শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

খালেদা জিয়ার জন্মদিন আজ

যাযাদি রিপোটর্
  ১৫ আগস্ট ২০১৮, ০০:০০
খালেদা জিয়া

বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার ৭৪তম জন্মদিন আজ বুধবার। ১৯৪৫ সালের এ দিনে বাবার কমর্স্থল দিনাজপুরের জলপাইগুড়িতে জন্মগ্রহণ করেন তিনি। জিয়া অরফানেজ ট্রাস্ট দুনীির্ত মামলায় ৫ বছর কারাদÐপ্রাপ্ত খালেদা জিয়া গত ৮ ফেব্রæয়ারি থেকে কারাগারে আছেন। তাই ২০০৮ সালের পর দ্বিতীয়বারের মতো জন্মদিনটি কারাগারেই কাটাতে হচ্ছে তার। দলের শীষর্ নেত্রীর জন্মদিন উপলক্ষে প্রথমদিনের কমর্সূচি ঘোষণা করেছে বিএনপি।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার দিবসে জন্মদিন উদযাপন না করতে দীঘির্দন ধরে বিএনপির প্রতি আহŸান জানিয়ে আসছে আওয়ামী লীগসহ সুশীল সমাজের প্রতিনিধিরা। এর পরিপ্রেক্ষিতে বিগত সময়ে ১৫ আগস্টের প্রথম প্রহরে নেতাকমীের্দর নিয়ে কেক কেটে নিজের জন্মদিন উদযাপন করা বিএনপি চেয়ারপারসন গত দুই বছর কেক কাটেননি। এবারও বিএনপির কেন্দ্রীয় কমর্সূচিতে কেক কাটার বিষয়টি নেই।

কমর্সূচি : আজ বেলা ১১টায় নয়া পল্টনের কেন্দ্রীয় কাযার্লয়ে এবং সন্ধ্যায় গুলশানে চেয়ারপারসনের কাযার্লয়ে দোয়া মাহফিল হবে। এছাড়া সারাদেশে জেলা-উপজেলায় খালেদা জিয়ার দীঘার্য়ু ও আশু রোগ মুক্তি কামনায় দোয়া মাহফিল হবে।

উল্লেখ্য, খালেদা জিয়ার পৈতৃক বাড়ি ফেনী জেলার ফুলগাজী উপজেলার শ্রীপুরে। তার বাবা এস্কান্দার মজুমদার বড় চাকরিজীবী ছিলেন। মা তৈয়বা মজুমদার ছিলেন দিনাজপুরের চন্দনবাড়ির মেয়ে। পঁাচ ভাই-বোনের মধ্যে খালেদা তৃতীয়। ১৯৬০ সালের আগস্টে বগুড়ার ক্যান্টনমেন্টে কমর্রত সেনা কমর্কতার্ জিয়াউর রহমানের সঙ্গে তিনি বিবাহবন্ধনে আবদ্ধ হন। ১৯৮১ সালের ৩০ মে তৎকালীন রাষ্ট্রপতি জিয়াউর রহমান চট্টগ্রাম সাকির্ট হাউসে দেশি-বিদেশি চক্রান্তে বিপথগামী সৈন্যদের হাতে নিমর্মভাবে নিহত হন। এর পরপরই জিয়াউর রহমানের গড়া বিএনপির রাজনীতিতে অভিষেক ঘটে খালেদা জিয়ার। দলের নেতাকমীের্দর দাবির মুখে ১৯৮২ সালের ২ জানুয়ারি তিনি বিএনপির প্রাথমিক সদস্য হন। ’৮৩ সালের মাচের্ দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান এবং ’৮৪ সালের ১২ জানুয়ারি ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে দলের দায়িত্ব গ্রহণ করেন। এরপর ১৯৮৪-এর ১ মে বিনা প্রতিদ্ব›িদ্বতায় দলের চেয়ারপারসন নিবাির্চত হন। স্বৈরাচার এরশাদবিরোধী দীঘর্ আপসহীন আন্দোলনের পর ১৯৯১ সালে তিনি বাংলাদেশের প্রথম মহিলা প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতায় অভিষিক্ত হন। এ পযর্ন্ত তিন দফায় প্রধানমন্ত্রী হয়েছেন খালেদা জিয়া। ১৯৯৩ সালে তিনি সাকের্র প্রথম মহিলা চেয়ারপারসন হন। ২০০১ সালের ১ অক্টোবর নিবার্চনে খালেদা জিয়ার নেতৃত্বাধীন চারদলীয় জোট জয়লাভের পর তৃতীয়বারের মতো সরকার গঠন করে। ওয়ান-ইলেভেনের সময় মইন-ফখরুদ্দীন সরকার ২০০৭ সালের সেপ্টেম্বর থেকে ২০০৮ সালের সেপ্টেম্বর পযর্ন্ত তাকে কারাবন্দি করে। সেবার কারাগারে প্রথম জন্মদিন কেটেছে তার। ২০০৮ সালের ডিসেম্বরে নবম জাতীয় সংসদ নিবার্চনে বিএনপি কাক্সিক্ষত ফল না পেয়ে সরকার গঠনে ব্যথর্ হয়। ২০১৪ সালের ৫ জানুয়ারির একতরফা নিবার্চন বজর্ন করে বিএনপি। এরপর সরকারের বিরুদ্ধে আন্দোলন করেও ব্যথর্ হয় তারা। এর মধ্যে চলতি বছরের ৮ ফেব্রæয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুনীির্ত মামলায় ৫ বছর কারাদÐ হয় খালেদা জিয়ার।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<8001 and publish = 1 order by id desc limit 3' at line 1