logo
বৃহস্পতিবার, ২৮ মে ২০২০, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৬

  অনলাইন ডেস্ক    ০৯ জানুয়ারি ২০২০, ০০:০০  

সংবাদ সংক্ষেপ

পৃথিবীর কাছেই

বাসযোগ্য গ্রহ

যাযাদি ডেস্ক

প্রাণের উপযোগী আরও একটি গ্রহের সন্ধান পেয়েছে মহাকাশ গবেষণা সংস্থা নাসা। সংস্থাটির গ্রহ খোঁজার স্যাটেলাইট টেস এই গ্রহটির উপস্থিতি ও অবস্থান নিশ্চিত করেছে। এটির আকৃতি প্রায় পৃথিবীর সমান। গবেষণায় নিশ্চিত হওয়া গেছে, গ্রহটি যে নক্ষত্রের চারদিকে ঘুরছে, সেটি থেকে এটি বাসযোগ্য দূরত্বেই অবস্থান করছে। অর্থাৎ, সেখানে তরল পানি থাকার ব্যাপক

সম্ভাবনা রয়েছে।

নতুন আবিষ্কৃত গ্রহটির নাম টিওআই ৭০০ডি। এটি পৃথিবী থেকে অন্য গ্রহগুলোর তুলনায় অনেক কাছে। এর দূরত্ব আমাদের থেকে মাত্র ১০০ আলোকবর্ষ। হাওয়াইতে সোমবার নাসার জেট প্রোপুলশন ল্যাবরেটরির বার্ষিক সম্মেলনে এসব তথ্য প্রকাশ করা হয়। নাসা এস্ট্রোফিজিক্স বিভাগের পরিচালক পল হার্টজ বলেন, টেস স্যাটেলাইটটির নকশা ও উৎক্ষেপণ করা হয়েছিল পৃথিবী আকৃতির যেসব গ্রহ নিকটস্থ নক্ষত্রগুলোকে ঘিরে ঘুরছে, সেসবের সন্ধান পাওয়ার উদ্দেশে। প্রাথমিকভাবে টেসের কিছু ত্রম্নটি ধরা পড়েছিল। এর ফলে চিহ্নিত হওয়ার পর গ্রহগুলোকে সত্যিকারের আকারের তুলনায় বড় ও উত্তপ্ত দেখাত। কিন্তু পরবর্তীতে মহাকাশ গবেষকরা ত্রম্নটিটি শনাক্তে সক্ষম হয় এবং সারিয়ে তোলে।

সিলিন্ডার বিস্ফোরণে

দুই মিস্ত্রির মৃতু্য

স্টাফ রিপোর্টার, নোয়াখালী

নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলায় গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে দুই রেফ্রিজারেটর মিস্ত্রির মৃতু্য হয়েছে। বুধবার দুপুরে রসুলপুর ইউনিয়নের লাউতলী গ্রামে এ দুর্ঘটনা ঘটে। নিহতরা হলেন আমানুলাপুর ইউনিয়নের জাহাঙ্গীর আলমের ছেলে আরমান আলী (২৮) ও জিরতলি ইউনিয়নের গুলজার হোসেনের

ছেলে ফয়েজ (১৫)।

বেগমগঞ্জ থানার ওসি জানান, দুপুর ১টার দিকে রেফ্রিজারেটর মিস্ত্রি আরমান ও মো. ফয়েজ লাউতলী গ্রামের জাকির আমিনের বাড়িতে একটি রেফ্রিজারেটর মেরামত করছিলেন। এ সময় মিস্ত্রিদের সঙ্গে থাকা গ্যাস সিলিন্ডারে বিস্ফোরণ ঘটে।

কাপাসিয়ায় ছাত্রীর

মরদেহ উদ্ধার

কাপাসিয়া (গাজীপুর) সংবাদদাতা

গাজীপুরের কাপাসিয়ায় নৌকাডুবিতে নিখোঁজের তিন দিন পর উদ্ধার হয়েছে স্কুলছাত্রী তিথি ধরের (১০) লাশ। বুধবার সকাল ৮টায় উপজেলার সিংহশ্রী ইউনিয়নের নয়ানগর গ্রামের বানার নদী থেকে লাশটি উদ্ধার করা হয়েছে।

পুলিশ জানায়, রোববার সন্ধ্যায় ওই স্থানে বালুবাহী ট্রলারের সঙ্গে সংঘর্ষে যাত্রীবাহী নৌকাডুবির ঘটনায় তিথি ধর নামে এক শিশু নিখোঁজ হয়। বুধবার সকালে বানার নদী থেকে ভাসমান অবস্থায় নিখোঁজ শিশু তিথি ধরের লাশ উদ্ধার করা হয়েছে। নৌকাডুবির ঘটনায় আরও তিনজন আহত হয়েছেন।

মোটরসাইকেল

আরোহী নিহত

সিরাজগঞ্জ প্রতিনিধি

সিরাজগঞ্জের কামারখন্দ উপজেলায় ট্রাকচাপায় হামিদুল ইসলাম (৩২) নামে এক মোটরসাইকেলআরোহী নিহত হয়েছেন। মঙ্গলবার সন্ধ্যা ৭টার দিকে বঙ্গবন্ধু সেতুর পশ্চিম সংযোগ মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে। হামিদুল কামারখন্দ উপজেলার চালা শাহবাজপুর গ্রামের আবদুল মতিনের ছেলে।

পুলিশ জানায়, সন্ধ্যায় মোটরসাইকেলে করে মহাসড়ক পার হচ্ছিলেন হামিদুল। এ সময় একটি ট্রাক মোটরসাইকেলটিকে ধাক্কা দেয়। এতে রাস্তায় ছিটকে পড়ে গুরুতর আহত হন তিনি। স্থানীয়রা তাকে উদ্ধার করে হাসপাতালে নিলে চিকিৎসাধীন অবস্থায় তার মৃতু্য হয়।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে