মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

জীবন বদলে দিচ্ছে আউটসোসির্ং

যাযাদি ডেস্ক
  ১৭ অক্টোবর ২০১৮, ০০:০০
আউটসোসির্ংয়ের কাজ করছেন এক তরুণী Ñফাইল ছবি

রাজনীতি বিজ্ঞানে মাস্টাসর্ পাস সুলতানা পারভীন। ইন্টারনেটের মাধ্যমে আউটসোসির্ংয়ের কাজ শুরু করে তিনি সফল হয়েছেন। ২০১৪ সালে নারী বিভাগে বেসিস আউটসোসির্ংয়ে পেয়েছেন প্রথম পুরস্কার।

ফ্রিল্যান্সার জয় সরকার। ২০১১ সালের দিকে ওডেক্সে কাজ শুরু করেন। বেশ কিছু প্রজেক্ট শেষ করার পর সাচর্ ইঞ্জিন অপটিমাইজেশন নিয়ে কাজ করেন।

নিজের দক্ষতায় যুক্তরাষ্ট্র ও মালয়েশিয়ার দুটি অ্যাপ্লিকেশন ও গেইম ইন্ডাস্ট্রিতে এএসও কনসালটেন্ট হিসেবে কাজ করেন তিনি। মাসে আয় হয় প্রায় দেড় লাখ টাকা। কৃতিত্বের জন্য পেয়েছেন ‘বেসিস আউটসোসির্ং অ্যাওয়াডর্’।

চট্টগ্রামে এভাবে নিজেদের উদ্যোক্তা হিসেবে গড়ে তুলছেন অনেকে। এখানে আইসিটি খাতকে আরও প্রসারিত করতে রাউজান ও রাঙ্গুনিয়ায় আইটি পাকর্ নিমাের্ণর উদ্যোগ নেয়া হয়েছে। অধিগ্রহণ করা হয়েছে চুয়েট সংলগ্ন ২৫০ একর জায়গা।

সরকার আউটসোসির্ং ও ই-কমাসর্ তৃণমূল পযর্ন্ত সম্প্রসারিত করে গ্রামের শিক্ষিত তরুণদের আত্মনিভর্রশীল হওয়ার সুযোগ তৈরি করছে। এ জন্য দেশের সাড়ে চার হাজারেরও বেশি ইউনিয়ন ডিজিটাল সেন্টারের (ইউডিসি) উদ্যোক্তাদের ইনফোলিডার হিসেবে গড়ে তোলা হচ্ছে।

পাশাপাশি আউটসোসির্ং ও ই-কমাসের্র প্রশিক্ষণ দেয়া হচ্ছে। যাতে তারা ইউডিসিতে বসে একাধিক তরুণ-তরুণীকে সঙ্গে নিয়ে আউটসোসির্ং থেকে আয় করতে পারে এবং ই-কমাসের্র মাধ্যমে স্থানীয়ভাবে উৎপাদিত পণ্যের ন্যায্যমূল্য নিশ্চিত করতে পারে।

নগরের দেওয়ানহাট এলাকার বিকন আইটি নামক প্রতিষ্ঠানে ফ্রিল্যান্সিং আউটসোসির্ংয়ের ওপর প্রশিক্ষণ নেয়া তরুণী সাইমা কাদের বলেন, ‘ইন্টারনেটে আউটসোসির্ংয়ের ওপর বেশ কিছু লেখা পড়ে আগ্রহী হয়েছি। সাচর্ ইঞ্জিন অপটিমাইজেশনের (এসইও) কাজ করেছি, এখনো কাজ করছি।’

জানা গেছে, ইতোমধ্যে ইউনিয়ন ডিজিটাল সেন্টারের ১০ হাজার উদ্যোক্তাকে তথ্য, সংবাদ, ফিচার ও প্রতিবেদন লেখার প্রশিক্ষণ দিয়ে ইনফোলিডার হিসেবে গড়ে তোলা হয়েছে। এর পাশাপাশি গ্রামে আত্মনিভর্রশীল মানুষ তৈরির জন্য আউটসোসির্ং ও স্থানীয়ভাবে উৎপাদিত পণ্যের বাজার নিশ্চিত করতে তাদের ই-কমাসের্র প্রশিক্ষণ দেয়া হয়।

