শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

জাতীয় গুরুত্বপূর্ণ প্রকল্পের ভূমি দ্রম্নত অধিগ্রহণে কমিটি

যাযাদি রিপোর্ট
  ২০ অক্টোবর ২০১৯, ০০:০০

জাতীয় গুরুত্বপূর্ণ প্রকল্প বাস্তবায়নে ভূমি অধিগ্রহণ বা অকৃষি খাসজমি দীর্ঘমেয়াদি বন্দোবস্ত দেওয়া-সংক্রান্ত প্রস্তাব অনুমোদন কার্যক্রম দ্রম্নততার সঙ্গে এবং নির্ভুলভাবে সম্পন্ন করতে কমিটি গঠন করেছে সরকার।

সম্প্রতি ভূমি মন্ত্রণালয় থেকে এ কমিটি গঠন করে আদেশ জারি করা হয়েছে। ভূমি সচিবকে সভাপতি করে ১৫ সদস্যের এ কমিটি গঠিত হয়েছে।

আদেশে বলা হয়, সাধারণভাবে 'স্থাবর সম্পত্তি অধিগ্রহণ ও হুকুম দখল আইন, ২০১৭' অনুযায়ী অধিগ্রহণ কার্যক্রম সম্পন্ন করা হয়। এছাড়া 'অকৃষি খাসজমি ব্যবস্থাপনা ও বন্দোবস্ত নীতিমালা, ১৯৯৫' অনুযায়ী বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, সংস্থার অনুকূলে অকৃষি খাসজমি বন্দোবস্ত প্রদান করা হয়ে থাকে। তবে, প্রধানমন্ত্রীর অগ্রাধিকারভুক্ত প্রকল্প, অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা, হাইটেক পার্ক স্থাপন এবং অন্যান্য জাতীয় গুরুত্বপূর্ণ প্রকল্প বাস্তবায়নে ভূমি অধিগ্রহণ/অকৃষি খাসজমি দীর্ঘমেয়াদি বন্দোবস্ত প্রদান-সংক্রান্ত প্রস্তাব অনুমোদন কার্যক্রম দ্রম্নত এবং নির্ভুলভাবে সম্পন্ন করতে একটি কমিটি গঠন আবশ্যক।

এমতাবস্থায় ভূমিসচিব এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয় বা বিভাগের সচিব/সিনিয়র সচিবের প্রতিনিধি হিসেবে অতিরিক্ত সচিব মর্যাদার নিচে নয়- এমন কর্মকর্তাদের নিয়ে কমিটি গঠন করা হয়েছে বলে আদেশে উলেস্নখ করা হয়েছে।

কমিটিতে সদস্য হিসেবে রয়েছেন- সেতু বিভাগ, বিদু্যৎ বিভাগ, জ্বালানি ও খনিজসম্পদ বিভাগ, জননিরাপত্তা বিভাগ, তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগ, শিল্প মন্ত্রণালয়, রেল মন্ত্রণালয়, সড়ক পরিবহণ ও মহাসড়ক বিভাগ, পানি সম্পদ মন্ত্রণালয়, নৌপরিবহণ মন্ত্রণালয়ের সচিবের প্রতিনিধি।

এছাড়া বাংলাদেশ হাইটেক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক, বেজার নির্বাহী চেয়ারম্যান ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক-১ সদস্য হিসেবে থাকবেন কমিটিতে।

ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত/যুগ্ম সচিব (অধিগ্রহণ/খাসজমি) কমিটিতে সদস্যসচিব হিসেবে দায়িত্ব পালন করবেন।

আদেশ অনুযায়ী, কমিটি প্রতি মাসে একবার সভা আহ্বান করবে। কমিটি প্রয়োজনে মাঠপর্যায় থেকে তথ্য-উপাত্ত সংগ্রহ করবে। কমিটি অধিগ্রহণ সম্পর্কিত যে কোনো সমস্যা সমাধানে (কেবল প্রয়োজনীয়তা অনুভূত হলে) সরেজমিন পরিদর্শন করবে। কমিটি সংশ্লিষ্ট প্রস্তাব অনুমোদনের জন্য সুপারিশ দেবে এবং কমিটি দক্ষতা ও দ্রম্নততার সঙ্গে অধিগ্রহণ কাজ সম্পন্ন করার জন্য কর্মকৌশল প্রণয়ন করবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<71970 and publish = 1 order by id desc limit 3' at line 1