শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

বিএনপির মিছিলে হামলা রিজভীসহ আহত ১৫

যাযাদি রিপোর্ট
  ২৩ ফেব্রুয়ারি ২০২০, ০০:০০
মিরপুরে বিএনপির মিছিলে পুলিশি লাঠিপেটায় আহত রিজভী

বিএনপি চেয়ারপারসন কারাবন্দি খালেদা জিয়ার মুক্তি ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে রাজধানীর মিরপুরে বিএনপির মিছিলে পুলিশের লাঠিচার্জের ঘটনা ঘটেছে। লাঠিচার্জে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীসহ অন্ততপক্ষে ১৫ জন নেতাকর্মী আহত হয়েছেন বলে দাবি করেছে বিএনপি।

এ হামলার নিন্দা জানিয়ে দেয়া এক বিবৃতিতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, মিরপুরে শান্তিপূর্ণ মিছিলে পুলিশি হামলা আবারও প্রমাণ করল দেশে এখন পুলিশি শাসন চলছে।

শনিবার সকাল ১১টার দিকে মিরপুর ৬ নম্বর থেকে বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে একটি বিক্ষোভ মিছিল বের হয়। মিছিলে বিএনপি ও এর অঙ্গসংগঠনের তিন থেকে চার শতাধিক নেতাকর্মী উপস্থিত

ছিলেন। মিছিলের নেতৃত্বদানকারী রুহুল কবির রিজভী জানান, মিরপুর ৬ নম্বর থেকে শুরু হয়ে মিছিলটি মিরপুর কাঁচাবাজারের সামনে দিয়ে মেইন রোডের দিকে অগ্রসর হতে থাকলে পুলিশ অতর্কিত তাদের ওপর লাঠিচার্জ করে। ফলে মিছিলটি ছত্রভঙ্গ হয়ে যায়। এ সময় রিজভী নিজে এবং ছাত্রদল-যুবদলের বেশ কয়েকজন নেতাকর্মী আহত হন।

লাঠিচার্জে আহত রিজভী একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন। তিনি ডান হাতে ও শরীরের অন্যান্য স্থানে প্রচন্ড আঘাত পেয়েছেন বলে জানা গেছে। পরে বিএনপির সিনিয়র নেতারা রিজভীসহ আহতদের দেখতে হাসপাতালে ছুটে যান।

অন্য আহতরা হলেন- বিএনপির ক্রীড়া সম্পাদক আমিনুল হক, ছাত্রদলের সিনিয়র সহসভাপতি কাজী রওনাকুল ইসলাম শ্রাবণ, সাংগঠনিক সম্পাদক সাইফ মাহমুদ জুয়েল, সহসভাপতি ওমর ফারুক কাওসার, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সদস্য নাসির উদ্দিন শাওন, ঢাকা কলেজ ছাত্রদলের সহসভাপতি সাইফুল ইসলাম তুহিন প্রমুখ। আহতরা সবাই বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিয়েছেন।

একটি শান্তিপূর্ণ মিছিলে পুলিশের এমন হামলার ঘটনায় তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করে রিজভী বলেন, 'আমরা দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে শান্তিপূর্ণ মিছিল করছিলাম। আমাদের নেত্রী গুরুতর অসুস্থ। তার মুক্তির জন্য এই মিছিল। এটা কোনো সরকার পতনের মিছিল নয়। শান্তিপূর্ণ মিছিলে হঠাৎ করেই পুলিশ লাঠিচার্জ শুরু করে। পুলিশের এই হামলা রাষ্ট্রীয় সন্ত্রাসের এক নগ্ন উদাহরণ। এটি প্রমাণিত যে, দেশকে বানানো হয়েছে পুলিশি রাষ্ট্র।'

তিনি বলেন, হামলা মামলা দিয়ে বিএনপির গণতান্ত্রিক আন্দোলন দমানো যাবে না। দেশের মানুষ বর্তমান অবৈধ সরকারের নিপীড়নে অতিষ্ঠ। কিন্তু সেদিন আর বেশি দূরে নয়; ইনশালস্নাহ জনগণের আন্দোলনে দেশনেত্রী বেগম খালেদা জিয়া মুক্ত হবেন। আর তখনই দেশের হারানো গণতন্ত্র পুনরুদ্ধার হবে; দেশের মানুষ মুক্তি ও নিরাপত্তা পাবেন। পুলিশি হামলায় আহতদের সুস্থতা কামনা করেন এবং মনোবল না হারিয়ে আরও শক্তি নিয়ে বর্তমান ফ্যাসিস্ট শাসকের বিরুদ্ধে প্রতিবাদী হওয়ার আহ্বান জানান রিজভী।

