শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

নির্বাচন কমিশন 'ঠুঁটো জগন্নাথ': মির্জা ফখরুল

নতুনধারা
  ২৪ জানুয়ারি ২০২০, ০০:০০
বৃহস্পতিবার হাইকোর্টের সামনে দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে ধানের শীষের মেয়রপ্রার্থী ইশরাক হোসেনের প্রচারণায় অংশ নিয়ে বক্তৃতা করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর -যাযাদি

যাযাদি রিপোর্ট

ঢাকা সিটি নির্বাচনে দলীয় প্রার্থীদের ওপর হামলার ঘটনায় জড়িতদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা না নেওয়ায় নির্বাচন কমিশনের সমালোচনা করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

হাইকোর্ট মাজারসংলগ্ন গেটের সামনে বৃহস্পতিবার দুপুরে দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে ধানের শীষের মেয়রপ্রার্থী ইশরাক হোসেনের প্রচারণায় অংশ নিয়ে তিনি বলেন, 'নির্বাচন কমিশন সম্পূর্ণভাবে পক্ষপাতদুষ্ট। আপনারা দেখেছেন নির্বাচনের প্রচারণা শুরু হওয়ার পর থেকে ইশরাকের মিছিলে আক্রমণ হয়েছে, তাবিথের মিছিলে আক্রমণ হয়েছে। গত পরশু উত্তরের মেয়রপ্রার্থী তাবিথের ওপর শারীরিকভাবে আক্রমণ হয়েছে। আমরা নিন্দা জানিয়েছি, প্রতিবাদ করেছি। কিন্তু এখন পর্যন্ত ঠুঁটো জগন্নাথ, অযোগ্য নির্বাচন কমিশন কোনো ব্যবস্থা গ্রহণ করেনি। আমরা অবিলম্বে দোষী ব্যক্তিদের গ্রেপ্তার করার আহ্বান জানাচ্ছি।'

ইশরাককে ভোট দেওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, 'তার প্রতিটি পদক্ষেপ, তার বক্তব্য আজকে প্রমাণ করেছে যে, সে একমাত্র নেতা, যে ঢাকা সিটি করপোরেশনের নেতৃত্ব দিতে পারে মেয়র হিসেবে।'

ফখরুল বলেন, 'এই সরকার নির্বাচনকে একটা ছেলেখেলা হিসেবে নিয়েছে, আজকে এই সরকার ইভিএম দিয়ে নির্বাচন করতে যাচ্ছে। তারা জানে ইভিএম ছাড়া তাদের নির্বাচন করা সম্ভব না। আমরা বারবার ইভিএমের বিরোধিতা করেছি। কিন্তু এই নির্বাচনে অংশ নিচ্ছি। আমরা জানি, জনতার মধ্যে যে জোয়ার উঠেছে, ইশরাক মানুষের মধ্যে যে ভালোবাসা সৃষ্টি করেছে, সেই ভালোবাসার শক্তি দিয়ে, জনগণের শক্তি দিয়ে সমস্ত অপশক্তিকে তারা পরাজিত করবে, এই সরকারের সমস্ত অপকৌশলকে তারা ভেঙে দেবে।'

এক প্রশ্নে তিনি বলেন, 'বিভিন্ন স্থানে আমাদের সমর্থিত কাউন্সিলদের মারধর করা হয়েছে। দক্ষিণের একজন কাউন্সিলরকে তুলে নিয়ে যাওয়া হয়েছিল, তিন দিন পর ফেরত পাওয়া গেছে। উত্তরে মেয়রপ্রার্থীর ওপর হামলা হয়েছে। অনেক জায়গায় কাউন্সিলরদের প্রচারণা করতে দিচ্ছে না।

'এই সরকার সেই পরিবেশ সৃষ্টি করতে পারেনি একটা নিরপেক্ষ নির্বাচনের জন্য। নির্বাচন কমিশনও এখন পর্যন্ত তার নিরপেক্ষতা প্রমাণ করার কোনো প্রমাণ দিতে পারে নাই। তাদের সেই যোগ্যতা নেই বলে আমরা মনে করি।'

সিটি নির্বাচনে ভোটারদের কাছে কী কী ইসু্য নিয়ে যাচ্ছেন প্রশ্ন করা হলে ফখরুল বলেন, 'সিটি নির্বাচনে আমরা ঢাকা মহানগরীর উন্নয়ন ও সুন্দর করা- সেগুলো রয়েছে। সেই সঙ্গে গণতন্ত্র পুনরুদ্ধার এবং দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তি- এগুলোই হচ্ছে আমাদের ইসু্য।'

ইশরাক তার সংক্ষিপ্ত বক্তব্যে বলেন, 'আপনারা ১ ফেব্রম্নয়ারি সব ভয়ভীতি উপেক্ষা করে ভোটকেন্দ্রে ভোট দিতে যাবেন। আজকে যে গণজোয়ার সৃষ্টি হয়েছে, এই সরকারের সকল অপচেষ্টা এই গণজোয়ারে ভেসে যাবে ইনশালস্নাহ।'

