logo
সোমবার ২২ এপ্রিল, ২০১৯, ৯ বৈশাখ ১৪২৬

  যাযাদি রিপোটর্   ১৪ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০  

দলিত জনগোষ্ঠীর জন্য বিশেষ বরাদ্দ দাবি

দলিত জনগোষ্ঠীর জন্য বিশেষ বরাদ্দ দাবি
জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে ‘সামাজিক নিরাপত্তা প্রকল্পসমূহে দলিত জনগোষ্ঠী ও রাষ্ট্রের করণীয়’ শীষর্ক মতবিনিময় সভায় বক্তৃতা করেন শারির নিবার্হী পরিচালক বালা বিশ্বাস -যাযাদি
সব সামাজিক কমর্সূচিতে দলিত জনগোষ্ঠীর জন্য বিশেষ বরাদ্দ রাখার দাবি জানিয়েছে বেসরকারি সংগঠন শারি।

বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে ‘সামাজিক নিরাপত্তা প্রকল্পসমূহে দলিত জনগোষ্ঠী ও রাষ্ট্রের করণীয়’ শীষর্ক মতবিনিময় সভায় এ দাবি জানানো হয়।

সভায় বক্তারা বলেন, দলিত জনগোষ্ঠী জন্ম ও পেশার কারণে সমাজে নানাভাবে বৈষম্যের শিকার। যুগ যুগ ধরে বঞ্চিত এ জনগোষ্ঠীর উন্নয়নে সরকার বেশ কিছু প্রশংসনীয় উদ্যোগ নিয়েছে। দলিত জনগোষ্ঠীর প্রতি যে সামাজিক দৃষ্টিভঙ্গি গড়ে উঠেছে তার পেছনে মূলত জাত-পাত বৈষম্যই দায়ী। বরাদ্দের সঙ্গে সঙ্গে দলিত জনগোষ্ঠীকে জাতীয় পরিকল্পনায় নিয়ে আসা বেশি জরুরি।

বক্তারা আরও বলেন, দলিতদের জন্য বয়স্ক ভাতা, বিধবা ভাতা, প্রতিবন্ধী ভাতা, শিক্ষা উপবৃত্তি, শিক্ষা সহায়তা, কমর্সংস্থানে ক্ষুদ্র ঋণ সহায়তা, নিরাপদ মাতৃত্বসেবা ভাতা, গভর্বতী মায়েদের যতœ ও সেবা ইত্যাদি বহুবিধ কল্যাণমূলক সেবা দলিত জনগোষ্ঠীর জন্য আরও ব্যাপকভাবে প্রয়োজন। কারণ তারা পিছিয়ে রয়েছে।

উন্নয়নের মূলধারায় আনতে হলে সামাজিক নিরাপত্তায় অথর্ বরাদ্দ করতে হবে।

সভায় উপস্থিত ছিলেন সমাজসেবা অধিদপ্তরের পরিচালক (প্রোগ্রাম) আবু মোহাম্মদ ইউসুফ, বাংলাদেশ হরিজন ঐক্য পরিষদের মহাসচিব নিমর্ল চন্দ্র দাস, শারির নিবার্হী পরিচালক বালা বিশ্বাস প্রমুখ।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে