logo
সোমবার, ২৫ মে ২০২০, ১১ জ্যৈষ্ঠ ১৪২৬

  যাযাদি রিপোর্র্ট   ৩০ মার্চ ২০২০, ০০:০০  

ঢাকার অধিকাংশ বিদেশি মিশনে ভিসা বন্ধ

করোনাভাইরাসের কারণে ঢাকার বেশিরভাগ বিদেশি মিশন ভিসা কার্যক্রম সাময়িকভাবে বন্ধ রেখেছে। তবে কোনো কোনো মিশন জরুরি বা বিশেষ ক্ষেত্রে ভিসা দিচ্ছে। ফলে মিশনগুলো থেকে বাংলাদেশি নাগরিকরা ভিসা নিতে পারছেন না।

সূত্র জানায়, ঢাকার যুক্তরাষ্ট্র, ভারত, জার্মান, মিসর, সুইডেন, ডেনমার্ক, সৌদি আরব, মালয়েশিয়া ও থাইল্যান্ড মিশন ভিসা নেওয়ার ক্ষেত্রে বিধিনিষেধ আরোপ করেছে। কোনো কোনো মিশন সাময়িকভাবে ভিসা প্রদান কার্যক্রম বন্ধ রেখেছে। এছাড়া ঢাকা থেকে ফিনল্যান্ড, নেদারল্যান্ডস, সেস্নাভেনিয়া, পোল্যান্ড ও বেলজিয়ামের ভিসা সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়েছে। একই সঙ্গে কনসু্যলার সেবাও সীমিত করেছে মিশনগুলো।

করোনাভাইরাসের কারণে গত ২১ মার্চ থেকে ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাস থেকে সব ধরনের নিয়মিত ইমিগ্র্যান্ট ও নন ইমিগ্র্যান্ট ভিসা অ্যাপয়েন্টমেন্ট বাতিল করা হয়েছে।

দূতাবাসের পক্ষ থেকে জানানো হয়, জরুরি প্রয়োজনে যুক্তরাষ্ট্রে সফর করতে চাইলে ভিসা অ্যাপয়েন্টমেন্টের জন্য আবেদন করা যাবে। গত ১৩ মার্চ থেকে আগামী ১৫ এপ্রিল পর্যন্ত ভিসা প্রদান কার্যক্রম বন্ধ রেখেছে ঢাকার ভারতীয় হাইকমিশন। তবে কূটনৈতিক, অফিসিয়াল, জাতিসংঘ/আন্তর্জাতিক সংস্থা, কর্মসংস্থান ও প্রকল্প ভিসা এর আওতার বাইরে রয়েছে।

একই কারণে গত ২৭ ফেব্রম্নয়ারি থেকে সৌদি আরব ওমরাহ ও ভ্রমণ ভিসা বন্ধ রেখেছে।

এছাড়া ঢাকার মিসরের দূতাবাস জানিয়েছে ৩১ মার্চ থেকে আগামী ১৪ এপ্রিল পর্যন্ত দেশটির ভিসা প্রদান কার্যক্রম বন্ধ থাকবে।

ঢাকার জার্মান দূতাবাস গত ২৩ মার্চ থেকে ভিসা প্রদান কার্যক্রম সাময়িকভাবে বন্ধ রেখেছে। একই সঙ্গে ঢাকার জার্মান দূতাবাস তাদের কনসু্যলার সেকশন গত ২৫ মার্চ থেকে আগামী ১৬ এপ্রিল পর্যন্ত বন্ধ রেখেছে।

গত ১৮ মার্চ থেকে ৩০ দিনের জন্য ঢাকার সুইডেন দূতাবাস ভিসা প্রদান কার্যক্রম সাময়িকভাবে বন্ধ রেখেছে। এই দূতাবাস ফিনল্যান্ড, নেদারল্যান্ডস, সেস্নাভেনিয়া, পোল্যান্ড ও বেলজিয়ামের ভিসা প্রদান করে থাকে।

গত ২১ মার্চ থেকে ঢাকার ডেনমার্ক দূতাবাস সাময়িকভাবে ভিসা প্রদান কার্যক্রম স্থগিত রেখেছে। দেশটির দূতবাস জানিয়েছে, জরুরি প্রয়োজনে আগামী ১৪ এপ্রিলের মধ্যে ডেনমার্ক যাওয়ার প্রয়োজন হলে দূতাবাসে যোগাযোগ করে ভিসা আবেদন করা যাবে।

ঢাকার মালয়েশিয়া হাইকমিশন গত ১৮ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত ভিসা প্রদান কার্যক্রম বন্ধ রেখেছে। একই সঙ্গে বাংলাদেশ সরকারের ছুটির সঙ্গে তাল মিলিয়ে ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল ঢাকার মালয়েশিয়া হাইকমিশন বন্ধ রয়েছে। আগামী ৫ এপ্রিল থেকে ঢাকার মালয়েশিয়া হাইকমিশন খোলা থাকবে।

এদিকে, গত ২২ মার্চ থেকে বাংলাদেশি নাগরিকদের ভিসা নেওয়ার ক্ষেত্রে হেলথ সার্টিফিকেট ও এক লাখ মার্কিন ডলারের স্বাস্থ্য বিমা করার শর্ত দিয়েছে থাইল্যান্ড দূতাবাস।

করোনাভাইরাসের কারণে বিশ্বজুড়ে মানুষের চলাফেরা সীমিত হয়ে পড়েছে। এক দেশের সঙ্গে আরেক দেশের আকাশপথে যোগাযোগও সীমিত হয়েছে। বাংলাদেশের সঙ্গেও চীন ছাড়া সব দেশের ফ্লাইট বন্ধ রয়েছে।

ঢাকার বিভিন্ন দূতাবাস ও হাইকমিশনের ভিসা সাময়িকভাবে বন্ধের বিষয়ে জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, ঢাকার বিভিন্ন মিশনের ভিসা বন্ধের বিষয়টি তাদের সিদ্ধান্ত। এখন একটি বিশেষ জরুরি অবস্থার মধ্যে দিয়ে আমরা চলছি। আর এই অবস্থায় এটা তাদের (ঢাকার মিশনগুলোর) কোনো ভুল সিদ্ধান্ত নয়।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে