শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
দু'ধরনের বক্তব্য

বিজিবি-বিএসএফের গোলাগুলি অনাকাঙ্ক্ষিত : স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বিজিবি ও বিএসএফের মহাপরিচালকদের মধ্যে আলোচনা হচ্ছে। আলোচনার মাধ্যমেই এর সুরাহা হবে
যাযাদি রিপোর্ট
  ১৯ অক্টোবর ২০১৯, ০০:০০
শেখ রাসেলের ৫৬তম জন্মদিন উপলক্ষে শুক্রবার জাতীয় প্রেসক্লাবে সম্প্রীতি বাংলাদেশ আয়োজিত অনুষ্ঠানে বক্তৃতা করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। পাশে (ডানে) সংস্থাটির চেয়ারম্যান পীযূষ বন্দ্যোপাধ্যায় -যাযাদি

রাজশাহী সীমান্তে বাংলাদেশ ও ভারতের সীমান্তরক্ষী বাহিনী বিজিবি ও বিএসএফের মধ্যে গোলাগুলির ঘটনাকে 'অনাকাঙ্ক্ষিত' বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি বলেন, বিজিবি ও বিএসএফের মহাপরিচালকদের মধ্যে আলোচনা হচ্ছে। আলোচনার মাধ্যমেই এর সুরাহা হবে।

শুক্রবার জাতীয় প্রেসক্লাবে সম্প্রীতি বাংলাদেশ নামে একটি সংগঠন আয়োজিত আলোচনা অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী একথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, পদ্মায় ভারতীয় জেলেদের ইলিশ ধরা নিয়ে একটি জটিলতা হচ্ছিল। এ নিয়ে বিএসএফ সদস্যরা এসেছিলেন। কিন্তু তারা পতাকা বৈঠকের অপেক্ষা না করে চলে যাওয়ার সময় বিজিবি ও বিএসএফের মধ্যে গোলাগুলির ঘটনা ঘটে। এতে বিএসএফের একজন সদস্য নিহত হন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, 'দেখুন, একটি অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটেছে। বিজিবি ও বিএসএফের মধ্যে একটি চমৎকার সম্পর্ক রয়েছে। হঠাৎ করে এ ঘটনা ঘটায় আমরা সবাই মর্মাহত হয়েছি।' তিনি বলেন, বিজিবি ও বিএসএফের মহাপরিচালকের মধ্যে আলাপ-আলোচনা চলছে। একটা অ্যাক্সিডেন্ট হয়েছে। দুই পক্ষের আলোচনার মাধ্যমে তা সুরাহা হবে।

বিজিবি বৃহস্পতিবার জানিয়েছে, বাংলাদেশের ভেতরে ঢুকে তিন ভারতীয় জেলে মাছ ধরছিল। এ সময় এক ভারতীয় জেলে বিজিবির হাতে আটক হলে বিএসএফের চার সদস্য অনুমতি ছাড়াই শূন্য রেখা পেরিয়ে তাদের ছাড়িয়ে নিতে আসেন। তখন বিজিবি পতাকা বৈঠকের মাধ্যমে ভারতীয় জেলেকে হস্তান্তরের কথা বললে বিএসএফ জেলেকে ছিনিয়ে নেওয়ার চেষ্টা করলে গোলাগুলির ঘটনা ঘটে।

দু'রকম বক্তব্য

এদিকে বিবিসি জানায়, ভারত-বাংলাদেশ সীমান্তে পদ্মা নদীতে মাছ ধরাকে কেন্দ্র করে বিজিবি ও বিএসএফের মধ্যে এক বিবাদ ও গোলাগুলির ঘটনায় এক ভারতীয় সীমান্তরক্ষী নিহত হওয়ার একদিন পর ঘটনা সম্পর্কে দু'রকম বর্ণনা পাওয়া যাচ্ছে।

এ ব্যাপারে বিজিবি ও বিএসএফ আলাদা আলাদা বিবৃতি দিয়েছে। বিজিবি বলছে, বিএসএফের সৈন্যরা প্রথমে গুলি ছোড়ে এবং এরপর তারা আত্মরক্ষার্থে পাল্টা গুলি চালায়। কিন্তু বিএসএফ বলছে, তাদের সৈন্যরা কোনো গুলিই করেনি।

বিজিবির সংবাদ বিবৃতিতে বলা হয়, বৃহস্পতিবার সকালে 'রাজশাহী ব্যাটালিয়নের অন্তর্গত চারঘাট বিওপি এলাকায় পদ্মা নদীর পাড়ে আনুমানিক ৩৫০ গজ বাংলাদেশের ভেতরে ভারত থেকে অবৈধভাবে অনুপ্রবেশকারী ৩ জেলেকে ইঞ্জিনচালিত নৌকা নিয়ে মাছ ধরতে দেখা যায়।'

বাংলাদেশে বর্তমানে মা-ইলিশ সংরক্ষণের জন্য ইলিশ ধরা বন্ধ- তাই উপজেলার এক মৎস্য কর্মকর্তাসহ তিনজনের একটি দল সেখানে গিয়ে এক জেলেকে আটক করে, অন্য দুজন পালিয়ে যান।

