শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

তাজুলের আসনে উপ-নিবার্চনের সুযোগ নেই: ইসি সচিব

যাযাদি রিপোটর্
  ১৬ আগস্ট ২০১৮, ০০:০০

বিরোধী দলীয় প্রধান হুইপ তাজুল ইসলাম চৌধুরীর মৃত্যুতে শূন্য কুড়িগ্রাম-২ আসনে উপ-নিবার্চন হওয়ার সম্ভাবনা দেখছেন না নিবার্চন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ।

আগামী ৩০ অক্টোবর থেকে নিবার্চনকালীন সময় শুরু হয়ে যাওয়ায় নতুন করে সেখানে ভোটের ‘পযার্প্ত সময় নেই’ বলে তার মত।

সংসদে বিরোধী দলীয় প্রধান হুইপ তাজুল ইসলাম চৌধুরী মারা গেছেন সোমবার। কোনো সংসদ সদস্য মারা গেলে আসনটি শূন্য হওয়ার পরবতীর্ ৯০ দিনের মধ্যে নিবার্চন করার বাধ্যবাধকতা রয়েছে। আবার ২৮ জানুয়ারির পূবর্বতীর্ ৯০ দিনের মধ্যে একাদশ জাতীয় সংসদ নিবার্চন করার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে ইসির।

এখন ইসির পদক্ষেপের বিষয়ে জানতে চাইলে ইসি সচিব হেলালুদ্দীন বলেন, মঙ্গলবার থেকে হিসাব করলে কুড়িগ্রাম-২ আসনে ভোট করতে হবে ১৪ নভেম্বরের মধ্যে।

৩০ অক্টোবর থেকে নিবার্চনকালীন সময় শুরু হবে আমাদের। সংসদ নিবার্চন নিয়ে প্রস্তুতিও পুরোদমে শুরু হবে। এরইমধ্যে কুড়িগ্রাম-২ আসনটি শূন্য হয়ে গেজেট প্রকাশের পর উপ-নিবার্চন করার জন্য পযার্প্ত সময়ও থাকবে না।

সংসদ নিবার্চনের সময় শুরু হয়ে যাওয়ায় কুড়িগ্রামের এই শূন্য আসনে আর উপ-নিবার্চনের সম্ভাবনা নেই, বলেন ইসি সচিব।

নভেম্বরের প্রথমাধের্ একাদশ জাতীয় সংসদ নিবার্চনের তফসিল দেয়ার কথা প্রধান নিবার্চন কমিশনার কেএম নুরুল হুদাও জানিয়েছেন।

সংবিধানের পঞ্চদশ সংবিধান সংশোধনীর পর ভোটের আগমুহ‚তের্ উপ-নিবার্চনের এমন পরিস্থিতি প্রথমবারের মতো হতে যাচ্ছে। তত্ত¡াবধায়ক ব্যবস্থা বিলোপের পর এখন সংসদ বহাল রেখে ভোট করতে হয়।

সংবিধানের ১২৩ অনুচ্ছেদে বলা হয়েছে

২[ (৩) সংসদ-সদস্যদের সাধারণ নিবার্চন অনুষ্ঠিত হইবে- (ক) মেয়াদ-অবসানের কারণে সংসদ ভাংগিয়া যাইবার ক্ষেত্রে ভাংগিয়া যাইবার পূবর্বতীর্ নব্বই দিনের মধ্যে; এবং

(খ) মেয়াদ-অবসান ব্যতীত অন্য কোন কারণে সংসদ ভাংগিয়া যাইবার ক্ষেত্রে ভাংগিয়া যাইবার পরবতীর্ নব্বই দিনের মধ্যে:

তবে শতর্ থাকে যে, এই দফার (ক) উপ-দফা অনুযায়ী অনুষ্ঠিত সাধারণ নিবার্চনে নিবাির্চত ব্যক্তিগণ, উক্ত উপ-দফায় উল্লিখিত মেয়াদ সমাপ্ত না হওয়া পযর্ন্ত, সংসদ সদস্যরূপে কাযর্ভার গ্রহণ করিবেন না।]

(৪) সংসদ ভাঙিয়া যাওয়া ব্যতীত অন্য কোন কারণে সংসদের কোন সদস্যপদ শূন্য হইলে পদটি শূন্য হইবার নব্বই দিনের মধ্যে উক্ত শূন্যপদ পূণর্ করিবার জন্য নিবার্চন অনুষ্ঠিত হইবে।:

তবে শতর্ থাকে যে, যদি প্রধান নিবার্চন কমিশনারের মতে, কোনো দৈব-দুবির্পাকের কারণে এই দফার নিধাির্রত মেয়াদের মধ্যে উক্ত নিবার্চন অনুষ্ঠান সম্ভব না হয়, তাহা হইলে উক্ত মেয়াদের শেষ দিনের পরবতীর্ নব্বই দিনের মধ্যে উক্ত নিবার্চন অনুষ্ঠিত হইবে।

ইসি কমর্কতার্রা জানান, দশম জাতীয় সংসদ নিবার্চনের আগে উপ-নিবার্চনের জন্য ৯০ দিন সময় পাওয়া না গেলেও স্বয়ংক্রিয়ভাবে সংসদ ভেঙে যেত। কিন্তু এখন তো সংসদের মেয়াদ বহাল থাকছে। এ ক্ষেত্রে কমিশন সাবির্ক বিষয় বিবেচনা করে সিদ্ধান্ত নেবে।

ইসি সচিব জানান, ১৬ আগস্ট কমিশন বৈঠকও রয়েছে।

সুজার আসনে উপ-নিবার্চন ২০ সেপ্টেম্বর

খুলনা-৪ আসনের উপ-নিবার্চনের তারিখ ২০ সেপ্টেম্বর নিধার্রণ করে মঙ্গলবার এই উপ-নিবার্চনের তফসিল ঘোষণা করেছে নিবার্চন কমিশন।

ইসি সচিব হেলালুদ্দীন আহমদ স্বাক্ষরিত এ-সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

ঘোষিত তফসিল অনুযায়ী, খুলনা-৪ আসনের উপ-নিবার্চনে রিটানির্ং কমর্কতার্র কাছে মনোনয়ন দাখিলের শেষ তারিখ ২৬ অগাস্ট; মনোনয়ন যাচাই-বাছাই হবে ২৮ আগস্ট ও প্রাথির্তা প্রত্যাহারের শেষ তারিখ ৪ সেপ্টেম্বর।

খুলনা আঞ্চলিক নিবার্চন কমর্কতার্ ইউনুচ আলী এই নিবার্চনে রিটানির্ং কমর্কতার্র দায়িত্ব পালন করবেন।

গত ২৬ জুলাই চিকিৎসাধীন অবস্থায় মারা যান খুলনা-৪ আসনের আওয়ামী লীগের সংসদ সদস্য এসএম মোস্তফা রশিদী সুজা ।

পরে ৫ আগস্ট আসনটি শূন্য ঘোষণা করে গেজেট প্রকাশ করে সংসদ সচিবালয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<8154 and publish = 1 order by id desc limit 3' at line 1