শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
যুব সম্মেলনে বক্তারা

যৌন-প্রজনন স্বাস্থ্য নিয়ে সচেতন হতে হবে

নতুনধারা
  ২৪ জানুয়ারি ২০২০, ০০:০০

যাযাদি রিপোর্ট

বাংলাদেশে বড় একটি প্রজননক্ষম জনগোষ্ঠী (১৫ থেকে ২৫ বছর বয়সী কিশোর-কিশোরী ও তরুণ) রয়েছে। যারা দেশের মোট জনগোষ্ঠীর শতকরা ১৯ ভাগের বেশি। তবে দেশের আর্থ-সামাজিক অবস্থা ও অসচেতনতার কারণে তাদের মধ্যে শতকরা ৯৫ ভাগ নারী ১৮ বছর পূর্ণ হওয়ার আগেই বিয়ে হয়ে যাচ্ছে। অথচ অধিকাংশ কিশোর-কিশোরীদের মধ্যে যৌন ও প্রজনন স্বাস্থ্য সম্পর্কে সঠিক জ্ঞান ও উপলব্ধি না থাকায় কিশোরী মাতৃত্বহার বাড়েছ। তাই যৌন ও প্রজনন স্বাস্থ্য সম্পর্কে লজ্জা নয়; বরং সচেতন হওয়া জুরুরি বলে মন্তব্য করছেন বিশেষজ্ঞরা।

বৃহস্পতিবার দুপুরে সাভারের গণস্বাস্থ্যকেন্দ্রের পিএইচএ ভবনে অধিকার এখানে, এখনই বাংলাদেশ পস্ন্যাটফর্ম (আরএইচআরএন)' এর উদ্যোগে নেতৃত্বে তারুণ্য, যৌন ও প্রজনন স্বাস্থ্য অধিকার শিরোনামে আয়োজিত 'জাতীয় যুব সম্মেলন-২০২০' এর শেষ দিনে বক্তারা এসব কথা বলেন।

এ সময় বক্তারা বৈশ্বিক উন্নয়ন এজেন্ডা ২০৩০ অর্জনে তরুণ নেতৃত্ব ও ভূমিকা, যৌনপ্রজনন স্বাস্থ্য জ্ঞান, মানবাধিকার, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে তরুণদের দায়িত্ব ও লিঙ্গ সমতায় সামাজিক আন্দোলনের প্রতি গুরুত্বারোপ করেন। পাশাপাশি যৌন প্রজনন স্বাস্থ্য শিক্ষাসহ অধিকারবিষয়ক কাজের সঙ্গে কিশোর-কিশোরী ও তরুণদের সম্পৃক্ত করতে অভিজ্ঞতা বিনিময় ও নেটওয়ার্কিং বৃদ্ধির পরামর্শ দেন।

এজন্য মাঠ পর্যায়ে কার্যক্রম বাস্তবায়ন, চর্চা ও কৌশল সম্পর্কে অবহিত করার কথা বলেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<85746 and publish = 1 order by id desc limit 3' at line 1