মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষপে

নতুনধারা
  ১৮ ফেব্রুয়ারি ২০২০, ০০:০০

ময়লা থেকে পাওয়া

বই দিয়ে লাইব্রেরি!

যাযাদি ডেস্ক

হোসে আলবার্তো গুতেরেস পেশায় আবর্জনা সংগ্রহকারী। তিনি গড়ে তুলেছেন বিশাল এক লাইব্রেরি। যাতে আছে ২৫ হাজারের মতো বই। শুধু তাই নয়, ৪৫০টির অধিক লাইব্রেরিতে তিনি বই দিয়েছেন। নিজের পেশা থেকে আয় সামান্য। তাহলে বই কোথায় পান গুতেরেস? উত্তর হলো- ময়লা সংগ্রহ করতে গিয়ে!

বইয়ের প্রতি মানুষের এমন অবহেলা দেখে শুরুতে ব্যথিত হলেও পরে ময়লা থেকেই কুড়িয়ে পাওয়া বই নিয়ে লাইব্রেরি গড়েছেন। এখন তার সহকর্মীরাও ময়লার মধ্যে বই পেলে তার লাইব্রেরিতে দিয়ে যান। ১৯৯৭ সাল থেকে গুতেরেস কলম্বিয়াতে একজন আবর্জনা সংগ্রহকারী হিসেবে কাজ করছেন। তার সংগৃহীত বইগুলো দিয়ে তিনি একটি কমিউনিটি লাইব্রেরি গড়ে তুলেছেন। ৫৫ বছর বয়সি গুতেরেস সংগৃহীত বই তিনি দান করেন বিভিন্ন লাইব্রেরি, স্কুলে।

সড়ক দুর্ঘটনায়

শিক্ষক নিহত

গৌরীপুর (ময়মনসিংহ) প্রতিনিধি

ট্রাক ও মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে মোজাম্মেল হক (৩৫) নামে মাদ্রাসা শিক্ষকের মৃতু্য হয়েছে। সোমবার সকাল ৭টার দিকে ময়মনসিংহের গৌরীপুর-রামগোপালপুর সড়কে বাহাদুর এলাকায় এ দুর্ঘটনাটি ঘটে। দুপুর সাড়ে ১২টার দিকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ওই মাদ্রাসা শিক্ষক মৃতু্যবরণ করেন।

প্রত্যক্ষদর্শী গৌরীপুর পৌরসভার সেনিটারি ইন্সপেক্টর শফিকুল ইসলাম জানান, সকালে কুয়াশাচ্ছন্ন অবস্থায় উলেস্নখিত স্থানে ট্রাকের সঙ্গে মুখোমুখি সংঘর্ষে গুরুতর আহত হন মোটরসাইকেল আরোহী মাদ্রাসা শিক্ষক মোজাম্মেল হক।

মোটরসাইকেল

চালক নিহত

সদরপুর (ফরিদপুর) প্রতিনিধি

ফরিদপুরের সদরপুরে সড়ক দুর্ঘটনায় মো. তারেক বেপারী (১৪) নামে এক মোটরসাইকেল চালক নিহত ও পাঁচজন গুরুতর আহত হয়েছেন। তারেক উপজেলার সদরপুর ইউনিয়নের নয়রশি গ্রামের সিরাজ বেপারীর পুত্র ও সদরপুর সরকারি কলেজের উচ্চমাধ্যমিকের প্রথম বর্ষের ছাত্র।

জানা গেছে, উপজেলার সদরপুর-তারাইল সড়কের নয়রশি এলাকার জরিনার কুপপাড় ব্রিজ এলাকায় সোমবার সকাল পৌনে ৯টার দিকে মোটরসাইকেল ও ব্যাটারিচালিত ইজিবাইকে (অটোর) মুখোমুখি সংঘর্ষ হয়। সংঘর্ষে অটোটি সড়কের পাশের খালের মধ্যে পড়ে যায়। এ ঘটনায় মোটরসাইকেল চালক তারেক বেপারী ঘটনাস্থলেই নিহত, অটোতে থাকা পাঁচ যাত্রী গুরুতর আহত হন। ঘটনাস্থল থেকে গ্রামের লোকজন আহতদের উদ্ধার করে হাসপাতালে নিয়ে যান।

ট্রেনের ধাক্কায় দুই

যুবকের মৃতু্য

যাযাদি রিপোর্ট

রাজধানীতে পৃথক ঘটনায় ট্রেনে কাটা পড়ে দুই যুবকের মৃতু্য হয়েছে। সোমবার আশকোনা ও খিলক্ষেতে এসব দুর্ঘটনা ঘটে।

এর মধ্যে খিলক্ষেত এলাকায় নিহত ব্যক্তির নাম মদনমোহন সূত্রধর (২৫)। তবে আশকোনা এলাকায় ট্রেনে কাটা পড়ে নিহত ব্যক্তির পরিচয় জানা যায়নি। তার বয়স আনুমানিক ২২ বছর।

ঢাকা বিমানবন্দর রেলস্টেশন পুলিশ ফাঁড়ির এএসআই মো. মহিউদ্দিন জানান, রেললাইন দিয়ে হেঁটে যাওয়ার সময় অসতর্কতার কারণে ট্রেনের ধাক্কায় দুই যুবকের মৃতু্য হয়েছে। খিলক্ষেত রেলগেট এলাকায় নিহত মদনমোহনের বাড়ি সুনামগঞ্জ জেলার দিরাই উপজেলায়। তিনি বর্তমানে খিলক্ষেত এলাকায় থেকে স্যানেটারি মিস্ত্রি হিসেবে কাজ করতেন। স্বজনদের আবেদনের পরিপ্রেক্ষিতে মদনমোহনের মৃতদেহ তাদের কাছে হস্তান্তর করা হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<89074 and publish = 1 order by id desc limit 3' at line 1