শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
বইমেলা প্রতিদিন

জমজমাট বাংলা একাডেমি প্রাঙ্গণ

ফয়সাল খান
  ২০ ফেব্রুয়ারি ২০২০, ০০:০০

সোহরাওয়ার্দী উদ্যান ও বাংলা একাডেমি প্রাঙ্গণ মিলিয়ে অমর একুশে গ্রন্থমেলার আয়োজন করা হলেও পাঠক-দর্শনার্থীদের মূল আকর্ষণ সোহরাওয়ার্দী উদ্যান ঘিরে। সেখানে বিভিন্ন সৃজনশীল প্রকাশনা সংস্থার স্টল রয়েছে। তবে বাংলা একাডেমি প্রাঙ্গণে তুলনামূলক দর্শনার্থীর সংখ্যা কম হলেও বেশকিছু দিন ধরে এখানে জমজমাট বেচাকেনা হচ্ছে। বিশেষ করে সন্ধ্যার পর বাংলা একাডেমি প্রাঙ্গণের কয়েকটি স্টলে পাঠক-ক্রেতাদের ভিড় দেখা যায়।

বেশকিছু দিন ধরে মেলার বাংলা একাডেমি প্রাঙ্গণে স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগ ও যুবলীগের স্টলে দর্শনার্থীদের উপচেপড়া ভিড় দেখা গেছে। বুধবার সন্ধ্যায় দেখা যায়, স্বেচ্ছাসেবক লীগের স্টলে বসে বই বিক্রি করছেন সংগঠনটির কেন্দ্রীয় সভাপতি নির্মল রঞ্জন গুহ ও মহানগর দক্ষিণের সাধারণ সম্পাদক তারিক সাঈদ। ছাত্রলীগের স্টলে সংগঠনের কেন্দ্রীয় সভাপতি আল নাহিয়ান খান জয় এবং যুবলীগের স্টলে বসে বই বিক্রি করছেন সংগঠনের সাবেক প্রচার ও প্রকাশনা সম্পাদক ইকবাল মাহমুদ বাবলু। মূলত সংগঠনের শীর্ষ নেতাদের হাত থেকে বই কিনতেই স্টলে ভিড় করছেন নেতাকর্মী ও সমর্থকরা।

এ প্রসঙ্গে জানতে চাইলে স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় সভাপতি নির্মল রঞ্জন গুহ যায়যায়দিনকে বলেন, মানুষের মধ্যে মুক্তিযুদ্ধের চেতনা ও বঙ্গবন্ধুর আদর্শ ছড়িয়ে দেওয়ার জন্যই বইমেলায় স্টল দেওয়া হয়েছে। সময় পেলেই তিনি স্টলে চলে আসেন। এতে নেতাকর্মী ও সাধারণ মানুষের মধ্যে উৎসাহ বাড়ে।

যুবলীগের সাবেক প্রচার ও প্রকাশনা সম্পাদক ইকবাল মাহমুদ বাবলু বলেন, কোনো ব্যবসায়িক উদ্দেশ্য নিয়ে স্টল দেওয়া হয়নি। দলের পরিচিতি ও মুক্তিযুদ্ধের চেতনা মানুষের মধ্যে ছড়িয়ে দিতে মেলায় স্টল দেওয়া হয়েছে। বঙ্গবন্ধু ও আওয়ামী রাজনীতির মূল কথা এবং ইতিহাস-ঐতিহ্য নিয়ে লেখা বইগুলো বিক্রি করা হচ্ছে।

তাছাড়া বাংলা একাডেমি প্রাঙ্গণে জাতীয় গ্রন্থ কেন্দ্র, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড, ক্ষুদ্র ও মাঝারি শিল্প ফাউন্ডেশন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন, কপিরাইট অফিস, ঢাকা বিশ্ববিদ্যালয় প্রকাশনী সংস্থা, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, জাতীয় জাদুঘর, বঙ্গবন্ধু জাদুঘর, মুক্তিযুদ্ধ জাদুঘর, ইসলামিক ফাউন্ডেশন, মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়, বাংলা একাডেমি, ডাক বিভাগ, প্রেস ইনস্টিটিউট অব বাংলাদেশ, চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর, ডিএমপি, বঙ্গবন্ধু ফাউন্ডেশন, ডিজিটাল তথ্য কেন্দ্র, কবি নজরুল ইনস্টিটিউট ও পরমাণু শক্তি কমিশনসহ সরকারি ও বেসরকারি বেশকিছু সংস্থার স্টল ও প্যাভিলিয়ন রয়েছে।

নতুন বই : গতকাল মেলায় নতুন বই এসেছে ১১৬টি। এর মধ্যে বাংলা একাডেমি এনেছে জালাল ফিরোজের 'বঙ্গবন্ধু গণপরিষদ সংবিধান', সাতভাই চম্পা প্রকাশনী এনেছে আমিনুর রহমান সুলতানের 'লোকগানের জনকের মুখ', রাত্রি প্রকাশনী এনেছে আনোয়ারা সৈয়দ হকের 'বঙ্গবন্ধুর গল্প', অনুপম প্রকাশনী এনেছে 'সৌমেন সাহার 'কোয়ান্টাম মেশিন', অনন্যা এনেছে সুভাষ সিংহ রায়ের 'জাতিসংঘে প্রধানমন্ত্রী শেখ হাসিনা', মোস্তফা কামালের 'স্বপ্নবাজ', রকিব হাসানের 'ইনকা দেবতার গুপ্তধন', কথা প্রকাশ এনেছে মুনতাসীর মামুন সম্পাদিত 'ইতিহাস পাঠ ১ ও ২', চারুলিপি প্রকাশনী এনেছে নির্মলেন্দু গুণের 'কিশোর সমগ্র' প্রভৃতি গ্রন্থ উলেস্নখযোগ্য।