মির্জা ফখরুলের নিন্দা: বেগম খালেদা জিয়ার মুক্তি এবং তারেক রহমানের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর নেতৃত্বে শান্তিপূর্ণ মিছিলে পুলিশের লাঠিচার্জের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

পুলিশের এই বর্বরোচিত হামলায় রুহুল কবির রিজভীসহ বেশ কয়েকজন নেতাকর্মী আহতের ঘটনায় ক্ষোভ প্রকাশ করে গতকাল এক বিবৃতিতে তিনি বলেন, বর্তমান বিনা ভোটের সরকার মানুষের কল্যাণে কাজ না করে ক্ষমতার দাম্ভিকতায় ত্রাস সৃষ্টির মাধ্যমে গোটা দেশকে দখলে নিতে চায় তারা। সরকার এখন আরও বেশিমাত্রায় দানবীয় রূপ ধারণ করেছে। সন্ত্রাসী কর্মকান্ডের মধ্য দিয়ে দেশে নৈরাজ্য সৃষ্টি করে নিরবচ্ছিন্নভাবে রাষ্ট্রক্ষমতার স্বাদ পেতে বিএনপিকে ধ্বংস করার জন্যই দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে বিনা অপরাধে কারাবন্দি রাখা হয়েছে। তার মুক্তির দাবিতে মিরপুরে শান্তিপূর্ণ মিছিলে পুলিশি হামলা আবারও প্রমাণ করল দেশে এখন পুলিশি শাসন চলছে। রিজভীসহ আহত নেতাকর্মীদের দ্রম্নত সুস্থতা কামনা করেন মির্জা ফখরুল।

ড্যাবের নিন্দা: রিজভীর নেতৃত্বে বিক্ষোভ মিছিলে পুলিশের হামলায় নেতাকর্মীদের আহতের ঘটনায় নিন্দা জানিয়েছেন ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব)-এর সভাপতি অধ্যাপক ডা. হারুন আল রশিদ ও মহাসচিব অধ্যাপক মো. আব্দুস সালাম। গতকাল বিকালে সংগঠনের কার্যালয়ে অনুষ্ঠিত এক জরুরি সভায় ড্যাব নেতারা রিজভীর ওপর পুলিশি হামলায় নিন্দা প্রস্তাব করেন।

ইউট্যাবর নিন্দা: রিজভীর নেতৃত্বে বিক্ষোভ মিছিলে পুলিশি হামলার ঘটনায় নিন্দা জানিয়েছে ইউনিভার্সিটি টিচার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ইউট্যাব)। সংগঠনের বিবৃতিদাতা শিক্ষকদের অন্যতম হলেন- সহসভাপতি অধ্যাপক ড. আশরাফুল ইসলাম চৌধুরী, সাংগঠনিক সম্পাদক অধ্যাপক ড. মোর্শেদ হাসান খান, ড. এবিএম ওবায়দুল ইসলাম, অধ্যাপক ড. আখতার হোসেন খান প্রমুখ।

স্বেচ্ছাসেবক দলের কর্মসূচি: এদিকে খালেদা জিয়ার মুক্তির দাবিতে এবং বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর ওপর পুলিশি হামলা ও তাকেসহ বেশ কয়েকজন নেতাকর্মীকে বেধড়ক লাঠিচার্জে গুরুতর আহত করার প্রতিবাদে আগামী ২৪ ফেব্রম্নয়ারি সোমবার ঢাকা মহানরগরসহ দেশব্যাপী জেলা ও মহানগরে বিক্ষোভ কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছে জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দল। বিক্ষোভ কর্মসূচি সফলের আহ্বান জানিয়েছেন সংগঠনের সভাপতি এবং সাধারণ সম্পাদক।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<89711 and publish = 1 order by id desc limit 3' at line 1