।

দুনীির্ত প্রতিরোধে ১০ দফা সুপারিশও করে টিআইবি। সুপারিশগুলো হলো- আসন্ন জাতীয় নিবার্চনে রাজনৈতিক দলগুলো কতৃর্ক গণতন্ত্র ও সুশাসনের বিদ্যমান ঘাটতি পূরণে সুনিদির্ষ্ট অঙ্গীকার থাকতে হবে এবং কীভাবে বাস্তবায়িত হবে তার সুনিদির্ষ্ট রুপরেখাও থাকতে হবে; নিবার্চনে কালো টাকার প্রভাব কমাতে প্রাথীের্দর ব্যয়ের হিসেব পযের্বক্ষণ করতে হবে; সরকারি খাতে অনিয়ম ও দুনীির্ত প্রতিরোধে ‘সরকারি চাকরি আইন ২০১৮’ এর বিতকির্ত ধারাসমূহ বাতিল করা; ঋণ খেলাপিতে জজির্রত রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংকিং খাতে দুনীির্ত ও জালিয়াতি এবং বেসরকারি ব্যাংকের নজিরবিহীন আথির্ক কেলেঙ্কারির সাথে সম্পৃক্ত ব্যক্তিবগের্র বিচারের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করা ; বিচার ব্যবস্থা, প্রশাসন ও আইন প্রয়োগকারী সংস্থায় পেশাদারি উৎকষর্ ও কাযর্কারিতা বৃদ্ধির লক্ষ্যে একটি সমন্বিত ও পরিপূরক কৌশল গ্রহণ করা; সংবিধিবদ্ধ প্রতিষ্ঠানগুলোর প্রধান ও সদস্যদের নিয়োগে যোগ্যতার মাপকাঠি নিধার্রণ এবং স্বচ্ছ প্রক্রিয়ায় নিয়োগ নিশ্চিত করতে হবে; তথ্য অধিকার আইনে ব্যবসায়িক, রাজনৈতিক দল ও গণমাধ্যমকে অন্তভুর্ক্ত করতে হবে এবং আইনের বাস্তবায়ন ও সম্প্রসারণের লক্ষ্যে তথ্য প্রকাশকারী এবং তথ্য চাহিদাকারী উভয় ক্ষেত্রে সক্ষমতা বৃদ্ধি করতে হবে; দুনীির্ত প্রতিরোধে দুদককে শক্তিশালী করতে রাজনৈতিক সদিচ্ছার কাযর্কর প্রয়োগ নিশ্চিত করতে হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<26316 and publish = 1 order by id desc limit 3' at line 1