বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

নিবার্চনী ইশতেহারে নারী-পুরুষের সমঅধিকার চায় মহিলা পরিষদ

যাযাদি রিপোটর্
  ১৯ নভেম্বর ২০১৮, ০০:০০
বাংলাদেশ মহিলা পরিষদ আয়োজিত সংবাদ সম্মেলনে বক্তৃতা করে সংগঠনের সভাপতি আয়শা খানম Ñযাযাদি

প্রতিটি রাজনৈতিক দলের নিবার্চনী ইশতেহারে নারী-পুরুষের সমঅধিকারসহ সমতাভিত্তিক রাষ্ট্র ও সমাজ গড়ার অঙ্গীকারের আহŸান জানিয়েছে বাংলাদেশ মহিলা পরিষদ।

রোববার বাংলাদেশ মহিলা পরিষদের উদ্যোগে সংগঠনের কেন্দ্রীয় কাযার্লয়ের আয়োজিত সংবাদ সম্মেলন এ আহŸান জানানো হয়।

পাশাপাশি আসন্ন একাদশ জাতীয় সংসদ নিবার্চনের প্রাক্কালে দেশের গণতান্ত্রিক প্রক্রিয়াকে অগ্রসর করে নেয়ার জন্য, বিশেষ করে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নিবার্চন এবং নারীর রাজনৈতিক ক্ষমতায়ন প্রতিষ্ঠার ক্ষেত্রে সরকার, রাজনৈতিক দলের পাশাপাশি নিবার্চন কমিশনের কাযর্কর ও শক্তিশালী ভ‚মিকা রাখার আহŸানও জানানো হয়।

বক্তারা বলেন, গণতন্ত্র ও অথৈর্নতিক উন্নয়ন অনেক দূর অগ্রসর হয়েছে। কিন্তু সামাজিক প্রগতি, উন্নয়ন, আদশর্বাদী চিন্তাধারার ক্ষেত্রে রাজনৈতিকভাবে রাষ্ট্র পরিচালনার প্রক্রিয়ায় আশাব্যঞ্জক অগ্রগতি লক্ষণীয় নয়। নিবার্চন কমিশনের দায়িত্ব নারী-পুরুষ নিবিের্শষে সব জনগণের অংশগ্রহণের মধ্যে দিয়ে সুষ্ঠু, নিরপেক্ষ এবং গ্রহণযোগ্য নিবার্চন অনুষ্ঠিত করা। এ ক্ষেত্রে নিবার্চন কমিশনকে জনগণের আস্থা অজর্ন করতে হবে। আগামী ৩০ ডিসেম্বর অনুষ্ঠিতব্য একাদশ জাতীয় সংসদ নিবার্চনে নিবার্চন কমিশনকে নিরপেক্ষভাবে একটি স্বাধীন, শক্তিশালী ও নিরপেক্ষ সংস্থা হিসেবে কাযর্কর পদক্ষেপ গ্রহণ করতে হবে।

এ সময় বাংলাদেশ মহিলা পরিষদের পক্ষ থেকে বেশ কিছু দাবি তুলে ধরা হয়। দাবিগুলোর মধ্যে রয়েছে- প্রতিটি রাজনৈতিক দলের নিবার্চনী ইশতেহারে নারী-পুরুষের সমঅধিকারসহ সমতাভিত্তিক রাষ্ট্র ও সমাজ গড়ে তোলার অঙ্গীকার থাকতে হবে। দলের কেন্দ্র থেকে তৃণমূল প্রতিটি শাখায় ৩৩ শতাংশ নারীকে অন্তভুর্ক্ত করা বাধ্যতামূলক করতে হবে। সকল রাজনৈতিক দল থেকে নিবার্চনে অধিকহারে নারী প্রাথীের্দর মনোনয়ন দেয়া এবং উক্ত প্রাথীের্দর নিবার্চনে জিতিয়ে আনার সাবির্ক উদ্যোগ গ্রহণ করতে হবে। সংসদের সংরক্ষিত নারী আসনে নিবার্চনের প্রতিশ্রæতি, আসন সংখ্যা এক-তৃতীয়াংশ বৃদ্ধি এবং নিবার্চনী এলাকা পুননির্ধার্রণের প্রতিশ্রæতি সব রাজনৈতিক দলের নিবার্চনী ইশতেহারে থাকতে হবে।

নিবাির্চত নারী প্রতিনিধিদের যথাযথ দায়িত্ব পালন ও কাজের সব সুযোগ-সুবিধা নিশ্চিত করতে হবে। স্থানীয় সরকারের নিবাির্চত নারী জনপ্রতিধিদের কাযর্করী ভ‚মিকা পালনের জন্য দায়িত্ব বণ্টন এবং বাজেট রাখতে হবে এবং তা মনিটরিংয়ের ব্যবস্থা করতে হবে।

বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি আয়শা খানমের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ভাইস প্রেসিডেন্ট ফওজিয়া মোসলেম, ভাইস প্রেসিডেন্ট ল²ী চক্রবতীর্, সাধারণ সম্পাদক মালেকা বানু, যুগ্ম সাধারণ সম্পাদক সীমা মোসলেম, ভারপ্রাপ্ত আন্দোলন সম্পাদক রেখা চৌধুরী সংগঠনের অ্যাডভোকেসি অ্যান্ড লবি পরিচালক জনা গোস্বামী প্রমুখ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<23107 and publish = 1 order by id desc limit 3' at line 1