বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

শ্রদ্ধা-ভালোবাসায় সিক্ত গোলাম সারওয়ার চিরনিদ্রায় শায়িত

যাযাদি রিপোটর্
  ১৭ আগস্ট ২০১৮, ০০:০০
সমকাল সম্পাদক সাংবাদিক গোলাম সারওয়ারের কফিন বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবে নেয়া হলে তাকে প্রশাসনের পক্ষে গাডর্ অব অনার প্রদান করা হয় Ñযাযাদি

সহকমীর্ সাংবাদিক, শিক্ষক, সংস্কৃতিকমীর্ ও রাজনীতিবিদদের ভালোবাসা, শ্রদ্ধায় সিক্ত হয়ে চিরনিদ্রায় শায়িত হলেন প্রবীণ সাংবাদিক গোলাম সারওয়ার।

দীঘির্দনের প্রিয় কমর্স্থল সমকালে সহকমীের্দর শ্রদ্ধা নিবেদনের পর বৃহস্পতিবার সকালে তার মরদেহ নিয়ে যাওয়া হয় কেন্দ্রীয় শহীদ মিনারে।

সম্মিলিত সাংস্কৃতিক জোট ও সমকাল পরিবারের যৌথ আয়োজনে নাগরিক শ্রদ্ধা নিবেদন পবের্ এসে তার মরদেহে ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন শিক্ষক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, রাজনীতিবিদ ও অধিকারকমীর্রা।

পরে জাতীয় প্রেসক্লাবে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর পক্ষে শ্রদ্ধাঘর্্য নিবেদনের পরে তাকে রাষ্ট্রীয় সম্মান (গাডর্ অব অনার) জানায় ঢাকা জেলা প্রশাসন।

গত সোমবার সিঙ্গাপুরের জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থা মারা যান সমকালের সম্পাদক গোলাম সারওয়ার।

বৃহস্পতিবার তৃতীয়বারের মতো জানাজা শেষে তার মরদেহ নিয়ে যাওয়া হয় মিরপুরের শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে। সেখানেই বিকালে তাকে অন্তিমশয়ানে শায়িত করা হয়।

আওয়ামী লীগের পক্ষ থেকে শ্রদ্ধা জানাতে গিয়ে দলটির সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, ‘বাংলাদেশের গৌরবোজ্জ্বল মুক্তিযুদ্ধ ও সেই মুক্তিযুদ্ধের অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধুর প্রশ্ন যখনই উঠে আসে- তখন সেই ইস্যুতে এক আপসহীন কলমযোদ্ধা ছিলেন গোলাম সারওয়ার।’

১৪ দলের পক্ষে শ্রদ্ধা নিবেদন করতে আসেন মুখপাত্র মোহাম্মদ নাসিম গোলাম সারওয়ারকে নিজের রাজনৈতিক জীবনের ‘ভরসা’ বণর্না করেন।

তিনি বলেন, ‘তিনি যেমন আমাদের প্রশংসা করতেন, তেমনিভাবে অনেক সমালোচনাও করেছেন। আমাদের নেত্রী শেখ হাসিনাকেও ভালো পরামশর্ দিতেন তিনি।’

অথর্মন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, ‘অ্যাজ মাই এসেসমেন্ট, হিজ ইজ অ্যা ভেরি কম্পোজড ম্যান। তিনি যা কিছু বলতেন, বুঝে বলতেন।’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সাবেক ছাত্র গোলাম সারওয়ারের সরাসরি শিক্ষক ছিলেন জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান।

তিনি বলেন, ‘শিক্ষকের আগে আজ ছাত্র চলে গেল, সারওয়ার আজীবন সৎ সাংবাদিকতা করে গেছে। সাংবাদিকতা জগতে তার নাম স্থায়ী হয়ে থাকবে।’

জাসদের পক্ষে শ্রদ্ধা নিবেদনের পর তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, ‘আজকে আমরা যখন সন্ত্রাস, জঙ্গি ও সাম্প্রদায়িকতামুক্ত গণতান্ত্রিক বাংলাদেশ গড়তে চলেছি, তখন তার মতো একজন ব্যক্তিদের ভূমিকার বড় দরকার ছিল। তিনি শুধু সাংবাদিক ছিলেন না, তিনি ছিলেন গণমাধ্যমের অভিভাবক।’

