বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

চুরির আশঙ্কায় ৩০০ বছরের পুরানো বুদ্ধমূর্তি সিলগালা

যাযাদি ডেস্ক
  ১৪ মে ২০২০, ০০:০০
বুদ্ধমূর্তি

প্রায় তিনশ বছরের পুরানো এক বুদ্ধমূর্তি সিলগালা করা হয়েছে। বান্দরবান জেলা সদরের রাজগুরু বৌদ্ধ বিহারে অধ্যক্ষ প্রয়াত উচহ্লা ভান্তের মৃতু্যর ঘটনায় ওই বিহারের সার্বিক কর্মকান্ড পরিচালনায় বিশৃঙ্খলা দেখা দেওয়ার আশঙ্কায় প্রায় তিনশ বছরের পুরানো এক বুদ্ধমূর্তি সিলগালা করে দেয় প্রশাসন।

মঙ্গলবার বিকালে বান্দরবান পার্বত্য জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা শেখ শহিদুল ইসলাম এই বুদ্ধমূর্তি সিলগালা করেন এবং চাবি পার্বত্য জেলা পরিষদের হেফাজতে প্রদান করেন।

বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা জানান, প্রাচীনতম ও ঐতিহ্যবাহী এই বুদ্ধমূর্তিটি বুদ্ধের জীবদ্দশায় তৎকালীন আরাকানের রাজা চন্দ্রসূর্যের আমলে নির্মিত বলে বৌদ্ধ সমাজের কাছে স্বীকৃত। ওই বুদ্ধমূর্তিটি বান্দরবান বা বাংলাদেশের একটি প্রত্নতাত্ত্বিক নিদর্শন হিসেবে পরিগণিত হয়। তাই রাজগুরু বৌদ্ধ বিহারের বিহার অধ্যক্ষ প্রয়াত উচহ্লা ভান্তের আকস্মিক প্রয়াণে বিহারের সার্বিক কর্মকান্ড পরিচালনায় বিশৃঙ্খলা দেখা দেওয়ার আশঙ্কায় তারা বান্দরবান পার্বত্য জেলা সদরের রাজগুরু বৌদ্ধ বিহারে বুদ্ধমূর্তিটি সিলগালা করেছেন।

তিনি আরও জানান, বুদ্ধমূর্তিটির পাশাপাশি তারা এই বিহারের সব সম্পত্তির তথ্য তালিকা করছেন এবং পরবর্তীতে বিহার পরিচালনার জন্য সার্বিক ব্যবস্থা গ্রহণ করা হবে।

গত ১০ এপ্রিল বান্দরবান জেলা সদরের রাজগুরু বৌদ্ধ বিহারে বিহারাধ্যক্ষ উচহ্লা ভান্তে চিকিৎসাধীন অবস্থায় চট্টগ্রামের ম্যাক্স হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

এদিকে, কোভিড-১৯ ভাইরাসের সংক্রমণের কারণে চট্টগ্রাম থেকে বান্দরবান না এনে চট্টগ্রামের রাউজানের খৈয়াখালী বৌদ্ধ বিহারে তার মরদেহ রাখা হয়। অন্যদিকে বান্দরবান জেলা সদরের রাজগুরু বৌদ্ধ বিহারে বিহারাধ্যক্ষ উচহ্লা ভান্তের মৃতু্যতে তার স্থলাভিষিক্ত কে হবেন? স্থাবর-অস্থাবর সম্পত্তি কারা দেখভাল করবে তা নিয়ে শুরু হয় ধূম্রজাল।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<99447 and publish = 1 order by id desc limit 3' at line 1