শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

ওয়াডের্ ওয়াডের্ চলছে ডিএসসিসির স্বাস্থ্যসেবা

যাযাদি রিপোটর্
  ২৪ অক্টোবর ২০১৮, ০০:০০

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭২তম জন্মদিন উপলক্ষে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) বিভিন্ন ওয়াডের্ বিনামূল্যে ‘প্রাথমিক স্বাস্থ্যসেবা পক্ষ-২০১৮’ কমর্সূচি এগিয়ে চলছে। প্রতিদিন রুটিন করে ওয়াডের্র বিভিন্ন স্থানে মাইকিং ও মিনি ক্যাম্প বসিয়ে সাব-অ্যাসিস্ট্যান্ট কমিউনিটি মেডিকেল অফিসারদের (সাকমো) মাধ্যমে ক্যাম্পে আগত নারী-পুরুষ ও শিশুদের স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে।

ক্যাম্পে বিনামূল্যে রোগীদের জ্বর, ঠাÐা, সদির্-কাশি, পেটের পীড়াসহ বিভিন্ন রোগের ওষুধ বিতরণ করা হচ্ছে। এই সেবা কমর্সূচিতে অপেক্ষাকৃত দরিদ্ররা সবচেয়ে বেশি উপকৃত হচ্ছেন। আগামী ৩ নভেম্বর পযর্ন্ত এই কমর্সূচি চলবে।

মঙ্গলবার দেখা যায়, রাজধানীর ১৮ নম্বর ওয়াডের্র অধীনে বিজিবি তিন নম্বর গেটের পাশে ছোট একটি ক্যাম্প খুলে প্রাথমিক স্বাস্থ্যসেবা কাযর্ক্রম চলছে। আজাদুর রহমান নামে একজন সাকমো রেজিস্টারে আগত রোগীদের নাম লিপিবদ্ধ করে স্বাস্থ্য পরীক্ষা ও বিনামূল্যে ওষুধ দিচ্ছেন। দুপুর ১২টা পযর্ন্ত তার ক্যাম্পে ৬৫ জন রোগী এসেছেন।

মানিক সরদার নামে স্থানীয় এক বাসিন্দা জানান, ওয়াডর্ কমিশনারের তত্ত¡াবধানে প্রাথমিক স্বাস্থ্যসেবা কমর্সূচি চলছে। অনেকেই আগ্রহ নিয়ে স্বাস্থ্য পরীক্ষা করাতে আসছেন।

ডিএসসিসির পক্ষ থেকে কয়েকদিন আগে কমর্সূচির বিভিন্ন দিক তুলে ধরে জানানো হয়, ডিএসসিসির ৫৭টি ওয়াডের্ সাব-অ্যাসিস্ট্যান্ট কমিউনিটি মেডিকেল অফিসার, দক্ষ শ্রমিক ও ওয়াডর্ সচিবদের সমন্বয়ে ৮৮৯টি কেন্দ্রে বিনামূল্যে ওষুধ ও প্রাথমিক স্বাস্থ্যসেবা প্রদান করবে।

মোট ৬৮টি টিমে ১০৫ জন পুরুষ ও ৩৭ জন নারীসহ মোট ১৪২ জন সাব-অ্যাসিস্ট্যান্ট কমিউনিটি মেডিকেল অফিসার অংশগ্রহণ করবেন। প্রতিটি কেন্দ্রে দুইদিন করে এই সেবা প্রদান করা হবে। প্রতিদিন সকাল ৯টা থেকে শুরু হয়ে বিকাল ৫টা পযর্ন্ত চলবে এই সেবা কাযর্ক্রম।

এ বিষয়ে ডিএসসিসির প্রধান স্বাস্থ্য কমর্কতার্ শেখ সালাউদ্দিন আহমেদ বলেন, শেখ হাসিনার ৭২তম জন্মদিন উপলক্ষে তাকে শ্রদ্ধা জানাতে এই কমর্সূচি। এর মাধ্যমে অসহায় মানুষদের বিনামূল্যে স্বাস্থ্যসেবা প্রদান করা হচ্ছে।

এর আগে বুধবার নগর ভবনে ‘প্রাথমিক স্বাস্থ্যসেবা পক্ষ-২০১৮’ কমর্সূচির উদ্বোধন করা হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<19136 and publish = 1 order by id desc limit 3' at line 1