বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

কার স্বাক্ষরে হবে দলীয় মনোনয়ন জানতে চায় ইসি

যাযাদি রিপোর্ট
  ২০ ফেব্রুয়ারি ২০২০, ০০:০০

সংসদ সদস্য পদে ও সিটি করপোরেশনের মেয়র পদের প্রার্থীদের রাজনৈতিক দলগুলো মনোনয়ন দিয়ে থাকে। প্রতিটি দল তাদের সুনির্দিষ্ট একজন প্রার্থীকে সমর্থন দিয়ে থাকে। দলের শীর্ষ পর্যায়ের একজন নেতার স্বাক্ষরে এ সমর্থন দেয়া হয়। পরে নির্বাচন কমিশন (ইসি) তার ভিত্তিতে দলীয় প্রতীক বরাদ্দ দেয়।

আসন্ন চট্টগ্রাম সিটি করপোরেশন এবং বগুড়া-১ ও যশোর-৬ সংসদীয় আসনের উপনির্বাচনে রাজনৈতিক দলগুলোর শীর্ষ কোন নেতার স্বাক্ষর ব্যবহার হবে-তা জানাতে চিঠি দিয়েছে ইসি। সম্প্রতি এ চিঠিগুলো দেয়া হয়েছে বলে ইসি সূত্র জানিয়েছে।

সূত্র জানায়, চট্টগ্রাম সিটি করপোরেশন এবং বগুড়া-১ ও যশোর-৬ সংসদীয় আসনের উপনির্বাচনের তফসিল গত ১৬ ফেব্রম্নয়ারি ঘোষণা করা হয়। গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) অনুযায়ী, তফসিল ঘোষণার ৭ দিনের মধ্যে রাজনৈতিক দলগুলোর ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির নাম জানাতে হয়। এ হিসাবে ২২ ফেব্রম্নয়ারির (শনিবার) মধ্যে দলগুলোকে সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তা ও নির্বাচন কমিশনে ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির নাম পাঠাতে হবে।

বগুড়া-১ ও যশোর-৬ আসনের উপনির্বাচনের চিঠিতে বলা হয়েছে, 'দলের প্রতীকে সংশ্লিষ্ট আসনে কোনো প্রার্থীকে মনোনয়ন প্রদানের ক্ষেত্রে আরপিও'র অনুচ্ছেদ ১৬ (২) ও ১৬ (৩) অনুযায়ী, দলের কোনো পদধারীর (দলের চেয়ারম্যান, সাধারণ সম্পাদক অথবা সমান পদাধিকারী ব্যক্তি) স্বাক্ষরে মনোনয়ন প্রদান করা হবে, তা জানানোর জন্য এবং একই সঙ্গে সংশ্লিষ্ট পদধারীর নাম, পদবী ও সত্যায়িত নমুনা স্বাক্ষর সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তার কাছে এবং নির্বাচন কমিশনকে অনুলিপি পাঠানোর জন্য অনুরোধ করা হলো।'

তফসিল অনুযায়ী, চট্টগ্রাম সিটি করপোরেশন এবং বগুড়া-১ ও যশোর-৬ সংসদীয় আসনের উপনির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ২৭ ফেব্রম্নয়ারি, বাছাই ১ মার্চ, প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ৮ মার্চ এবং ভোটগ্রহণ হবে ২৯ মার্চ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<89342 and publish = 1 order by id desc limit 3' at line 1