তিনি বলেন, 'স্বাধীন বাংলাদেশের মূলমন্ত্র ছিল এই বাংলাদেশের মালিক হবে জনগণ, ক্ষমতার মালিক হবে জনগণ। আমরা গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার। কিন্তু আজকে এই দেশকে সম্পূর্ণভাবে দলীয়করণ ও পারিবারিককরণ করার চেষ্টা করা হচ্ছে, একটা জমিদারি প্রথা সৃষ্টি করা হচ্ছে।'

পরে নেতাকর্মীদের নিয়ে মানুষের মধ্য ভোটের লিফলেট বিতরণ করেন ইশরাক।

ইশরাকের প্রচারণায় ছিলেন জয়নাল আবেদীন, নিতাই রায় চৌধুরী, মাহবুবউদ্দিন খোকন, খায়রুল কবির খোকন, হাবিব উন নবী খান সোহেল, ফজলুল হক মিলন, নাজিমউদ্দিন আলম, কামরুজ্জামান রতন, এবিএম মোশাররফ হোসেন, সুলতান সালাউদ্দিন টুকু, শফিউল বারী বাবু, আবদুল কাদের ভুঁইয়া, রফিক শিকদারসহ অঙ্গসংগঠনের নেতারা।

প্রচারণায় বিএনপির

কাউন্সিলর প্রার্থীরা

এদিকে হামলা-মামলা উপেক্ষা করে মাঠে প্রচারণা চালাচ্ছেন বিএনপির কাউন্সিলর প্রার্থীরা। প্রতিদিনই কোনো না কোনো ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থীর ওপর প্রতিপক্ষ হামলা চালাচ্ছে। প্রচারণায় বাধা দেওয়ার অভিযোগ পাওয়া গেছে। বিএনপির কাউন্সিলর প্রার্থীর মহিলা কর্মীদের হেনস্তা করা ও মোবাইল ফোন ছিনিয়ে নেওয়ার অভিযোগও পাওয়া গেছে। কোথাও কোথাও পোস্টার ছিঁড়ে ফেলা হয়েছে বলেও অভিযোগ রয়েছে। এসব প্রতিকূলতার মধ্যেই প্রচারণা চালাচ্ছেন বিএনপির কাউন্সিলর প্রার্থীরা।

ডিএনসিসির ৩৪নং ওয়ার্ডে বৃহস্পতিবার বিএনপির উত্তর সিটি করপোরেশনে বিএনপির মেয়রপ্রার্থী তাবিথ আউয়াল ব্যাপক গণসংযোগ চালিয়েছেন। এসময় তিনি এ ওয়ার্ডের বিএনপি নেতা ও কাউন্সিলর প্রার্থী অ্যাডভোকেট মাসুম খান রাজেশ এর ঠেলাগাড়ি প্রতীক ও মেয়র পদে ধানের শীষে ভোট চেয়েছেন।

মাসুম খান রাজেশ জানান, জনগণ তাদের সঙ্গে রয়েছেন। বিএনপির মেয়রপ্রার্থী তাবিথ আউয়াল এ ওয়ার্ডে আসায় জনতার জোয়ার সৃষ্টি হয়েছে। মানুষ ১ ফেব্রম্নয়ারি ধানের শীষ ও ঠেলাগাড়ি মার্কায় ভোট দেওয়ার অপেক্ষায় রয়েছেন।

১০নং ওয়ার্ডে বিএনপি সমর্থিত প্রার্থী মাসুদ খান গৈদারটেক, চৈতালী সড়ক, গোদাখালী, লালকুঠি বড়মসজিদ বাজার এলাকায় গণসংযোগ করে ঠেলাগাড়ি প্রতীকে ভোট চান।

ডিএনসিসির ৬নং ওয়ার্ডের বিএনপি সমর্থিত কাউন্সিলর প্রার্থী মাহফুজ হোসাইন খান সুমন স্থানীয় আলোকদি এলাকায় গণসংযোগ চালিয়েছেন। তিনি জানান, তার ওয়ার্ডেও জনগণ ধানের শীষ ও বেডমিন্টন মার্কার পক্ষে রয়েছেন। গণসংযোগ গিয়ে এলাকাবাসীর ব্যাপক সাড়া পেয়েছে বলেও জানান তিনি।

ডিএনসিসির ৪০নং ওয়ার্ডের বিএনপি সমর্থিত কাউন্সিলর প্রার্থী আতাউর রহমান (আতা চেয়ারম্যান) এ নির্বাচনী প্রচারণায় হামলা চালিয়ে মাইক ভাঙচুরের অভিযোগ পাওয়া গেছে। সকাল ১০টার দিকে একই ওয়ার্ডের আওয়ামী লীগের কাউন্সিলর প্রার্থী নজরুল ইসলাম ঢালী নেতৃত্বে সন্ত্রাসীরা এ হামলা হয় বলে বিএনপি নেতাকর্মীদের দাবি।