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, ‘গোলাম সারওয়ার আমার সমবয়সী ছিলেন। আমরা ঘনিষ্ঠ বন্ধু ছিলাম। তার চলে যাওয়ায় ব্যক্তি পযাের্য়রও ক্ষতি হলো আমার।’

জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী বলেন, ‘গোলাম সারওয়ার ছিলেন একজন বাতিঘর; যে বাতিঘর কখনো নিভে যাবে না। বস্তুনিষ্ঠ সাংবাদিকতা, গণমাধ্যমের স্বাধীনতা, সাংবাদিকতার নৈতিকতার বিকাশে তিনি ছিলেন সোচ্চার ও এক বলিষ্ঠ কণ্ঠস্বর।’

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ গোলাম সারওয়ারকে ‘কিংবদন্তি’ হিসেবে উল্লেখ করে বলেন, তিনি শুধু সাংবাদিকই ছিলেন না, সামাজিক ও শিক্ষা খাতেও তিনি যুক্ত ছিলেন। নতুন প্রজন্ম তাকে অনুসরণ করতে পারে।

সমকালের প্রকাশক ও হা-মীম গ্রæপের ব্যবস্থাপনা পরিচালক এ কে আজাদ চৌধুরী বলেন, মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী মানুষটি বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠায় নিবেদিতপ্রাণ ছিলেন। সংবাদপত্র জগতে তিনি অমর হয়ে থাকবেন।

র‌্যাবের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদনের পর র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ বলেন, আজকে আমার শ্রদ্ধাভাজন মুরুব্বি চলে গেলেন। দশ বছরের বেশি সময় ধরে আমাদের পরিচয় ছিল। তাকে হারিয়ে এক অপূরণীয় ক্ষতি হয়ে গেল।

পরিবারের পক্ষ থেকে বড় ছেলে গোলাম শাহরিয়ার রঞ্জু বলেন, আমার বাবা তার কাজকে একদম ধমের্র মতো পালন করতেন। সারা জীবন মুক্তিযুদ্ধের আদশের্র কথা বাবা বলতেন, আমাদেরও সে বিশ্বাসে বড় করেছেন।

কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করতে আসে গণতন্ত্রী পাটির্, ছাত্রলীগ, যুবলীগ। ব্যক্তিগত পযাের্য় শ্রদ্ধা নিবেদন করতে আসেন গণস্বাস্থ্য সংস্থার ট্রাস্টি জাফরুল্লাহ চৌধুরী, সাবেক মুখ্য সচিব কামাল আবদুল নাসের চৌধুরী, কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচাযর্ অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক, ইটিভির সিইও মনজুরুল আহসান বুলবুল।

প্রতিষ্ঠান ও সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করে জনপ্রশাসন মন্ত্রণালয়, বাংলা একাডেমি, শিশু একাডেমি, শিল্পকলা একাডেমি, সেক্টর কমান্ডারস ফোরাম, কেন্দ্রীয় খেলাঘর আসর, ঢাকা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, গ্রæপ থিয়েটার ফেডারেশন।

জাতীয় প্রেসক্লাবে রাষ্ট্রীয় শ্রদ্ধা

কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন পবির্ট চলে বেলা সাড়ে ১২টা পযর্ন্ত। পরে গোলাম সারওয়ারের মরদেহ আনা হয় জাতীয় প্রেসক্লাব প্রাঙ্গণে।

সেখানে ঢাকা জেলা প্রশাসকের পক্ষ থেকে একটি পুলিশের চৌকস দল মরহুমের কফিন জাতীয় পতাকা দিয়ে ঢেকে রাষ্ট্রীয় সালাম জানায়।

রাষ্ট্রপতির পক্ষ থেকে তার সামরিক সচিব মেজর জেনারেল মো. সারোয়ার হোসেন এবং প্রধানমন্ত্রীর পক্ষ থেকে তার তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, প্রেস সচিব ইহসানুল করীম ও উপ তথ্য সচিব আশরাফুল আলম খোকন মরহুমের কফিনে পুষ্পমাল্য অপর্ণ করে শ্রদ্ধা জানান।

