বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

জ্বর-শ্বাসকষ্টে নারীসহ ৪ জনের মৃতু্য

যাযাদি ডেস্ক
  ০৬ এপ্রিল ২০২০, ০০:০০
জ্বর-শ্বাসকষ্টে নারীসহ ৪ জনের মৃতু্য

জ্বর, কাশি ও শ্বাসকষ্ট নিয়ে দেশের চার জেলায় শনি ও রোববার নারীসহ চারজন মারা গেছেন। এসব ঘটনায় স্থানীয় প্রশাসন এলাকায় লকডাউন করেছে। আমাদের প্রতিনিধি ও সংবাদদাতাদের পাঠানো খবর :

নেত্রকোনা : নেত্রকোনার পূর্বধলার হুগলা কালীহর জোয়ারদারপাড়া এলাকায় জ্বর, সর্দি, শ্বাসকষ্ট ও পাতলা পায়খানা নিয়ে এক নারী (৫০) মারা গেছেন। রোববার ভোরে তিনি নিজ বাড়িতে মারা যান।

এ ঘটনায় স্থানীয়দের মধ্যে করোনাভাইরাস আতঙ্ক ছড়িয়ে পড়ায় ওই বাড়িসহ আশপাশের অন্তত আটটি বাড়ি লকডাউন করে দেয় প্রশাসন। ওই নারী করোনাভাইরাসে আক্রান্ত ছিলেন কি না পরীক্ষার জন্য স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে নমুনা সংগ্রহ করা হয়েছে।

স্থানীয় বাসিন্দা ও প্রশাসন সূত্র জানা গেছে, গত বৃহস্পতিবার থেকে হঠাৎ করে হালকা জ্বর ও কাশি সমস্যায় ভুগছিলেন ওই নারী। শনিবার সকাল থেকে তাঁর শ্বাসকষ্টসহ পাতলা পায়খানা শুরু হয়। পরিবারের লোকজন চিকিৎসকের পরামর্শে তাকে স্যালাইন ও প্যারাসিটামল জাতীয় ওষুধ দেন। রোববার ভোর পৌনে ৫টায় তিনি মারা যান। এ ঘটনায় স্থানীয়দের মধ্যে করোনাভাইরাস আতঙ্ক ছড়িয়ে পড়ে।

স্থানীয়দের বরাত দিয়ে হুগলা ইউনিয়ন পরিষদের

চেয়ারম্যান সিরাজুল ইসলাম জানান, ওই নারী নিঃসন্তান ছিলেন। তার স্বামী ও একটি পালিত কন্যাসহ বাড়িতেই বসবাস করতেন। গত এক সপ্তাহ আগে তাদের পালিত কন্যার জ্বর-সর্দি হয়। কিছুদিন পর মেয়েটি সুস্থ হয়।

পূর্বধলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ তৌহিদুর রহমান ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, ওই নারীর মৃতু্যতে স্থানীয়দের মধ্যে আতঙ্ক বিরাজ করায় জেলা প্রশাসক ও পুলিশ সুপারের নির্দেশে আটটি বাড়ি লকডাউন করে দেওয়া হয়েছে।

জেলা প্রশাসক মঈনউল ইসলাম দুপুর দেড়টায় মুঠোফোনে বলেন, ওই নারী করোনাভাইরাসে আক্রান্ত ছিলেন কিনা জানতে কিছুক্ষণ আগে চিকিৎসকেরা তার নমুনা সংগ্রহ করে নিয়ে যান। সেই নমুনা পরীক্ষার জন্য ঢাকার রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইসিডিআর) পাঠানো হবে। নমুনা পরীক্ষার ফল সোমবার হয়তো জানা যাবে। এর আগ পর্যন্ত ওই বাড়িসহ আশপাশের আটটি বাড়ি লকডাউন থাকবে।

কুমিলস্না : কুমিলস্নার দাউদকান্দি উপজেলায় জ্বর, কাশি ও শ্বাসকষ্ট নিয়ে ৬৫ বছর বয়সি এক বৃদ্ধ শনিবার মারা গেছেন। এ ঘটনায় শনিবার রাত থেকে সাতটি পরিবারকে লকডাউন করা হয়েছে।

