শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

জাতিসংঘের এলডিসি কমিটির সদস্য হলেন ড. দেবপ্রিয়

যাযাদি রিপোটর্
  ২৭ আগস্ট ২০১৮, ০০:০০
ড. দেবপ্রিয় ভট্টাচাযর্

বিশিষ্ট অথর্নীতিবিদ ড. দেবপ্রিয় ভট্টাচাযর্ জাতিসংঘের কমিটি ফর ডেভেলপমেন্ট (সিডিপি)-এর সদস্য নিযুক্ত হয়েছেন। জাতিসংঘের মহাসচিবের সুপারিশে জাতিসংঘের অথৈর্নতিক ও সামাজিক পরিষদ (ইকোসক)-এর অধিবেশনে সিডিপি’র সদস্য হিসেবে ড. দেবপ্রিয়কে তিন বছরের জন্য নিযুক্ত করা হয়েছে। ড. দেবপ্রিয় বাংলাদেশের আথর্সামাজিক উন্নয়ন বিষয়ক গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়লগের (সিপিডি)-এর একজন সম্মানীয় ফেলো হিসেবে কমর্রত আছেন।

রোববার সিপিডি-এর এক প্রেস বিজ্ঞপ্তিতে এ সব তথ্য নিশ্চিত করা হয়েছে।

১৯৬৫ সালে প্রতিষ্ঠিত সিডিপি জাতিসংঘের অধীনে একটি স্বাধীন প্রতিষ্ঠান যা স্বল্পোন্নত দেশসমূহের অনুক‚লে উন্নয়ন সহযোগিতা সম্পকির্ত নীতি-পরামশর্ দিয়ে থাকে। প্রতি তিন বছর পরপর সিডিপি স্বল্পোন্নত দেশের তালিকা পযাের্লাচনা করে এবং এই তালিকায় নতুন অন্তভুির্ক্ত এবং তালিকা থেকে বের হওয়ার যোগ্যতাসম্পন্ন দেশ চিহ্নিত করে। বতর্মানে সিডিপি স্বল্পোন্নত দেশ চিহ্নিত করার সূচকগুলো পুনবিের্বচনা করছে। এলডিসি তালিকা থেকে বের হয়ে যাওয়া দেশগুলোকে কী সাহায্য দেয়া যায় তাও আলোচনা করছে। একই সঙ্গে সংস্থাটি ২০২৪ সালে বাংলাদেশের উন্নয়নশীল দেশ থেকে উত্তরণের সামগ্রিক অগ্রগতিও পযাের্লাচনা করবে।

ড. দেবপ্রিয় আন্তজাির্তকভাবে স্বীকৃত স্বল্পোন্নত দেশ বিষয়ে একজন বিশেষজ্ঞ। জাতিসংঘসহ জেনেভা ও ভিয়েনায় অবস্থিত বিশ্ব বাণিজ্য সংস্থা এবং অন্যান্য আন্তজাির্তক প্রতিষ্ঠানে বাংলাদেশের রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি হিসেবে কাজ করেছেন। তিনি জেনেভায় জাতিসংঘের স্বল্পোন্নত দেশসমূহের সমন্বয়ক ছিলেন। বিশ্ব বাণিজ্য সংস্থার বহু উচ্চপযাের্য়র আলোচনায় স্বল্পোন্নত দেশের পক্ষে নেতৃত্বমূলক ভ‚মিকা রেখেছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<9233 and publish = 1 order by id desc limit 3' at line 1