শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
ইসিতে বিডলের সুপারিশ

নারীর স্বাধীনতাতেই দেশের অগ্রগতি

নিবার্চনের সময়ে নারীরা যাতে হয়রানি ও হামলার শিকার না হয় সেজন্য সরকার ও নিবার্চন কমিশনকে বিভিন্ন সুপারিশ করেছে বাংলাদেশ অ্যালায়েন্স ফর উইমেন লিডারশিপ (বিডল)
যাযাদি রিপোটর্
  ২৩ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০
শনিবার রাজধানীর ব্র্যাক সেন্টারে বাংলাদেশ অ্যালায়েন্স ফর উইমেন লিডারশিপ আয়োজিত অনুষ্ঠানে বক্তৃতা করেন অথর্মন্ত্রী আবুল মাল আবদুল মুহিত -যাযাদি

নিবার্চনের সময়ে নারীরা যাতে হয়রানি ও হামলার শিকার না হয় সেজন্য সরকার ও নিবার্চন কমিশনকে বিভিন্ন সুপারিশ করেছে বাংলাদেশ অ্যালায়েন্স ফর উইমেন লিডারশিপ (বিডল)। শনিবার রাজধানীর ব্র্যাক সেন্টারে আয়োজিত অনুষ্ঠানে এই সুপারিশ করা হয়।

নিবার্চনের সময় যাতে কেউ ভীতি সৃষ্টি ও সন্ত্রাসী কাযর্কলাপ করতে না পারে সে ব্যাপারে ব্যবস্থা নিতে নিবার্চন কমিশনের প্রতি আহŸানও জানানো হয়েছে।

অনুষ্ঠানে বক্তারা বলেন, নারীর স্বাধীনতা নিশ্চিত করতে না পারলে দেশের অগ্রগতি অসম্পূণর্ থেকে যাবে। তাই টেকসই উন্নয়নের জন্য নারী-পুরুষকে একসঙ্গে এগিয়ে চলার ক্ষেত্র তৈরি করতে হবে। রাজনীতিতে নারীর অংশগ্রহণ বাড়ানোর ওপর গুরুত্ব দিতে হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অথর্মন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, বই অনেক তথ্য বহন করে। এটা অনেক গুরুত্বপূণর্। লেখাপড়া শুধু কবিতা বা প্রবন্ধ লেখা নয়, জ্ঞানের জগতে প্রবেশ করতে হলে পড়ার অভ্যাস তৈরি করতে হবে।

পরে ব্র্যাক সেন্টারে ভিন্ন সম্মেলন-২০১৮ উপলক্ষে ‘নিবার্চনে নারীদের গণতান্ত্রিক অংশগ্রহণে সমথর্ন’ শীষর্ক সম্মেলন ও ‘এম্পাওয়াডর্ উইমেন অব বাংলাদেশ’ শীষর্ক বইয়ের মোড়ক উন্মোচন করেন মন্ত্রী।

মন্ত্রী বলেন, সিলেটের কনক পুরকায়স্থের কথা সমাজের কয়জনে জানে। কলকাতা বিশ্ববিদ্যালয়ের দুইশ বছরের ইতিহাসে একমাত্র তিনিই প্রবেশিকা পরীক্ষায় প্রথম হয়েছিলেন। এই মেধাবী মানুষ বিশ্ববিদ্যালয়ে থাকাকালেই য²ায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন। তার উপর একটি বই লেখার কারণেই তথ্য সংরক্ষিত রয়েছে। কাজেই যেকোনো বই বা সৃষ্টি ফেলে দেয়া উচিত নয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে ইউনাইটেড নেশনস ডেভেলপমেন্ট প্রোগ্রামের (ইউএনডিপি) আবাসিক প্রতিনিধি মিয়া সেপো বলেন, নারীর ক্ষমতায়নে বাংলাদেশ অনেক এগিয়েছে। সেই পরিসংখ্যান অনেক দেশের চেয়ে ভালো। তবে সেটা এখনো যথেষ্ট নয়। নিবার্চনসহ সব সেক্টরে নারীর অংশগ্রহণ আরও বাড়াতে হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নারীবান্ধব নীতির প্রশংসা করে তিনি বলেন, বাংলাদেশ বিভিন্ন ক্ষেত্রে অভ‚তপূবর্ সাফল্য অজর্ন করেছে। এটা ধরে রেখে এগিয়ে যেতে হবে। জাতিসংঘ বাংলাদেশের নারীর ক্ষমতায়নে কাজ করছে। নারীর অথৈর্নতিক কাজের মূল্যায়নেও কাজ করছে জাতিসংঘ।

সাবেক রাষ্ট্রদূত ও বাংলাদেশ এলায়েন্স ফর উইমেন লিডারশিপ-এর প্রেসিডেন্ট নাসিম ফেরদৌসের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিডলের উপদেষ্টা এয়ার কমোডর (অব.) ইশফাক এলাহী। ঘোষণাপত্র পাঠ করেন অধ্যাপক সানজিদা হক।

আগামী নিবার্চনকে সামনে রেখে বিডল প্রশিক্ষণ একাডেমিতে প্রশিক্ষণপ্রাপ্ত বিভিন্ন পযাের্য়র নারী, পুরুষ ও শিক্ষাথীর্রা অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে সিলেট, কুমিল্লা, ফেনী, চট্টগ্রাম ও ঠাকুরগঁাও থেকে শতাধিক নারী, পুরুষ ও শিক্ষাথীর্ অংশ নেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<13738 and publish = 1 order by id desc limit 3' at line 1