মূলমঞ্চের আলোচনা : গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় জালাল ফিরোজ রচিত বঙ্গবন্ধু গণপরিষদ সংবিধান শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন মুজতবা আহমেদ মুরশেদ। আলোচনায় অংশগ্রহণ করেন ডালেম চন্দ্র বর্মণ, মোহাম্মদ আনোয়ার হোসেন এবং সাব্বীর আহমেদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইতিহাসবিদ অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন।

প্রাবন্ধিক বলেন, বঙ্গবন্ধু বলেছেন, 'শাসনতন্ত্রহীন জাতি নোঙরবিহীন নৌকার মতো।' এ উপলব্ধি থেকেই যুদ্ধবিধ্বস্ত একটি নবীন রাষ্ট্রের জন্য একটি সংবিধান প্রণয়নে তিনি জরুরি পদক্ষেপ গ্রহণ করেন। বঙ্গবন্ধু বলেছেন, 'রক্তের অক্ষরে এই সংবিধান রচিত'। গণপরিষদ গঠন, এর বিন্যাস এবং সংবিধানের মূল রূপরেখার ওপর বঙ্গবন্ধু সেসব সিদ্ধান্তধর্মী বক্তব্য রাখেন, এ বিষয়ে সরকারদলীয় ও বিরোধী সদস্যদের বক্তব্য, মত, পরামর্শ, গণপরিষদের সদস্যদের পর্যালোচনা, জনগণের অধিকার সংরক্ষণের নানা দিক, সর্বোপরি বঙ্গবন্ধু যে আদর্শ ও চারটি মৌলিক স্তরের ভিত্তিতে সংবিধান রচনার নির্দেশ দেন তা সুলিখিতভাবে এ গ্রন্থে রয়েছে।

আলোচকরা বলেন, জাতির পিতার বলিষ্ঠ নেতৃত্বে অত্যন্ত দ্রম্নততম সময়ে বাংলাদেশের জনগণের চাওয়া-পাওয়া, জাতির জীবনে প্রতিটি সংগ্রামের ইতিহাস-ঐতিহ্য প্রস্ফুটিত হয়েছে এ সংবিধানে। স্বল্প সময়ে সংশ্লিষ্ট বিজ্ঞজনদের আন্তরিক তৎপরতা, সর্বোপরি বঙ্গবন্ধুর দূরদর্শী ও গতিশীল নেতৃত্বে একটি সদ্যস্বাধীন দেশে বাংলাদেশের সংবিধান প্রণয়ন পৃথিবীর ইতিহাসে একটি অনন্য সাধারণ ঘটনা।

গ্রন্থের লেখক জালাল ফিরোজ বলেন, বঙ্গবন্ধুবিষয়ক এই গ্রন্থে কিছু অনালোচিত বিষয়ে আলোকপাত এবং নতুন তথ্য উদঘাটনের প্রয়াস পেয়েছি। পাঠক এই বই থেকে বঙ্গবন্ধুর শাসনতান্ত্রিক ভাবনার পরিচয় পাবেন বলে আশা করি।

সভাপতির বক্তব্যে সৈয়দ আনোয়ার হোসেন বলেন, লেখক যথেষ্ট পরিশ্রম করে গবেষণামূলক দৃষ্টিতে গ্রন্থটি রচনা করেছেন। বঙ্গবন্ধু ছিলেন জনগণের বন্ধু। তার দিকনির্দেশনায় বাংলাদেশের সংবিধানে স্পষ্টভাবে উলেস্নখ আছে- রাষ্ট্রের মালিকানা জনগণের। সে কারণে বাংলাদেশের সংবিধানে মেহনতি মানুষের কথা, সংগ্রামী মানুষের কথা বিবৃত হয়েছে, যা সমকালীন পৃথিবীর ইতিহাসে বিরল।

সভাপতির বক্তব্যে সৈয়দ আনোয়ার হোসেন বলেন, লেখক যথেষ্ট পরিশ্রম করে গবেষণামূলক দৃষ্টিতে গ্রন্থটি রচনা করেছেন। বঙ্গবন্ধু ছিলেন জনগণের বন্ধু। তার দিকনির্দেশনায় বাংলাদেশের সংবিধানে স্পষ্টভাবে উলেস্নখ আছে রাষ্ট্রের মালিকানা জনগণের। সে কারণে বাংলাদেশের সংবিধানে মেহনতি মানুষের কথা, সংগ্রামী মানুষের কথা বিবৃত হয়েছে, যা সমকালীন পৃথিবীর ইতিহাসে বিরল।

ছড়াপাঠের আসরে ছড়া পাঠ করেন ছড়াকার আসলাম সানী, আলম তালুকদার, লুৎফর রহমান রিটন, আমীরুল ইসলাম, আনজীর লিটন, রহীম শাহ, ফারুক হোসেন। গতকাল ছিল হাসান আবদুলস্নাহর পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন 'ঘাসফুল শিশুকিশোর সংগঠন'-এর পরিবেশনা। সংগীত পরিবেশন করেন খায়রুল আনাম শাকিল, শাহীন সামাদ, ইয়াসমিন মুশতারী, বর্ণালী সরকার, উত্তম কুমার রায়, তালুকদার জান্নাত হোসেন, ফারহানা শিরিন।

গতকাল 'লেখক বলছি' অনুষ্ঠানে নিজেদের নতুন বই নিয়ে আলোচনা করেন নাসরীন জাহান, ফারুক মঈনউদ্দীন, মামুন খান এবং স্নিগ্ধা বাউল।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<89335 and publish = 1 order by id desc limit 3' at line 1