বিএনপি সমর্থিত কাউন্সিলর প্রার্থী আতাউর রহমানের ছোট ভাই জাহাঙ্গীর জানিয়েছেন, স্থানীয় পূর্বনয়ানগর ফাসের টেক মোড়ে টিফিন ক্যারিয়ার মার্কার প্রচারণা চলাকালে নজরুল ঢালী লোকজন নিয়ে হামলা চালায়। এসময় প্রচারের জন্য মাইক ভাঙচুর করে, এমনকি মাইকের বেটারীও ভেঙে ফেলে দেয়। তিনি অভিযোগে আরও জানান, মহিলাদের সাতটি গ্রম্নপ মাঠে আতাউর রহমানের টিফিন ক্যারিয়ার মার্কায় প্রচারণা চালানো সময় দুটি গ্রম্নপ থেকে মহিলাদের মোবাইল ছিনিয়ে নিয়ে গেছে আওয়ামী লীগের লোকেরা। এছাড়া ৪০নং ওয়ার্ডের পুরো এলাকা থেকে টিফিন ক্যারিয়ার মার্কার পোস্টার কেটে ফেলা হয়েছে।

ঢাকা উত্তর সিটির ২৫নং ওয়ার্ডে বিএনপি সমর্থিত কাউন্সিলর প্রার্থী সাইফুল ইসলাম কাজল এর গলার কাটা হয়ে দাঁড়িয়েছে বিদ্রোহী প্রার্থী জিয়াউর রহমান বাবু। সাইফুল ইসলাম কাজল বলেন, দল তাকে সমর্থন দিয়েছে, অথচ বিদ্রোহী প্রার্থীকে বসায়নি। ফলে এখানকার বিএনপির লোকজনের মধ্যে এক ধরনের দ্বিধাদ্বন্দ্ব তৈরি হচ্ছে। এ সমস্যা থেকে উত্তরণের জন্য কেন্দ্রীয় হাইকমান্ডের হস্তক্ষেপ কামনা করছেন সাইফুল ইসলাম কাজল। তিনি বলেন, মাঠে তার ব্যাপক সমর্থন রয়েছে। গতকাল পূর্বপাড়ায় গণসংযোগ করেছেন, ব্যাপক সাড়া পাচ্ছেন। বিদ্রোহী প্রার্থী মাঠে থেকে সরে গেলে লাটিম মার্কার বিজয় সুনিশ্চিত।

ডিএনসিসির ১৮নং ওয়ার্ডের বিএনপি সমর্থিত কাউন্সিলর প্রার্থী শরিফউদ্দিন জুয়েল দলীয় নেতাকর্মীদের নিয়ে ঘরোয়া সভা করেছেন। তিনি জানিয়েছেন, বুধবার তার গণসংযোগে হামলা হওয়ার পর থেকে এলাকায় থমথমে পরিবেশ বিজার করছে। তার প্রতীক বেডমিন্টন মার্কার গণজোয়ার দেখেই প্রতিপক্ষ তার ওপার হামলা চালিয়েছে।

ডিএনসিসির ৫নং ওয়ার্ডে বিএনপি সমর্থিত কাউন্সিলর প্রার্থী আনোয়র হোসেন তার নির্বাচনী এলাকায় গণসংযোগ চালিয়েছেন। এসময় তিনি রেডিও মার্কায় ভোট চান। তিনি জানান, রেডিও মার্কার পক্ষের ব্যাপক জনসমর্থন রয়েছেন। তার চাওয়া নির্বাচন কমিশন অবাধ ও সুষ্ঠু ভোটগ্রহণের ব্যবস্থা করুক।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৭নং ওয়ার্ড এ বিএনপি সমর্থিত কাউন্সিলর প্রার্থী দেলোয়ার হোসেন দুল নিজ নির্বাচনী এলাকায় গণসংযোগ চালিয়েছেন। তিনি জানান, ভোটাররা কেন্দ্রে যেতে পারলে তার বিজয় হবে।

৩১নং ওয়ার্ডে বিএনপি সমর্থিত কাউন্সিলর প্রার্থী সাজেদুল হক খান রনি তার নির্বাচনী এলাকায় এয়ারকন্ডিশন মার্কার ভোট চান। এছাড়া ৪৭ নং ওয়ার্ডে বিএনপির সমর্থিত প্রার্থী মোতালেব হোসেন রতন তার নির্বাচনী এলকায় দিনব্যাপী গণসংযোগ করেন। ১৬নং ওয়ার্ডে হাবিবুর রহমান রাব্বি ঘড়ি প্রতীক নিয়ে প্রচারণা চালান। অন্যদিকে দক্ষিণের ৬০নং ওয়ার্ডে জাহাঙ্গীর মেম্বার তার প্রতীক টিফিন ক্যারিয়ার নিয়ে ধনিয়ার বিভিন্ন সড়কে প্রচারণা চালান।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<85739 and publish = 1 order by id desc limit 3' at line 1