মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

ন্যাশনাল ব্যাংকের ৮০ লাখ টাকা চুরি হয়েছে

নতুনধারা
  ১৫ মে ২০২০, ০০:০০

যাযাদি রিপোর্ট

রাজধানীর পুরান ঢাকায় বিভিন্ন শাখা থেকে উত্তোলন করা ন্যাশনাল ব্যাংকের ৮০ লাখ টাকার বস্তাটি গাড়ি থেকে খোয়া যায়নি, ওই টাকা চুরি করা হয়েছে। টাকা উত্তোলনের কোনো পর্যায়ে ওই টাকার বস্তাটি গাড়ি থেকে চুরি করা হয় বলে প্রাথমিক তদন্তে তথ্যপ্রযুক্তি, সিসিটিভি ফুটেজ বিশ্লেষণে জানতে পেরেছে ঢাকা মহানগর পুলিশের লালবাগ বিভাগ।

কোতোয়ালী থানা পুলিশ সূত্রে জানা গেছে, গত রোববার দিনে ঘটা ওই চাঞ্চল্যকর ঘটনায় কোতোয়ালী থানায় একটি মামলা করেছে ন্যাশনাল ব্যাংক কর্তৃপক্ষ। মামলা নং ৩।

মামলায় টাকার গাড়ির দায়িত্বে থাকা চারজনকে গ্রেপ্তার দেখিয়ে আদালতে সোপর্দ করা হয়েছিল। আদালতের নির্দেশে তাদের একদিন রিমান্ডের পর ব্যাংকের একজন নির্বাহী কর্মকর্তা, একজন গাড়িচালক ও দুজন নিরাপত্তাকর্মীকে কারাগারে পাঠানো হয়েছে।

তাদের জিজ্ঞাসাবাদে টাকা উধাও কিংবা হারিয়ে যাওয়া সম্পর্কে বিশেষ কোনো তথ্য পায়নি পুলিশ।

তবে তদন্ত সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তারা বলছেন, ওই টাকা হারিয়ে যায়নি। চুরি করা হয়েছে। চেষ্টা চলছে, খুব শিগগিরই টাকা চুরির বিষয়টি উদঘাটিত হবে।

কোতোয়ালী থানা পুলিশ ও মামলা সূত্রে জানা যায়, ন্যাশনাল ব্যাংক লিমিটেডের প্রধান কার্যালয়ের একজন কর্মকর্তা, দুজন সশস্ত্র নিরাপত্তাকর্মী নিয়ে সুরক্ষিত গাড়িতে ব্যাংকটির পুরান ঢাকার বিভিন্ন শাখা থেকে টাকা তোলেন। ব্যাংকের বিভিন্ন শাখা থেকে টাকা সংগ্রহ করে মতিঝিলে প্রধান কার্যালয়ের দিকে রওনা হন। পুরান ঢাকার বাবুবাজারে পৌঁছানোর পরই গাড়িতে থাকা নিরাপত্তাকর্মীরা চিৎকার করে বলেন, টাকার একটি বস্তা পাওয়া যাচ্ছে না। তাতে ৮০ লাখ টাকা ছিল।

বিষয়টি ন্যাশনাল ব্যাংক প্রধান কার্যালয় জানার পর থানায় মামলা করা হয়। আটক করা হয় ওই ব্যাংক কর্মকর্তাসহ চারজনকে।

এ ব্যাপারে বৃহস্পতিবার দুপুরে কোতোয়ালী থানার ওসি মো. মিজানুর রহমান বলেন, আমরা আদালতের নির্দেশে তাদের একদিন রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ করেছি। জিজ্ঞাসাবাদে যে গুরুত্বপূর্ণ তথ্য আমরা পেয়েছি তা যাচাই-বাছাই করা হচ্ছে।

টাকার গাড়িটি যেসব এলাকায় ঘোরাঘুরি করেছে, সম্ভাব্য সব এলাকার বেশকিছু সিসিটিভি ফুটেজ সংগ্রহ করা হয়েছে। আরও ফুটেজ সংগ্রহ করা হবে। ফুটেজে বেশকিছু গুরুত্বপূর্ণ তথ্য আমরা পেয়েছি। ওই ফুটেজ ধরেই পুলিশ কাজ করছে। তদন্তের প্রাথমিক অবস্থায় আমরা বিশেষ কিছু জানাচ্ছি না। এতটুকু বলতে পারি, একটু অপেক্ষা করুন। চাঞ্চল্যকর তথ্য ও ঘটনার আদ্যোপান্ত জানাবে পুলিশ।

ওসি আরও জানান, ন্যাশনাল ব্যাংক লিমিটেডের ওই টাকার গাড়ির দায়িত্বে থাকা চারজনকে গ্রেপ্তারের পর কারাগারে পাঠানো হলেও টাকা খোয়া যাওয়ার মামলায় তারা জড়িত কিনা, তা এখনও নিশ্চিত নয়। তবে তাদের সন্দেহের তালিকা থেকেও বাদ দেওয়া হয়নি।

এ ব্যাপারে বৃহস্পতিবার দুপুরে ডিএমপির লালবাগ বিভাগের উপ-কমিশনার (ডিসি) মুনতাসিরুল ইসলাম বলেন, ন্যাশনাল ব্যাংকের গাড়ি থেকে ৮০ লাখ টাকার একটি বস্তা খোয়া যাওয়ার ঘটনায় নিবিড় তদন্ত চলছে। তথ্যপ্রযুক্তিগত সহায়তা, প্রত্যক্ষদর্শী ও নিজস্ব সোর্সের সহযোগিতা নেওয়া হচ্ছে। সংগৃহীত সিসিটিভি ফুটেজ বিশ্লেষণ করা হচ্ছে। চারজনকে এক দিনের রিমান্ড শেষে আদালতে সোপর্দ করা হয়েছে।

তিনি বলেন, প্রাথমিকভাবে মোটামুটি নিশ্চিত হওয়া গেছে, এই টাকা খোয়া যায়নি বা হারায়নি, টাকাটা আসলে চুরি হয়েছে। ওই টাকার গাড়ির দায়িত্বে থাকা চারজনের অসতর্কতায় কেউ একজন টাকার বস্তাটি চুরি করে নিয়ে যায়। তবে টাকা চুরির এই ঘটনায় গাড়ির ওই চারজনের কেউ জড়িত আছে কিনা, তা আমরা নিশ্চিত হতে পারিনি। আমরা তাদের জিজ্ঞাসাবাদ করেছি, তারা এ সংক্রান্ত বিশেষ তথ্য দেননি।

ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা দক্ষিণ বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার হাসান আরাফাত বলেন, টাকা খোয়া যাওয়ার ওই ঘটনায় ডিবি পুলিশ ছায়া তদন্ত করছে। বেশকিছু গুরুত্বপূর্ণ তথ্য আমরা পেয়েছি। টাকা চুরি না খোয়া বা হারিয়ে গেছে, তা খুব সহসাই জানা যাবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<99575 and publish = 1 order by id desc limit 3' at line 1