বিবৃতিতে বলা হয়, এরপর বিএসএফের চার সদস্য বাংলাদেশের সীমানার ৬৫০ গজ ভেতরে এসে ওই জেলেকে ফিরিয়ে নিতে চায়। কিন্তু বিজিবি জানায়, নিয়মানুযায়ী পতাকা বৈঠকের মাধ্যমে তাকে হস্তান্তর করা হবে।

বিজিবির বিবৃতিতে আরও বলা হয়, 'বিজিবি টহল দল বিএসএফ সদস্যদের আরও জানায় যে, আপনারাও অবৈধভাবে বাংলাদেশে এসেছেন, তাই আপনাদেরও নিয়ম অনুযায়ী পতাকা বৈঠকের মাধ্যমে বিএসএফের নিকট হস্তান্তর করা হবে। তখন বিএসএফ সদস্যরা আতঙ্কিত হয়ে জোরপূর্বক ধৃত জেলেকে নিয়ে ঘটনাস্থল থেকে চলে যেতে চাইলে বিজিবি সদস্যরা তাদের বাধা দেয়।'

বিবৃতিতে বলা হয়, এ সময় বিএসএফের লোকেরা গুলিবর্ষণ করে এবং তখন বিজিবিও আত্মরক্ষার্থে গুলি করে। এতে বিএসএফের একজন নিহত এবং আরেকজন আহত হয়। তবে বিএসএফের দক্ষিণবঙ্গ অঞ্চলের ডিআইজি এস এস গুলেরিয়া জানিয়েছেন, বিজিবির ভাষ্য তারা মানতে নারাজ।

তিনি বলেন, 'বিএসএফের দিক থেকে একটি গুলিও চালানো হয়নি।'

গুলেরিয়া আরও জানান, 'সকাল সাড়ে ১০টা নাগাদ বাহিনীর পাঁচ সদস্যকে সঙ্গে নিয়ে পোস্ট কমান্ডার বিজিবির সঙ্গে পতাকা বৈঠক করতে যান। বৈঠকের পরও আটক ভারতীয় মৎস্যজীবীকে ছাড়তে রাজি হয়নি এবং বিএসএফের সদস্যদের ঘিরে ফেলতে শুরু করে বিজিবি সদস্যরা।'

গুলেরিয়া বলেন, পরিস্থিতি অন্যদিকে মোড় নিচ্ছে দেখে বিএসএফ দল যখন স্পিডবোটে ফিরে আসছিল, তখন হঠাৎই বিজিবি সদস্যরা গুলি চালায়।

ভারতীয় সরকারি কর্মকর্তারা বলেন, ওই গোলাগুলিতে হেড কনস্টেবল বিজয়ভান সিংয়ের মাথায় গুলি লাগে আর হাতে গুলি লাগে নৌকা চালকের। মুর্শিদাবাদ মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়ার আগেই সিং মারা যান বলে তারা জানান।

এ প্রসঙ্গে বিএসএফের অবসরপ্রাপ্ত ডিআইজি সলিল কুমার মিত্র বলেন, 'এটা অভূতপূর্ব ঘটনা। এর আগে কখনো পতাকা বৈঠকের সময় গুলি চালানোর ইতিহাস নেই।' 'পতাকা বৈঠক মানেই দুই বাহিনীর সম্মতি নিয়ে আলোচনা। সেখানে কেন বিজিবি গুলি চালাল, এটাই স্পষ্ট নয়। এরকম ঘটনা অনভীপ্রেত।'

ভারতীয় জেলের

বিরুদ্ধে ২ মামলা

অন্যদিকে রাজশাহীর চারঘাটের পদ্মা নদীতে ইলিশ ধরতে এসে বিজিবির হাতে আটক ভারতীয় জেলে প্রণব মন্ডলের বিরুদ্ধে দুটো মামলা দায়ের করা হয়েছে। চারঘাট থানার ওসি সমিত কুমার কুন্ডু জানান, বিজিবি-১ এর হাবিলদার হুমায়ুন কবির বাদী হয়ে বৃহস্পতিবার রাতে মামলা দুটি করেন।

দুটি মামলার মধ্যে একটিতে প্রণবের বিরুদ্ধে অবৈধ অনুপ্রবেশের অভিযোগ আনা হয়েছে। অন্যটি করা হয়েছে অবৈধ কারেন্ট জাল দিয়ে বেআইনিভাবে মাছ শিকারের অভিযোগে। গ্রেপ্তার প্রণব মন্ডল ভারতের পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ জেলার জলঙ্গি থানার ছিড়াচর গ্রামের বসন্ত মন্ডলের ছেলে। দুই মামলায় গ্রেপ্তার দেখিয়ে শুক্রবার দুপুরে তাকে কারাগারে পাঠানো হয়েছে বলে ওসি সমিত কুমার জানান।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<71780 and publish = 1 order by id desc limit 3' at line 1