প্রধানমন্ত্রীর তথ্য প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজিব ওয়াজেদ জয় আগামী ৫ বছরের মধ্যে দেশের বিজনেস প্রসেস আউটসোসির্ং (বিপিও) খাতে দুই লাখ কমর্সংস্থান সৃষ্টির লক্ষ্যমাত্রা নিধার্রণ করেছেন।

বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানও এখন নিয়োগ প্রক্রিয়ায় সহায়তা নিচ্ছে আউটসোসির্ংয়ের। চমেক হাসপাতাল প্রশাসন আউটসোসির্ংয়ের মাধ্যমে ১০৯ জন কমর্চারী নিয়োগের লক্ষ্যে চলতি বছরের এপ্রিল মাসে কাযর্ক্রম শুরু করে । এর আওতায় দরপত্র আহŸান করা হয়।

জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনাল চট্টগ্রাম কসমোপলিটনের সাবেক প্রেসিডেন্ট মো. গিয়াস উদ্দিন বলেন, ‘চাকরির আশায় না থেকে বেকার যুবকরা এখন আউটসোসির্ংকে পেশা হিসেবে নিচ্ছে। এখানে কারও অধীনে কাজ করতে হয় না। সরকার আউটসোসির্ং ও ই-কমাসর্ গ্রামে সম্প্রসারণের উদ্যোগ নিয়েছে, যা প্রশংসার দাবি রাখে।’

চট্টগ্রামে আউটসোসির্ং বিষয়ে প্রশিক্ষণ দিতে গড়ে উঠেছে বেশ কিছু প্রতিষ্ঠান। যুব উন্নয়ন অধিদপ্তর, চকবাজারের ওরাকল আইটি সল্যুশন, ও.আর নিজাম আবাসিক এলাকার প্রফেশনাল ডেভেলপমেন্ট সেন্টার (পিডিসি) তিন মাস মেয়াদি আউটসোসির্ং অ্যান্ড ফ্রিল্যান্সিং বিষয়ে প্রশিক্ষণ দিচ্ছে।

২০১৫ সালে আগ্রাবাদের আউটসোসির্ং প্রতিষ্ঠান ইউডিইএসের আইটির তিন কমর্কতাের্ক সনদ দেয় ইন্টারনেট সাচর্ ইঞ্জিন গুগল। এ ছাড়া সম্প্রতি চট্টগ্রাম অঞ্চলের বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকদের বেসিক আউটসোসির্ং প্রশিক্ষণ দেয়া হয় সরকারের ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজির আইটি বিভাগের উদ্যোগে।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের উদ্যোগে আট হাজার ৭৫০ জন ডেভেলপার তৈরি এবং এক হাজার ৫০টি ভিন্ন অ্যাপ্লিকেশন ও গেমস তৈরির জন্য দুই বছর মেয়াদি প্রকল্পের অংশ হিসেবে সম্প্রতি চারটি ব্যাচে ১৬০ জন প্রশিক্ষণাথীর্ মোবাইল অ্যাপস ইউজার ইন্টারফেস ও ইউজার এক্সপেরিয়েন্স ডিজাইন প্রশিক্ষণ নেন।

চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বার অব কমাসর্ অ্যান্ড ইন্ডাস্ট্রির সহ-সভাপতি এএম মাহবুব চৌধুরী বলেন, ডিজিটাল বাংলাদেশ বিনিমাের্ণর এই কাযর্ক্রম আত্মনিভর্রশীল মানুষ তৈরির বিশাল সম্ভাবনা তৈরি করেছে। আউটসোসির্ং বা ইন্টারনেট ব্যবহার করে বিদেশি প্রতিষ্ঠানকে সেবা দেয়ার খাতটি দ্রæত বড় শিল্পে পরিণত হবে।

তিনি বলেন, সরকারের এই প্রকল্প বাস্তবায়ন হলে দেশে বেকার জনগোষ্ঠীর একটি অংশ বেকারত্ব থেকে মুক্তি পাবে এবং বিপুল বৈদেশিক মুদ্রা আয় হবে। তবে এজন্য প্রত্যেক ইউনিয়নে কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান গড়ে তুলতে হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<17885 and publish = 1 order by id desc limit 3' at line 1