logo
সোমবার ১০ ডিসেম্বর, ২০১৮, ২৬ অগ্রহায়ণ ১৪২৪

  যাযাদি ডেস্ক   ১২ অক্টোবর ২০১৮, ০০:০০  

ডাক বিভাগের ‘নগদ’ সেবা

বাংলাদেশ ডাক বিভাগের ডিজিটাল ফাইন্যান্সিয়াল সাভির্স ‘নগদ’। মানুষকে লেনদেনের স্বাধীনতা দেয়ার লক্ষ্যে চালু হচ্ছে এই সেবা।

‘নগদ’ সেবা পরিচালিত হবে ‘বাংলাদেশ পোস্টাল অ্যাক্ট অ্যামেন্ডমেন্ট ২০১০’ আইন অনুযায়ী। এই সেবাকে মানুষের দোরগোড়ায় পেঁৗছে দিতে নিয়োগ দেয়া হয়েছে মাস্টার এজেন্ট, যাদের আছে পূবর্ অভিজ্ঞতা।

২০১০ সালে শুরু হওয়া পোস্টাল ক্যাশ কাডর্ সাভির্স ছিল বাংলাদেশের প্রথম ডিজিটাল ফাইন্যান্সিয়াল সাভির্স।

ডাক বিভাগের মহাপরিচালক সুশান্ত কুমার মÐল এ বিষয়ে বলেন, সরকারি প্রতিষ্ঠান হিসেবে আথির্ক লেনদেন ব্যবস্থাপনায় ডাক বিভাগের রয়েছে ১০০ বছরেরও বেশি সময়ের অভিজ্ঞতা। দেশব্যাপী ৯ হাজার ৮৮৬টি পোস্ট অফিস এবং কমর্চারীদের তত্ত¡াবধানে ডিজিটাল ফিন্যান্সিয়াল খাতে যে কোনো অনিয়ম দ্রæত মোকাবেলার সামথর্্য রাখে বাংলাদেশ ডাক বিভাগ।

বাংলাদেশের দুই-তৃতীয়াংশ মানুষ এখনো আথির্ক সেবার আওতার বাইরে। তাই প্রান্তিক পযাের্য়র মানুষকে আথির্ক অন্তভুির্ক্তর আওতায় আনার ক্ষেত্রে ‘নগদ’ সেবা বিশেষ ভ‚মিকা রাখবে বলেও জানান সুশান্ত কুমার।

উল্লেখ্য, বাংলাদেশ ডাক বিভাগ সফলতার সঙ্গে ওয়াল্ডর্ ব্যাংক, রেডক্রস, ইউএনডিপি, এটুআই ওয়াল্ডর্ ফুড প্রোগ্রামের মতো প্রতিষ্ঠানের বিভিন্ন প্রকল্পের আওতায় প্রান্তিক পযাের্য় আথির্ক লেনদেন করে আসছে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে