শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
সরকারের এক বছর

কৃষিতে ঈর্ষণীয় সাফল্য

বিশ্বে ধান, গম ও ভুট্টার গড় উৎপাদনকে পেছনে ফেলে সবজি উৎপাদনে তৃতীয় এবং চাল ও মাছ উৎপাদনে চতুর্থ অবস্থানে রয়েছে বাংলাদেশ
নতুনধারা
  ০৭ জানুয়ারি ২০২০, ০০:০০

যাযাদি রিপোর্ট

ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের তৃতীয় মেয়াদের এক বছর পূর্ণ হচ্ছে আজ মঙ্গলবার। এক বছরের কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাকের নেতৃত্বে কৃষিতে ঈর্ষণীয় সাফল্য এসেছে। ধারাবাহিকাভাবে কৃষিজমি কমা, জনসংখ্যা বৃদ্ধিসহ জলবায়ু পরিবর্তনের ফলে বন্যা, খরা, লবণাক্ততা ও বৈরী প্রকৃতিতেও গত বছর খাদ্যশস্য উৎপাদনে বাংলাদেশ রেকর্ড করেছে। বিশ্বে ধান, গম ও ভুট্টা গড় উৎপাদনকে পেছনে ফেলে সবজি উৎপাদনে তৃতীয়, চাল ও মাছ উৎপাদনে এখন চতুর্থ অবস্থানে রয়েছে বাংলাদেশ। বিভিন্ন দুর্যোগের পরও শস্যের জাত উদ্ভাবনেও শীর্ষে ছিল বাংলাদেশ।

২০১৮-১৯ অর্থবছরে দানাদার খাদ্যশস্যের উৎপাদনের লক্ষ্যমাত্রা ছিল ৪৩২ দশমিক ১১ লাখ মেট্রিক টন। কিন্তু ৪১৫ দশমিক ৭৪ লাখ মেট্রিক টন উৎপাদন হয়েছে করে রেকর্ড করেছে। ধান উৎপাদনে চতুর্থ এবং সবজি উৎপাদনে বিশ্বে তৃতীয় অবস্থানে এখন বাংলাদেশ। গত বছর ভুট্টা উৎপাদন বেড়ে হয়েছে ৪৬ লাখ মেট্রিক টন, আর সবজি উৎপাদন বেড়ে ১ কোটি ৭২ লাখ ৪৭ হাজার মেট্রিক টনে। আলু উৎপাদনে বাংলাদেশ উদ্বৃত্ত এবং বিশ্বে সপ্তম, গত অর্থবছরে আলু উৎপাদন হয়েছে ১ কোটি ৯ লাখ মেট্রিক টন এবং উদ্বৃত্তের পরিমাণ ৩০ থেকে ৪০ লাখ মেট্রিক টন। একইভাবে গেল বছরে দেশে ফল উৎপাদন বেড়েছে। আম উৎপাদনে বাংলাদেশ বিশ্বে সপ্তম এবং পেয়ারায় অষ্টম। আম উৎপাদন প্রায় ২৪ লাখ মেট্রিক টনে উন্নীত হয়েছে।

আলুসহ বিভিন্ন সবজি, ফল ও ফুল রপ্তানি সম্প্রসারণের জন্য উৎপাদন ও বাজার ব্যবস্থা উন্নয়নসহ কার্যকর ব্যবস্থা নেওয়া হয়েছে। যশোরের গদখালির পলিহাউসে রপ্তানিযোগ্য ফুল এবং নিরাপদ সবজি উৎপাদনের উদ্যোগ দেশে-বিদেশে প্রশংসিত হয়েছে। কৃষক যাতে সবজি বা ফলের দাম পায় সেজন্য রাজধানীর শেরেবাংলা নগরে কৃষকের বাজার চালু করা হয়েছে যেখানে কৃষকরা তাদের উৎপাদিত পণ্য সরাসরি বাজারজাত করছে। এটি জেলা-উপজেলা শহরে সম্প্রসারণের কাজ চলছে। ডাল, তেলবীজ, মসলা ও ভুট্টা চাষ বাড়াতে বিভিন্ন সহায়তা; কাজু বাদাম, কফি চাষ ও বাজারজাত আরও সহজ করতে কাজ করছে মন্ত্রণালয়।

