logo
  • Wed, 21 Nov, 2018

  যাযদি রিপোটর্   ১০ নভেম্বর ২০১৮, ০০:০০  

প্রকল্পের সময় শেষ

৫ পাবলিক বিশ্ববিদ্যালয় নিমাের্ণ ঢিমেতাল, বাড়ছে প্রকল্প ব্যয়

বগুড়া বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় নিমাের্ণ ২০০১ সালে সপ্তম জাতীয় সংসদের শেষ অধিবেশনে আইন পাস করেছিল সরকার। কিন্তু এখন পযর্ন্ত বিশ্ববিদ্যালয়টি নিমার্ণ কাজ প্রক্রিয়াধীন। বাকি ৩টির নিমার্ণ কাজও একই অবস্থায় রয়েছে।

বরাদ্দের টাকা নিয়মমাফিক খরচ হলেও দেশের সবর্বৃহৎ ৫ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের নিমার্ণকাজ নিধাির্রত সময়ে শেষ হচ্ছে না। এতে এসব প্রকল্পের বাস্তবায়ন ব্যয় বেড়েছে। সংশ্লিষ্ট সূত্র জানা যায়, বগুড়া বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ল²ীপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জামালপুরে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নিমার্ণ কাজ বাস্তবায়নে কালক্ষেপণ করা হয়েছে। এতে প্রকল্প ব্যয় বাড়ছে।

এ ব্যাপারে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ বিভাগের যুগ্মপ্রধান (পরিকল্পনা) কাজী মনিরুল ইসলাম যায়যায়দিনকে বলেন, শুধু নেত্রকোনা বিশ্ববিদ্যালয়ের নিমার্ণ কাজ শেষ হয়েছে। তবে কবে, কখন এবং কীভাবে কাজ শেষ হয়েছে সেটি বলতে পারেননি। বাকি ৫টি বিশ্ববিদ্যালয় সম্পকের্ জানতে চাইলে মনিরুল ইসলাম শিক্ষা মন্ত্রণালয়ের প্রশাসন বিভাগের অতিরিক্ত সচিব মো. বেলায়েত হোসেন তালুকদারের সঙ্গে যোগাযোগ করার পরামশর্ দেন। বেলায়েতের সঙ্গে যোগাযোগ করলে তিনি যায়যায়দিনকে বলেন, এ ব্যাপারে তিনি কিছুই জানেন না। এখানে শুধু প্রশাসনিক কমর্কাÐ দেখভাল করা হয়। তিনি বিশ্ববিদ্যালয় শাখায় যেতে বলেন। শাখায় যোগাযোগ করলে প্রশাসনিক কমর্কতার্ আলমগীর হোসেন জানান, নিমার্ণ কাজ চলমান। এখন পযর্ন্ত ৫০% কাজ শেষ হয়েছে।

তবে নিধাির্রত সময়ে নিমার্ণ কাজ করতে পারেনি এটি স্বীকার করেন এ কমর্কতার্।

৫টি বিশ্ববিদ্যালয় স্থাপন প্রক্রিয়ার মধ্যে জামালপুরে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচাযর্ নিয়োগ প্রক্রিয়াধীন। এছাড়া রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রকল্প বাস্তবায়নের মেয়াদ ২০১৩ সালের জানুয়ারি থেকে ২০১৮ সালের জুন মাস পযর্ন্ত ছিল। এ প্রকল্পে সবের্মাট প্রাক্কালিন ব্যয় ১শ ১৬ কোটি ৪৭ লাখ টাকা ধরা হয়েছিল। কিন্তু এখনও নিমার্ণ কাজ শুরু হয়নি। এ ব্যাপারে রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কমর্কতার্ যায়যায়দিনকে বলেন, উন্নয়ন প্রকল্প প্রস্তাবনায় (ডিপিপি) বিশ্ববিদ্যালয়টি ১০০ একর জায়গাজুড়ে হওয়ার কথা থাকলেও গত বছরের ৪ নভেম্বর মাসে জেলা প্রশাসক ৬৪ একর জায়গা হস্তান্তর করেন। এখানে মাস্টারপ্ল্যানের কাজ করতেই দুই-তিন বছর লাগবে বলে জানান। বগুড়া বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় নিমাের্ণ ২০০১ সালে সপ্তম জাতীয় সংসদের শেষ অধিবেশনে আইন পাস করেছিল আওয়ামী লীগ। কিন্তু এখন পযর্ন্ত বিশ্ববিদ্যালয়টি নিমার্ণ কাজ প্রক্রিয়াধীন। বাকি ৩টি নিমার্ণ কাজও একই অবস্থায় রয়েছে।

বতর্মানে দেশে ৪৮টি পাবলিক ও ১০৩টি প্রাইভেট বিশ্ববিদ্যালয়সহ মোট ১৫১টি বিশ্ববিদ্যালয় রয়েছে। এরমধ্যে ৪২টি পাবলিক ও ৯২টি প্রাইভে বিশ্ববিদ্যালয়সহ মোট ১৩৪টি বিশ্ববিদ্যালয় চালু রয়েছে। বাকি ১৭টি বিশ্ববিদ্যালয় অনুমতি পেলেও চালু হয়নি।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে