শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সংক্ষিপ্ত খুতবায় বায়তুল মোকাররমে জুমার নামাজ

যাযাদি রিপোর্ট
  ২৮ মার্চ ২০২০, ০০:০০

করোনাভাইরাস মহামারি আকার ধারণ করার প্রেক্ষাপটে বাংলাদেশের জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে সংক্ষিপ্ত খুতবায় জুমার নামাজ অনুষ্ঠিত হয়েছে। মুসলিস্নদের উপস্থিতিও ছিল তুলনামূলকভাবে খুবই কম। মুসলিস্ন সীমিত রাখতে ওজুর ব্যবস্থাও রাখা হয়নি গতকাল।

করোনাভাইরাস সংক্রমণ রোধে এবং মানুষের ব্যাপক মৃতু্যঝুঁকি থেকে সুরক্ষার জরুরি পদক্ষেপ হিসেবে সব ধরনের জনসমাগম বন্ধের পাশাপাশি মসজিদগুলোতে জুমার নামাজ ও অন্যান্য নামাজের জামাতে মুসলিস্নদের উপস্থিতি সীমিত রাখা, মসজিদ বন্ধ না থাকলেও করোনাভাইরাস সংক্রমণ থেকে সুরক্ষা নিশ্চিত না হয়ে মসজিদে গমন না করা, ওজু করে ও সুন্নত-নফল পড়ে মসজিদে আসা সরকার এবং বিশেষজ্ঞরা সতর্কতার জন্য যেসব নির্দেশনা প্রদান করছেন তা মেনে চলার জন্য জনগণকে অনুরোধ জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন। একই সঙ্গে সবাইকে অপরাধমূলক কাজকর্ম থেকে বিরত থেকে ব্যক্তিগতভাবে তওবা, ইস্তিগফার ও কুরআন তেলাওয়াত অব্যাহত রাখারও আহ্বান জানিয়েছে ইফা।

শুক্রবার দুপুরে দেখা যায়, বায়তুল মোকাররমে জুমার নামাজের জন্য চিরচেনা প্রস্তুতি নেই। মুসলিস্নদের বাসায় ওজু করে সুন্নত, নফল পড়ে মসজিদে আসতে বলায় এবং জ্বর-সর্দি-কাশি থাকলে মসজিদে না আসার নির্দেশনার ৪

কারণে মসজিদে মুসলিস্নদের সমাগম ছিল খুবই কম। মসজিদের ওজুখানা ছিল বন্ধ। তবে মসজিদে প্রবেশের প্রতিটি গেটে বালতি ও বদনায় পানির ব্যবস্থা ছিল। এছাড়া হ্যান্ড স্যানিটাইজার দিয়ে মুসলিস্নদের হাত ধোয়ার ব্যবস্থা করা হয় এবং তাদের হ্যান্ড টাওয়াল সরবরাহ করা হয়।

মসজিদে নামাজ পড়তে আসা অধিকাংশ মুসলিস্নকেই দেখা যায়, দূরত্ব বজায় রেখে মসজিদে প্রবেশ করছেন। ব্যক্তিগত নিরাপত্তায় হাত মোজা ও মাস্ক ব্যবহার করে মসজিদে আসেন অনেকে।

বাদ জুমা জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন ভারপ্রাপ্ত খতিব মুফতি মাওলানা এসানুল হক জিলানী। মোনাজাতে বিশ্বের সব দেশকে করোনাভাইরাসের সংক্রমণ থেকে সুরক্ষিত রাখতে এবং এ ভাইরাসে আক্রান্ত রোগীদের আরোগ্য কামনা করে মহান আলস্নাহর কাছে প্রার্থনা করা হয়। মোনাজাতের সময় কান্নায় ভেঙে পড়েন সাধারণ মুসলিস্নরা।

এছাড়া রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে মসজিদের ইমাম ও খতিবরা করোনাভাইরাস থেকে সুরক্ষিত রাখতে আলস্নাহর কাছে বিশেষ দোয়া করেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<94404 and publish = 1 order by id desc limit 3' at line 1