কৃষকের ফসলের উৎপাদন খরচ কমাতে ২০০৯ থেকে ২০১৮ পর্যন্ত সালের মূল্য ৪ দফা কমানো হয়েছে। চলতি অর্থবছরে ডিএপি সারের খুচরা মূল্য ২৫ টাকা থেকে কমিয়ে ১৬ টাকা করা হয়েছে, যা গত বছরে এ সরকারের সেরা উপহার। কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় গেল অর্থবছর হতে এ পর্যন্ত ৯৬০ কোটি ৩৩ লাখ ৫৭ হাজার টাকা দেওয়া হয়েছে, যার মাধ্যমে ৮৬ লাখ ৪০ হাজার ৪৪ জন কৃষক উপকৃত হয়েছেন। গত বছরে ১৩৩ কোটি ১৫ লাখ ৬২ হাজার টাকা কৃষি উপকরণ ও আর্থিক সহায়তা হিসেবে দেওয়া হয়েছে।

২০১৮ সালে প্রতিষ্ঠিত গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট গত বছর গমের ১টি জাত উদ্ভাবন, গম ও ভুট্টার ৪ হাজার ৫০০টি জার্মপস্নাজম সংগ্রহ এবং রোগবালাই ব্যবস্থাপনার ওপর ১টি প্রযুক্তি উদ্ভাবন করছে। বিভিন্ন প্রকল্পের মাধ্যমে সারাদেশে ৫৩ লাখ ৫৪ হাজার ৮০২ নারিকেল, তাল, খেজুর ও সুপারি চারা বিতরণ ও রোপণ করা হয়েছে। মাল্টা, রামবুতান, ড্রাগনসগ আরও বিভিন্ন ধরনের অপ্রচলিত ও বিদেশি ফল চাষে উৎসাহ দেওয়া হচ্ছে। উন্নত জাতের ৪ হাজার চারা বিদেশ থেকে আমদানি করে কেসু্যনাট চাষিদের মধ্যে বিতরণ করা হয়েছে।

দেশের হাওড় ও দক্ষিণাঞ্চলের উপকূলীয় এলাকায় কৃষকের জন্য ৭০ শতাংশ এবং অন্যান্য এলাকার জন্য ৫০% হারে কৃষি যন্ত্রপাতি কেনায় এ পর্যন্ত

\হ৩২২ কোটি টাকা আর্থিক সহায়তা দেওয়া হয়েছে। এজন্য নতুন প্রকল্প নেওয়া হচ্ছে। জাতীয় কৃষি যান্ত্রিকীকরণ নীতিমালা ২০১৯ চূড়ান্ত করা হয়েছে, যাতে বিনা সুদে কৃষি যন্ত্রপাতি ক্রয়ের জন্য ঋণের ব্যবস্থা থাকবে।

কৃষি সেবা আরও সহজিকরণে ডিজিটাল কৃষি তথা 'ই-কৃষি' প্রবর্তন করা হয়েছে। দেশে মোট ৪৯৯টি কৃষি তথ্য ও যোগাযোগ কেন্দ্র (এআইসিসি), কৃষি কল সেন্টার ১৬১২৩, ইউটিউব, কৃষি তথ্য বাতায়ন, কৃষক বন্ধু ফোন-৩৩৩১, ই-বুক, অনলাইন সার সুপারিশ, ই-সেচ সেবা, কৃষকের জানালা, কৃষকের ডিজিটাল ঠিকানা, কমিউনিটি রেডিওসহ বিভিন্ন মোবাইল এবং ওয়েব অ্যাপিস্নকেশন ও সফটওয়্যার ব্যবহৃত হচ্ছে। ২০১৮ সালে জাতীয় কৃষিনীতি ছাড়াও জাতীয় কৃষি সম্প্রসারণ নীতি ২০১৯ প্রণয়ের কাজ প্রায় শেষ পর্যায়ে। এ ছাড়া ক্ষদ্রসেচ নীতিমালা, জৈব কৃষিনীতি প্রণয়নসহ কৃষি উন্নয়নে বিভিন্ন কার্যকর ও সময়োপযোগী আইন প্রণয়নের কাজ চলছে।

কৃষি মন্ত্রণালয় বলছে, সরকারের লক্ষ্য ভিশন ২০২১, নির্বাচনী ইশতেহার ২০১৮, এসডিজি ২০৩০, ভিশন ২০৪১ ও ডেল্টা পস্ন্যান ২১০০ বাস্তবায়নে কৃষি মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<83298 and publish = 1 order by id desc limit 3' at line 1