বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

চসিকের বজর্্য ব্যবস্থাপনা আধুনিকায়নে সহযোগিতা দেবে ইএসসি

যাযাদি ডেস্ক
  ২৭ আগস্ট ২০১৮, ০০:০০

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) বজর্্য ব্যবস্থাপনা আধুনিকায়নে সহযোগিতা দিতে আগ্রহ প্রকাশ করেছে সিঙ্গাপুর-ভিত্তিক বেসরকারি প্রতিষ্ঠান এনভায়রনমেন্ট সোশ্যাল কনসালট্যান্ট (ইএসসি)।

চট্টগ্রাম সিটি করপোরেশনের বজর্্য ব্যবস্থাপনা আধুনিকায়নের নিমিত্তে পল্লী উন্নয়ন একাডেমি বগুড়া এবং চট্টগ্রাম সিটি করপোরেশনের মধ্যে ১৮ জুলাই এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এরই আলোকে রোববার নগর ভবনস্থ কনফারেন্স হলে চট্টগ্রাম সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনীর সঙ্গে এনভায়রনমেন্ট সোশ্যাল কনসালট্যান্টের কমর্কতার্রা সৌজন্য সাক্ষাতে মিলিত হন।

এ সময় এনভায়রনমেন্ট সোশ্যাল কনসালট্যান্ট টিম লিডার ডা. টিম ওয়ালস পিএইচডি এ আগ্রহের কথা প্রকাশ করেন। টিম লিডার ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, জাপান ও ভারতে বজর্্য থেকে বিদ্যুৎ উৎপাদন বিষয়ে তাদের অভিজ্ঞতার কথা তুলে ধরেন। এ অভিজ্ঞতাকে কাজে লাগাতে চট্টগ্রাম সিটি করপোরেশনের সহযোগিতা প্রত্যাশা করেন।

সভায় চসিকের ভারপ্রাপ্ত মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী বলেন, চট্টগ্রাম সিটি করপোরেশন প্রতিদিন ৭ হাজার টন গৃহস্থালির বজর্্য অপসারণ করে থাকে। এ বজর্্য ব্যবস্থাপনাকে আধুনিক পদ্ধতি ও বৈজ্ঞানিক ব্যবস্থাপনায় নিয়ে আসার ক্ষেত্রে চট্টগ্রাম সিটি করপোরেশন সবার্ত্মক সহযোগিতা দেবে। এ প্রসঙ্গে তিনি নগরের গৃহস্থালি বজর্্য সংগ্রহপূবর্ক কোথায় রাখা হবে এবং তা থেকে বিদ্যুৎ উৎপাদনের জন্য কোন স্থানে পাওয়ার প্ল্যান্ট বসানো হবে, তার একটি সাভের্ রিপোটর্ করপোরেশন কতৃর্পক্ষের কাছে পেশ করার জন্য সংশ্লিষ্টদের প্রতি আহŸান জানান।

সভায় চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রধান নিবার্হী কমর্কতার্ মো. সামসুদ্দোহা বক্তব্য রাখেন।

এ সময় চসিক সচিব মো. আবুল হোসেন, সিঙ্গাপুর ইএসসির নাইজেল লনডো, কামরুজ্জামান মুহাম্মদ, ঢাকার আইবিএইচএলের মারুফুল ইসলাম ঝলক, ডা. এম আই আমিন, মো. আসিফ ইকবাল ও মো. জুনায়েদ ইসদানী, আবিদ হোসেন, চসিকের তত্ত¡াবধায়ক প্রকৌশলী মো. মাহফুজুল হক, মনিরুল হুদা, মো. আবু ছালেহ, কামরুল ইসলাম, প্রধান পরিচ্ছন্ন কমর্কতার্ শেখ শফিকুল মন্নান সিদ্দিকী, নিবার্হী প্রকৌশলী সুদীপ বসাক ও মো. জসিম উদ্দিনসহ সংশ্লিষ্ট কমর্কতার্রা উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<9248 and publish = 1 order by id desc limit 3' at line 1