শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

পুলিশের মাধ্যমে জামিননামা দাখিল ও রেজিস্ট্রি স্থগিত

যাযাদি রিপোটর্
  ১৩ নভেম্বর ২০১৮, ০০:০০

সিএমএম কোটের্র জামিননামা পুলিশের মাধ্যমে দাখিল এবং রেজিস্ট্রি করা-সংক্রান্ত বিষয়টি কেন অবৈধ ও বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোটর্। আইন সচিব, সিএমএম কোটের্ক ওই রুলের জবাব দিতে বলা হয়েছে। একই সঙ্গে ওই রুল নিষ্পত্তি না হওয়া পযর্ন্ত সিএমএম কোটের্র জামিননামা পুলিশের মাধ্যমে দাখিল এবং রেজিস্ট্রি করা-সংক্রান্ত বিধানটি স্থগিত রাখারও নিদের্শ দিয়েছে আদালত।

গত রোববার এ-সংক্রান্ত এক রিটের শুনানি নিয়ে হাইকোটের্র বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট রাশেদুল হক। এর আগে হাইকোটের্র সংশ্লিষ্ট শাখায় রিট করেন আইনজীবী অ্যাডভোকেট মো. মুকসেদ আলী। ওই রিটের শুনানি নিয়ে এই আদেশ দেয় হাইকোটর্।

এই আদেশের ফলে মুখ্য মহানগর হাকিম আদালতে কোনো আসামির জামিন হওয়ার পর জামিননামা দাখিল এবং বিচারকের স্বাক্ষরের (সই) মধ্যে আর কোনো ভ‚মিকা থাকছে না। এর ফলে বিচারপ্রাথীের্দর ভোগান্তি কমবে বলে আশা করছেন আইনজীবীরা। আদেশের বিষয়টি নিশ্চিত করেছেন রিটকারী আইনজীবী অ্যাডভোকেট মো. মুকসেদ আলী।

আইনজীবী অ্যাডভোকেট মো. মুকসেদ আলী সাংবাদিকদের জানান, কোনো ফৌজদারি মামলায় আদালতে তদন্ত প্রতিবেদন জমা পড়ার আগে বিচারক আসামির জামিন মঞ্জুর করলে আইনজীবীর জামিননামা দাখিল করতে হয় পুলিশের সাধারণ নিবন্ধন কমর্কতার্ শাখায়। সেখানে পঁাচটি ধাপে জামিন আদেশ তৈরি করে পাঠানো হয় বিচারকের কাছে। বিচারকের সই হওয়ার পর সেই আদেশ কারাগারে পাঠালে জামিনে মুক্তি মিলত বিচারপ্রাথীর্র।

আইনজীবী ও বিচারপ্রাথীর্রা বলছেন, এই কাজে সাধারণ নিবন্ধন শাখায় প্রতিটি ধাপ পার হতে পুলিশকে ‘খরচাপাতি’ দিতে হতো। এতে বিচারপ্রাথীের্ক পোহাতে হতো ভোগান্তি।

ঢাকার মুখ্য মহানগর হাকিম মো. সাইফুজ্জামান হিরো গত ১২ সেপ্টেম্বর পুরনো ওই প্রক্রিয়া বাতিল করে দিয়েছিলেন। তিনি নতুন যে নিয়ম চালু করেছেন, এতে যে বিচারক জামিন দেবেন, সেই আদালতের সঁাটলিপিকারের মাধ্যমে জামিননামা দাখিল করতে হবে।

এরপর ঢাকার বতর্মান মুখ্য মহানগর হাকিম মো. জাহিদুল কবির ১৬ অক্টোবর অপর মুখ্য মহানগর হাকিম মো. সাইফুজ্জামান হিরোর ১২ সেপ্টেম্বরের আদেশ বাতিল করে দেন। ১৬ অক্টোবরের আদেশ ১৭ অক্টোবর থেকে চালু হবে বলে আদেশে বলা হয়, ফলে আবার পুরনো নিয়ম পুলিশের মাধ্যমে জামিননামা দাখিল ও রেজিস্ট্রির বিধান চালু হয়।

এরপর বতর্মান মুখ্য মহানগর হাকিম মো. জাহিদুল কবিরের ১৬ অক্টোবরের ওই অফিস আদেশ চ্যালেঞ্জ করে রিট করেন আইনজীবী অ্যাডভোকেট মো. মুকসেদ আলী। রোববার ওই রিটের ওপর শুনানি নিয়ে আদালত রুলসহ আদেশ দেয়।

পরে আইনজীবী জানান, সিএমএম কোটের্র জামিননামা পুলিশের মাধ্যমে দাখিল এবং রেজিস্ট্রি করা-সংক্রান্ত বিষয়টি অবৈধ ঘোষণা করেছে আদালত। সঙ্গে রুলও জারি করেছে। রুল নিষ্পত্তি না হওয়া পযর্ন্ত এই বিধান স্থগিত করেছে আদালত।

এর ফলে এখন থেকে সঁাটলিপিকার নথিভুক্ত করার প্রক্রিয়া শেষে বিচারকের কাছে জামিন আদেশ পাঠাবেন স্বাক্ষরের জন্য। এই প্রক্রিয়ায় আর পুলিশের সংশ্লিষ্টতা থাকবে না।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<22231 and publish = 1 order by id desc limit 3' at line 1