logo
সোমবার, ২৫ মে ২০২০, ১১ জ্যৈষ্ঠ ১৪২৬

  যাযাদি রিপোর্ট   ১৩ জানুয়ারি ২০২০, ০০:০০  

বস্নাড ক্যান্সার থেকে সুস্থ হয়ে ওঠার গল্প শোনালেন রোগীরা

দেশের অন্যতম বেসরকারি হসপিটাল অ্যাপোলোতে বস্নাড কান্সার সারভাইরারদের নিয়ে পেশেন্ট ফোরাম অনুষ্ঠিত হয়েছে। ফোরামে অটোলোগাস ও অ্যালোজেনিক বোনম্যারো ট্রান্সপস্নান্ট ও কেমোথেরাপির মাধ্যমে সুস্থ হয়ে ওঠা রোগীরা তাদের অভিজ্ঞতার কথা জানান।

শনিবার বসুন্ধরায় হসপিটালস্‌ অডিটোরিয়ামে এ ফোরামের আয়োজন করা হয়। সেখানে কী নোট স্পিকার ছিলেন হেমাটোলজি অ্যান্ড স্টেম সেল ট্রান্সপস্নান্ট বিভাগের কনসালটেন্ট ও কো-অর্ডিনেটর ডা. আবু জাফর মোহাম্মদ সালেহ। অনুষ্ঠানের শুরুতে মেডিকেল সার্ভিসেসের সিনিয়র জেনারেল ম্যানেজার ডা. আরিফ মাহমুদ হেমাটোলজি অ্যান্ড স্টেম সেল ট্রান্সপস্নান্ট বিভাগসহ বিভিন্ন  সার্ভিস নিয়ে কথা বলেন।

ডা. সালেহ জানান, বেসরকারি পর্যায়ে এ্যাপোলো হসপিটালস ঢাকাই সর্বপ্রথম বোনম্যারো ট্রান্সপস্নান্ট চালু করেছে এবং মাইলোমা, লিম্ফোমা, লিউকেমিয়া রোগীদের অটোলোগ্যাস পদ্ধতিতে বোনম্যারো ট্রান্সপস্নান্ট চিকিৎসা দিচ্ছে, যার সফলতার হার প্রায় শতভাগ। বেসরকারির মধ্যে এ্যাপোলোই বিশ্বের অন্যান্য দেশের তুলনায় কম খরচে  রোগীদের বোনম্যারো ট্রান্সপস্নান্ট সুবিধা দিচ্ছে। সেমিনার শেষে ঢাকার বিজনেস ডেভেলপমেন্টের জেনারেল ম্যানেজার আখতার জামিল আহমেদ ধন্যবাদ জ্ঞাপন করেন। এ সময় আরও উপস্থিত ছিলেন এ্যাপোলো হসপিটালস ঢাকার বিভিন্ন বিভাগের ডাক্তার এবং উচ্চপর্যায়ের কর্মকর্তারা।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে