শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
সহকারী রিটানির্ং কমর্কতাের্দর ব্রিফিং

মনে রাখতে হবে, সব প্রাথীর্ই প্রাথীর্: সিইসি

‘যে যে অবস্থানে থাকুক না কেন, অত্যন্ত নিরপেক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করতে হবে। সব প্রাথীের্ক সমান সুযোগ-সুবিধা দিতে হবে।’
যাযাদি রিপোটর্
  ১৫ নভেম্বর ২০১৮, ০০:০০
বুধবার নিবার্চন ভবনের মিলনায়তনে ঢাকা ও ময়মনসিংহ বিভাগের সহকারী রিটানির্ং কমর্কতাের্দর নিবার্চনী দায়িত্ব পালন সংক্রান্ত দিকনিদের্শনা প্রদান অনুষ্ঠানে বক্তৃতা করেন প্রধান নিবার্চন কমিশনার কেএম নুরুল হুদা Ñযাযাদি

নিবার্চনে সব প্রাথীর্র অধিকার যে সমান, সে বিষয়টি মাথায় রেখে আসন্ন জাতীয় নিবার্চনে সহকারী রিটানির্ং কমর্কতাের্দর ‘নিরপেক্ষতার সঙ্গে’ দায়িত্ব পালনের আহŸান জানিয়েছেন প্রধান নিবার্চন কমিশনার কেএম নুরুল হুদা।

সেই সঙ্গে কেও যেন অতিরিক্ত সুযোগ না পায়, আচরণবিধি ভঙ্গ করে কেউ যেন পার পেয়ে না যায়, সে দিকেও নজর দিতে তাগিদ দিয়েছেন তিনি।

একাদশ জাতীয় সংসদ নিবার্চন সামনে রেখে ৬৪ জেলার রিটানির্ং কমর্কতাের্দর ব্রিফ করার পরদিন বুধবার নিবার্চন ভবনের মিলনায়তনে ঢাকা ও ময়মনসিংহ বিভাগের সহকারী রিটানির্ং কমর্কতাের্দর নিবার্চনী দায়িত্ব পালন নিয়ে দিকনিদের্শনা দেন সিইসি নুরুল হুদা।

তিনি বলেন, যে যে অবস্থানে থাকুক না কেন, অত্যন্ত নিরপেক্ষতার সাথে দায়িত্ব পালন করতে হবে। সকল প্রাথীের্ক সমান সুযোগ সুবিধা দিতে হবে। সকল প্রাথীের্ক প্রাথীর্ হিসেবে বিবেচনা করতে হবে। আইনগতভাবে যেন কেউ কোনো কিছু থেকে বঞ্চিত না হয়, কেউ যেন অতিরিক্ত সুযোগ সুবিধা না পায়- সে ব্যাপারে সতকর্ দৃষ্টি রাখতে হবে।

প্রাথীের্দর সঙ্গে ‘সুসম্পকর্’ বজায় রাখার পরামশর্ দিয়ে সহকারী রিটানির্ং কমর্কতাের্দর সিইসি বলেন, ‘আইনের মাধ্যমে প্রাথীর্রা কী কী সুযোগ-সুবিধা পেতে পারেন, তা তাদের বোঝাতে হবে। তাদের সহযোগিতা নিয়েই নিবার্চন পরিচালনা করতে হবে। অত্যন্ত নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি দিয়ে নিবার্চন পরিচালনা করতে হবে।’

পুননির্ধাির্রত তফসিল অনুযায়ী ৩০ ডিসেম্বর ভোট করতে সব প্রস্তুতি এগিয়ে নিচ্ছে নিবার্চন কমিশন। এর অংশ হিসেবে রিটানির্ং কমর্কতার্ ও সহকারী রিটানির্ং কমর্কতাের্দর সামনে ধারাবাহিক এই ব্রিফিংয়ে আসছেন সিইসি।

তবে নিবার্চন পেছানোর দাবি জানিয়ে আসা জাতীয় ঐক্যফ্রন্ট ও বিএনপি বলে আসছে, ভোটের মাঠে সবার জন্য সমান সুযোগ (লেভেল প্লেইং ফিল্ড) এখনও তৈরি হয়নি।

তাদের অভিযোগ, ক্ষমতাসীনরা একদিকে নিবার্চনী আচরণবিধি লঙ্ঘন করে প্রচার চালাচ্ছে, অন্যদিকে সারা দেশে বিরোধী দলের নেতাকমীের্দর গ্রেপ্তার-হয়রানি করা হচ্ছে।

এ প্রেক্ষাপটে কেউ যেন আচরণবিধি ভঙ্গ না করে সেদিকে সতকর্ দৃষ্টি রাখার পরামশর্ দিয়ে সহকারী রিটানির্ং কমর্কতাের্দর উদ্দেশে সিইসি বলেন, নিবার্চন পরিচালনার কেন্দ্রে আপনারা অবস্থান করবেন, তাই আপনাদের দায়িত্ব অনেক বেশি। নিবার্চনের সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করার দায়িত্ব আপনাদের।

তিনি বলেন, পরিপত্র, আদেশ, চিঠি এবং গণপ্রতিনিধিত্ব আদেশের ওপর ভিত্তি করেই যেন নিবার্চন পরিচালিত হয়, সেটি আপনাদের আয়ত্ত করতে হবে।

নিবার্চন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ অনুষ্ঠানে জানান, পুনঃতফসিলে ভোটের তারিখ পিছিয়ে যাওয়ায় মনোনয়নপ্রত্যাশীদের প্রচারের পুরনো ব্যানার-পোস্টার সরানোর সময়ও তিন দিন বাড়ানো হয়েছে।

‘প্রাথমিক পযাের্য় আমরা একটি লেভেল প্লেইং ফিল্ড করার ঘোষণা দিয়েছি, যেন আচরণবিধি পরিপন্থি কোনো কাজ না হয়। ব্যানার-পোস্টারগুলো তুলে দেয়ার জন্য আমরা বলেছি, আজকে শেষ দিন ছিল। আমরা আরও তিনদিন সময় বাড়াব।

যারা নিবার্চন করবে তাদের ব্যানার পোস্টার লাগানোর জন্য তো জায়গা থাকতে হবে।’

তিনি বলেন, কোনো উপজেলা থেকে কোনো কমর্কতাের্ক সরানো যাবে না, কেননা তারা পোলিং অফিসার হিসেবে নিযুক্ত হবেন।

অন্যদের মধ্যে নিবার্চন প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক মোস্তফা ফারুক অনুষ্ঠানে বক্তব্য দেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<22533 and publish = 1 order by id desc limit 3' at line 1