এলাকাবাসী সূত্রে জানা গেছে, ওই ব্যক্তি কয়েক দিন ধরে জ্বর, সর্দি, কাশি ও শ্বাসকষ্টে আক্রান্ত ছিলেন। শনিবার রাতে তিনি নিজের বাড়িতেই মারা যান। খবর পেয়ে শনিবার রাত ১১টার দিকে দাউদকান্দি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কামরুল ইসলাম খান, সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ সেলিম শেখ, দাউদকান্দি উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোহাম্মদ শাহীনূর আলম, আবাসিক চিকিৎসা কর্মকর্তা মোহাম্মদ জামাল উদ্দিন ও মডেল থানা পুলিশের একটি দল ঘটনাস্থলে যায়।

দাউদকান্দি উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোহাম্মদ শাহীনূর আলম বলেন, ওই ব্যক্তি করোনাভাইরাসে আক্রান্ত ছিলেন কিনা জানার জন্য নমুনা সংগ্রহ করে ঢাকায় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডিসিআর) পাঠানো হয়। বিশেষ ব্যবস্থায় তার লাশ দাফন করা হয়েছে।

দাউদকান্দির ইউএনও কামরুল ইসলাম খান বলেন, ওই ব্যক্তির নমুনা পরীক্ষার ফল না আসা পর্যন্ত তার পরিবারসহ সাতটি পরিবারের সদস্যদের লকডাউনে থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

সোনারগাঁ (নারায়ণগঞ্জ) : নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলায় জ্বর-সর্দিতে অসুস্থ হয়ে ৫৭ বছর বয়সি এক ব্যক্তির মৃতু্য হয়েছে।

রোববার সকালে উপজেলার কাঁচপুর ইউনিয়নের সেনপাড়া এলাকায় এ ঘটনা ঘটে। এদিকে ওই ব্যক্তির মৃতু্যর পর এলাকায় করোনাভাইরাসের আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

স্থানীয়রা জানান, গত কয়েক দিন ধরে জ্বর, স?র্দি নিয়েই ওই ব্যক্তি ইউনিয়নের সেনপাড়া মসজিদে নামাজ আদায় করতেন। এলাকার অনেকেই সে সময় তাকে মসজিদে যেতে বাধা দেয়। এর মধ্যেই রোববার সকালে তার মৃতু্য হয়। তার মৃতু্যর পর পরিবারের লোকজন বিভিন্ন জায়গায় ফোন করে সাহায্য চাইলেও কেউ আসছে না বলে অভিযোগ তাদের।

এ ব্যাপারে কাঁচপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. মোশাররফ হোসেনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, মৃতু্যর আগে ওই ব্যক্তির সর্দি, কাশি ছিল বলে শুনেছি। লোকজন পাঠানো হয়েছে। পরে বিস্তারিত জানানো হবে।

এদিকে এ ব্যাপারে সোনারগাঁ উপজেলা নির্বাহী অফিসার মো. সাইদুল ইসলাম বলেন, ওই ব্যক্তি ৫ বছর ধরে নিউমোনিয়ায় আক্রান্ত ছিলেন। অসুস্থতা ও বার্ধক্যজনিত কারণে তিনি মারা যান।

মাদারীপুর : মাদারীপুরের কালকিনি উপজেলায় জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে এক ব্যক্তির (৬০) মৃতু্যর খবর পাওয়া গেছে। শনিবার মধ্য রাতে তার মৃতু্য হয়।

জানা গেছে, কালকিনির কয়ারিয়া এলাকার ওই ব্যক্তির দুপুরে জ্বর ও কাশি শুরু হয়। রাতে শ্বাসকষ্ট শুরু হলে তিনি নিজ বাড়িতেই মারা যান।

কালকিনি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নাসির উদ্দিন মৃধা জানান, খবর পেয়ে ওই বাড়িতে পুলিশ পাঠানো হয়েছে। মারা যাওয়া ওই ব্যক্তি পেশায় একজন ড্রেজার ব্যবসায়ী ছিলেন। তিনি বিদেশফেরত নন। গতকাল রাত ১২টার দিকে জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে তিনি মারা গেছেন বলে জানা যায়। খবর পেয়ে স্বাস্থ্য বিভাগের লোকজন তার নমুনা সংগ্রহ করেছেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আমিনুল ইসলাম জানান, জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে তিনি মারা গেছেন বলে জানা গেছে। তার বাড়িতে পুলিশ, প্রশাসন ও স্বাস্থ্য বিভাগের লোকজনকে পাঠানো হয়েছে। তারা তথ্য নিয়ে আসার পরে ওই এলাকা লকডাউন করার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<95448 and publish = 1 order by id desc limit 3' at line 1