বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

প্রাথমিক সমাপনী পরীক্ষায় ৩১ লাখ শিক্ষাথীর্

যাযাদি রিপোটর্
  ১৬ নভেম্বর ২০১৮, ০০:০০

প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় এবার ৩০ লাখ ৯৫ হাজার ১২৩ জন ক্ষুদে শিক্ষাথীর্ অংশ নেবে।

এর মধ্যে প্রাথমিক সমাপনীতে ২৭ লাখ ৭৭ হাজার ২৭০ জন এবং ইবতেদায়িতে ৩ লাখ ১৭ হাজার ৮৫৩ জন পরীক্ষায় বসবে।

প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার বৃহস্পতিবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে পঞ্চমের সমাপনী পরীক্ষার বিভিন্ন তথ্য-উপাত্ত তুলে ধরেন।

৭ হাজার ৪১০টি কেন্দ্রে রোববার থেকে একযোগে এই পরীক্ষা শুরু হবে জানিয়ে ফিজার বলেন, ৩ হাজার ২৯৪ জন বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষাথীর্ পরীক্ষায় বসবে, এরা অতিরিক্ত ৩০ মিনিট সময় পাবে। বাংলাদেশের বাইরে বিদেশের ১২টি কেন্দ্রে প্রাথমিক সমাপনী পরীক্ষা হবে।

মন্ত্রী বলেন, ‘দুগর্ম এলাকার ২০৪টি কেন্দ্রে বিশেষ ব্যবস্থায় প্রশ্নপত্র পাঠানো হয়েছে। দায়িত্ব পালনে ন্যুনতম অবহেলা বা অনিয়মের বিষয়ে জিরো টলারেন্স নীতি গ্রহণ করা হয়েছে।’

গতবছর ২৮ লাখ চার হাজার ৫০৯ জন ক্ষুদে শিক্ষাথীর্ প্রাথমিক সমাপনী এবং দুই লাখ ৯১ হাজার ৫৬৬ জন ইবতেদায়ী পরীক্ষায় বসেছিল।

গণশিক্ষামন্ত্রী জানিয়েছেন, এবার ছাত্রদের থেকে ২ লাখ ১৯ হাজার ৭৮৬ জন বেশি ছাত্রী সমাপনীতে অংশ নেবে।

প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ১টা পযর্ন্ত পরীক্ষা হবে। পরীক্ষা চলবে ২৬ নভেম্বর পযর্ন্ত।

পঞ্চম শ্রেণির শিক্ষাথীের্দর জন্য ২০০৯ সাল থেকে প্রাথমিক সমাপনী পরীক্ষা শুরু হয়। আর ইবতেদায়িতে এই পরীক্ষা হচ্ছে ২০১০ সাল থেকে।

প্রথম দুই বছর বিভাগভিত্তিক ফল দেয়া হলেও ২০১১ সাল থেকে গ্রেডিং পদ্ধতিতে ক্ষুদে শিক্ষাথীের্দর সমাপনীর ফল দেওয়া হচ্ছে।

আগে এই পরীক্ষার সময় দুই ঘণ্টা থাকলেও ২০১৩ সাল থেকে পরীক্ষার সময় আধ ঘণ্টা বাড়িয়ে আড়াই ঘণ্টা করা হয়।

প্রশ্ন ফঁাস ঠেকাতে গত বছর থেকে দেশের ৬৪ জেলাকে বিশেষ আটটি অঞ্চলে ভাগ করে আট সেট প্রশ্ন ছাপিয়ে প্রাথমিক ও ইবেতেদায়ী শিক্ষা সমাপনী নিচ্ছে সরকার।

প্রাথমিক সমাপনীর সময়সূচি : ১৮ নভেম্বর ইংরেজি, ১৯ নভেম্বর বাংলা, ২০ নভেম্বর বাংলাদেশ ও বিশ্বপরিচয়, ২২ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২৫ নভেম্বর গণিত এবং ২৬ নভেম্বর ধমর্ ও নৈতিক শিক্ষা।

ইবতেদায়ি সমাপনীর সময়সূচি : ১৮ নভেম্বর ইংরেজি, ১৯ নভেম্বর বাংলা, ২০ নভেম্বর বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং বিজ্ঞান, ২২ নভেম্বর আরবি, ২৫ নভেম্বর গণিত এবং ২৬ নভেম্বর কুরআন ও তাজবিদ এবং আকাইদ ও ফিকাহ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<22644 and publish = 1 order by id desc limit 3' at line 1