শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

বিক্ষোভ করেছেন ৭টি কারখানার শ্রমিকরা

যাযাদি ডেস্ক
  ১৪ মে ২০২০, ০০:০০
আশুলিয়ার নরসিংহপুরের আদিয়াত অ্যাপারেলস লিমিটেডের লে-অফের নোটিশ বাতিল ও বকেয়া বেতনের দাবিতে কারখানার সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন শ্রমিকরা -যাযাদি

বকেয়া বেতন পরিশোধ, ঈদ বোনাস, লে-অফ ঘোষণা বাতিলের দাবিতে বিভিন্ন স্থানে শ্রমিকদের আন্দোলন অব্যাহত আছে। বুধবারও টঙ্গী, সাভার ও আশুলিয়ায় ৭টি কারখানার শ্রমিকরা বিক্ষোভ করেছেন।

এর মধ্যে টঙ্গীতে ৪টি কারখানায় বকেয়া বেতন ও শতভাগ বেতনের দাবিতে বিক্ষোভ করেছেন শ্রমিকরা। বুধবার দুপুর পর্যন্ত টঙ্গীর বিসিক এলাকায় রেডিসন গার্মেন্ট লি., প্যাট্রিয়ট ইকো এপারেল লি., ন্যাশনাল ফ্যান লিমিটেড ও বাদাম এলাকায় নিট বাজার লি. পোশাক কারখানার শ্রমিকরা বিক্ষোভ করেন।

গাজীপুর শিল্প পুলিশ ও শ্রমিকরা জানান, সকাল ৭টা থেকে গাজীপুরের টঙ্গীতে ৪টি পোশাক কারখানায় বকেয়া বেতন ও শতভাগ বেতনের দাবিতে শ্রমিকরা কারখানার অভ্যন্তরে কর্মবিরতি পরে বাইরে গিয়ে বিক্ষোভ করেন। টঙ্গীর বিসিক এলাকায় প্যাট্রিয়ট ইকো এপারেল লি. ও রেডিসন গার্মেন্ট লি. পোশাক কারখানায় মার্চ ও এপ্রিল মাসের বেতন এবং শতভাগ বেতনসহ ঈদ বোনাসের দাবিতে কারখানার শ্রমিকরা বিক্ষোভ করেন।

অন্যদিকে টঙ্গীর বাদাম এলাকায় নিট বাজার লি. পোশাক কারখানায় ২ মাসের বেতনসহ ঈদ বোনাসের দাবিতে শ্রমিকরা বিক্ষোভ করেন। পরে পুলিশ তাদের বুঝিয়ে দুপুরের দিকে পরিস্থিতি শান্ত করে।

গাজীপুর ইন্ডাস্ট্রিয়াল পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার সুশান্ত সরকার জানান, প্রতিদিনই গাজীপুরে বিভিন্ন পোশাক কারখানায় শ্রমিকরা একই কারণে বিক্ষোভ করছেন। এতে করে শ্রমিকদের সামাজিক দূরত্ব বজায় রাখা সম্ভব হচ্ছে না। পোশাক কারখানাগুলোতে এভাবে যদি শ্রমিকদের বিক্ষোভ হতে থাকে তাহলে শ্রমিকদের করোনায় আক্রান্তের ঝুঁকি রয়েছে।

এদিকে সাভার ও আশুলিয়ায় লে-অফের ঘোষণা বাতিল ও বকেয়া বেতনের দাবিতে তিন পোশাক কারখানায় বিক্ষোভ করেছেন শ্রমিকরা।

বুধবার সকাল থেকে দুপুর পর্যন্ত সাভারের হেমায়েতপুরের অকিত স্টাইল, আশুলিয়ার নরসিংহপুরের আদিয়াত অ্যাপারেলস লিমিটেড ও জিরানী এলাকার বডি স্টিজ কারখানায় বিক্ষোভ করেন শ্রমিকরা।

আদিয়াত অ্যাপারেলস লিমিটেডের শ্রমিকরা জানান, করোনা মহামারির কারণে বেতন পরিশোধ না করে গত ৩১ মার্চ নোটিশ টানিয়ে ৩১ মে পর্যন্ত কারখানা লে-অফ ঘোষণা করেন কর্তৃপক্ষ। পরে ২৪ ও ২৫ এপ্রিল মার্চ মাসের বেতনের অর্ধেক টাকা শ্রমিকদের দেওয়া হয়। লে-অফের নোটিশ বাতিল এবং মার্চ মাসের বাকি অর্ধেক ও এপ্রিলের বেতনের দাবিতে কারখানার সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন তারা।

অন্যদিকে আশুলিয়ার জিরানীর বডি স্টিজ কারখানার শ্রমিকরা দুই মাসের বেতনের দাবিতে এবং সাভারের হেমায়েতপুরের অকিত স্টাইল পোশাক কারখানার শ্রমিকদের ফেব্রম্নয়ারি, মার্চ ও এপ্রিল তিন মাসের বেতন না দিয়ে কারখানায় তালা দিয়ে মালিক পালিয়ে যাওয়ায় বেতনের দাবিতে শ্রমিকরা সকাল থেকে আন্দোলন করছেন কারখানার সামনে।

বাংলাদেশ বস্ত্র ও পোশাক শিল্প শ্রমিক লীগের সাংগঠনিক সম্পাদক সরোয়ার হোসেন বলেন, 'টানা দুই মাস লে-অফ ঘোষণা করেছেন কারখানা কর্তৃপক্ষ। শ্রমিকদের ওপর অন্যায় করা হচ্ছে। দ্রম্নত শ্রমিকদের পাওনাদি বুঝিয়ে দিয়ে লে-অফ বাতিল এবং বাকি কারখানাগুলোর শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধের দাবি জানাচ্ছি।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<99451 and publish = 1 order by id desc limit 3' at line 1