বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

মিটু আন্দোলনকারীদের পাশে দঁাড়ানোর আহŸান

যাযাদি রিপোটর্
  ১৯ নভেম্বর ২০১৮, ০০:০০

বাংলাদেশ থেকে যৌন সন্ত্রাস উৎখাত করার জন্য যারা হ্যাশট্যাগ মিটু আন্দোলন শুরু করেছে তাদের পাশে দঁাড়ানোর আহŸান জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক অধ্যাপক ড. গীতিয়ারা নাসরিন।

রোববার জাতীয় প্রেসক্লাবের সামনে হ্যাশট্যাগ মিটু আন্দোলনের পক্ষে বাংলাদেশ নারী সাংবাদিক কেন্দ্র আয়োজিত মানববন্ধনে এ আহŸান জানান তিনি।

গীতিয়ারা নাসরিন বলেন, প্রথম কথা হচ্ছে, নিপীড়নের বিষয়টি বলতে পারা। দ্বিতীয়ত, নিপীড়নবিরোধী আইনকানুন আছে সেগুলো জোরালো করা। দীঘির্দন ধরে যৌন নিপীড়নবিরোধী আইনের কথা বলা হলেও সেটি এখনো প্রতিষ্ঠিত হয়নি। যৌন নিপীড়ন নিয়ে উচ্চ আদালতের নিদের্শ প্রত্যেকটি প্রতিষ্ঠানের গ্রহণ করার কথা থাকলেও এখনো করেনি।

যৌন নিপীড়ন বন্ধে আমাদের চিন্তার পুরোপুরি বদল করতে হবে উল্লেখ করে অধ্যাপক গীতিয়ারা নাসরিন বলেন, সমাজে আমরা ছেলেদের এভাবে শিক্ষা দিচ্ছি যে, আশপাশে মেয়েদের যেভাবে পারবে যৌন নিযার্তন করতে পারবে। কী ভয়ানক! অদ্ভুত এ সমাজে হ্যাশট্যাগ মিটু কেবল একটি কথা শুরু করেছে।

যেসব জিনিস জানার পরেও আমরা চুপ করে থাকতামÑ সেই জিনিসগুলো স্পষ্ট হচ্ছে, সামনে আসছে। এখন যৌন নিপীড়ন করতে গেলে সামান্য হলেও ভয় পাবে। মিটু যত ছেলেমেয়ে জানবে যৌন নিযার্তন তত কমবে, যোগ করেন গীতিয়ারা নাসরিন।

তিনি বলেন, ভয়াবহ নিযার্তনমূলক আমাদের সমাজ। কিছু নারী ও পুরুষ এগিয়ে এসে এখন যে মিটু আন্দোলন করছে। তার আগেও আমরা জানতাম এভাবে নিযার্তন হয়।

ঘরে নিজেদের লোক, রাস্তায় অপরিচিত লোক এভাবে প্রত্যেকটি জায়গায় নিযার্তন করছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<23113 and publish = 1 order by id desc limit 3' at line 1