বেলা পৌনে ১টায় মরহুমের কফিন জাতীয় প্রেসক্লাবে এসে পৌঁছলে সাংবাদিকদের মধ্যে শোকের ছায়া নেমে আসে। মরহুমের কফিন কালো কাপড়ে নিমির্ত মঞ্চে রাখা হয়। সেখানে প্রবীণ-নবীন সাংবাদিকরা তার প্রতি শেষ শ্রদ্ধা নিবেদন করেন।

বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ নোমান বলেন, সারোয়ার ভাই একজন মুক্তিযোদ্ধা ছিলেন। একই সঙ্গে তিনি ছিলেন একজন প্রতিথযশা সাংবাদিক। অনেক গুণাবলি তাকে শ্রেষ্ঠ মানুষের কাছে নিয়ে গেছে। আমি তার মৃত্যুতে গভীর শোকপ্রকাশ করছি।

সাংবাদিক রিয়াজউদ্দিন আহমেদ বলেন, তিনি আমার সহকমীর্ ছিলেন। দীঘির্দন আমরা একসাথে কাজ করেছি। সাংবাদিকদের নানা সমস্যা এবং জাতীয় প্রেসক্লাবের বিভিন্ন সংকট সমাধানে তার উদ্যোগ ছিল স্মরণীয়।

ডেইলি স্টারের সম্পাদক ও সম্পাদক পরিষদের সাধারণ সম্পাদক মাহফুজ আনাম বলেন, সম্পাদক পরিষদের পক্ষ থেকে আমি তার মৃত্যুতে গভীর শোকপ্রকাশ করছি। এই সংগঠন গঠনে তিনি অন্যতম উদ্যোক্তা ছিলেন।

এছাড়া প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম, তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম, সমকালের প্রকাশক এ কে আজাদ, প্রয়াত সম্পাদক গোলাম সারওয়ারের জ্যেষ্ঠ ছেলে গোলাম শাহরিয়ার রঞ্জন, জাতীয় প্রেসক্লাবের সভাপতি মুহাম্মদ শফিকুর রহমান, সহসভাপতি সাইফুল ইসলাম, সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমীন, ফেডারেল সাংবাদিক ইউনিয়নের একাংশের সভাপতি মোল্লা জালাল মরহুমের প্রতি শ্রদ্ধা জানিয়ে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন।

এরপর ক্লাব প্রাঙ্গণে জানাজা অনুষ্ঠিত হয়। এতে বিএনপির সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, খায়রুল কবির খোকন, আবদুস সালাম আজাদ, লেবার পাটির্র মোস্তাফিজুর রহমান ইরান, জ্যেষ্ঠ সাংবাদিক সৈয়দ কামালউদ্দিন, শাহজাহান মিয়া, হাসান শাহরিয়ার, আবুল কালাম আজাদ, মতিউর রহমান চৌধুরী, নঈম নিজাম, শাহ আলমগীর, কামরুল ইসলাম চৌধুরী, বিএফইউজের দুই অংশের রুহুল আমিন গাজী, এম আবদুল্লাহ, মোল্লা জালাল, শাবান মাহমুদ, ডিইউজের দুই অংশের আবু জাফর সূযর্, সোহেল হায়দার চৌধুরী, কাদের গনি চৌধুরী, শহিদুল ইসলাম, ঢাকা রিপোটার্সর্ ইউনিটির সাইফুল ইসলাম, শুক্কর আলী শুভ, ফটো জানাির্লস্ট অ্যাসোসিয়েশনের গোলাম মুস্তফা, ইআরএফের সাইফুল ইসলাম, রাশেদুল ইসলাম, জাতীয় প্রেসক্লাবের আজিজুল ইসলাম ভুঁইয়া, সাহেদ চৌধুরী, ইলিয়াস খান, মাইনুল আলমসহ কয়েকশ সাংবাদিক, রাজনীতিবিদ ও পেশাজীবীরা অংশ নেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<8290 and publish = 1 order by id desc limit 3' at line 1