বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

পরিবহনে শৃঙ্খলা ফেরাতে আসছে কাউন্টার সাভির্স

যাযাদি রিপোটর্
  ১৬ আগস্ট ২০১৮, ০০:০০

লোকাল, গেটলক ও সিটিং সাভিের্সর পর এবার রাজধানীতে চালু হচ্ছে কাউন্টার বাস সাভির্স। ৫/৬টি পরিবহন কোম্পানির অধীনে বাসগুলো পুরো মহানগরীজুড়ে চলাচল করবে। যত্রতত্র যাত্রী ওঠানামা করবে না এসব বাস। নিধাির্রত কাউন্টার থেকেই যাত্রী ওঠানামা করতে হবে।

এমন উদ্যোগ নিচ্ছে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতি। কয়েকদিনের মধ্যে কতৃর্পক্ষের কাছে প্রস্তাব জমা দেবে সংগঠনটি।

মালিক সমিতি বলছে, সিটি করপোরেশনের অনুমতি নিয়ে নিধাির্রত জায়গায় কাউন্টার বসানো হবে। এতে একদিকে টাগের্ট অথার্ৎ চুক্তি ভিত্তিতে কোনো চালক গাড়ি চালাতে পারবেন না। অন্যদিকে বাসের নিয়ন্ত্রণ চালক ও কন্টাক্টরের কাছ থেকে মালিকের কাছে চলে আসবে। তারা ঘরে বসে গাড়ির আয় পেয়ে যাবেন। পাশাপাশি রাস্তায় চালকদের ওভারটেকিং প্রবণতা কমবে, সড়কে দুঘর্টনাও কমে আসবে। বাসগুলো হবে উন্নতমানের, এ কারণে ভাড়াও হবে তুলনামূলক বেশি।

এ বিষয়ে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্লাহ বলেন, সড়ক দুঘর্টনা রোধের পাশাপাশি সুন্দরভাবে গাড়ি চালানোর জন্য ঢাকার রাস্তায় কাউন্টার সাভির্স চালু করা হবে। কাউন্টার সাভির্স চালু হলে বতর্মানে অবৈধভাবে চলা লোকাল, গেটলক ও সিটিং সাভির্স বন্ধ হয়ে যাবে। সরকারি নিয়মে সিটিং সাভির্স চালু হবে। সরকার যেভাবে বলবে গাড়ি সেভাবে চলবে।

কাউন্টার সাভিের্স রংচটা ও ফিটনেসহীন, লক্ক-ঝক্কর বাস থাকবে না। সম্পূণর্ নতুন ও দৃষ্টিনন্দন বাসে আরামদায়ক ভ্রমণ উপযোগী সিট থাকবে বলেও জানান তিনি।

খন্দকার এনায়েত উল্লাহ বলেন, ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রয়াত মেয়র আনিসুল হকের প্রতি শ্রদ্ধা রেখে কাউন্টার সাভির্স চালু করছেন। পুরো ঢাকার জন্য মোট ৬টি পরিবহনের অধীনে বিভিন্ন রুটে বাস চলবে। ঈদের পর দুই সিটি করপোরেশনের সঙ্গে বৈঠক করবেন। তাদের কাছে রাস্তায় কাউন্টার তৈরির জন্য জায়গা চাইবেন।

তিনি আরও বলেন, ফিটনেস ও লাইসেন্সবিহীন চালকরা যাতে ঢাকায় গাড়ি চালাতে না পারেন সেজন্য কাজ করছেন। গত ৯ আগস্ট থেকে চুক্তিভিত্তিক গাড়ি যাতে না চলে সেজন্য অভিযান চালাচ্ছেন। এটা দ্রæত করতে পারলে কাউন্টার সাভির্স চালু আরও সহজ হয়ে যাবে।

ঢাকা উত্তর সিটির প্রয়াত মেয়র আনিসুল হক সবুজ ঢাকা গড়তে ৪ হাজার নতুন বাস নামানোর উদ্যোগ নিয়েছিলেন। এর মধ্যে গুলশানে ঢাকার চাকা এবং মতিঝিল থেকে আব্দুল্লাপুর পযর্ন্ত গ্রিন ঢাকা পরিবহনের কাউন্টার সাভির্স চালু হয়েছে।

সম্প্রতি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন বলেছেন, রাজধানীর পরিবহন ব্যবস্থায় শৃঙ্খলা ফেরাতে ছয় কোম্পানির অধীনে বাস চালানোর ব্যবস্থা করতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে আবেদন করা হবে।

‘আমাদের পথ, আমাদের হাতেই নিরাপদ’ শিরোনামে ওই সভায় ঢাকা দক্ষিণের মেয়র জানান, জাইকার অথার্য়নে মহানগরীর চারটি ইন্টারসেকশনে অথার্ৎ গুলিস্তান (ফুলবাড়িয়া), পল্টন, মহাখালী ও গুলশান-১ এ ভেহিকুলার ইমেজ ডিটেক্টর ভিডিও ক্যামেরা স্থাপনের মাধ্যমে চলন্ত গাড়ির সংখ্যা কেন্দ্রীয়ভাবে মনিটরিং করা এবং পৃথক লেন অনুসরণ করে গাড়ি চালানোর পাইলট প্রকল্পের কাজ চলছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<8150 and publish = 1 order by id desc limit 3' at line 1