শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

নন-এমপিও শিক্ষকদের আমরণ অনশন স্থগিত

যাযাদি রিপোর্ট
  ১৮ অক্টোবর ২০১৯, ০০:০০
আপডেট  : ১৮ অক্টোবর ২০১৯, ০০:১৩
এমপিও নীতিমালা সংশোধনের দাবিতে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের জন্য বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাব থেকে পদযাত্রা করতে গিয়ে পুলিশের বাধার মুখে পড়েন নন-এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীরা -যাযাদি

শিক্ষামন্ত্রীর আশ্বাসে নন-এমপিও শিক্ষক ফেডারেশন তাদের আমরণ অনশন কর্মসূচি স্থগিত করেছে।

নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের চলমান আন্দোলনের পরিপ্রেক্ষিতে সন্ধ্যায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশন নেতাদের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন।

এ তথ্য জানিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এমএ খায়ের জানান, আলোচনার পরিপ্রেক্ষিতে আগামী ২০ অক্টোবর সন্ধ্যা ৬টা ফেডারেশনের নেতাদের সরাসরি আলোচনায় বসার সিদ্ধান্ত হয় এবং ২০ তারিখ পর্যন্ত ফেডারেশন ঘোষিত আমরণ অনশন কর্মসূচি স্থগিত রাখার সিদ্ধান্ত হয়।

এমপিও নীতিমালা ২০১৮ স্থগিত করে স্বীকৃতিই একমাত্র মানদ- ধরে শুধু স্বীকৃতিপ্রাপ্ত নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য আন্দোলন করে আসছিলেন শিক্ষকরা।

এ দাবিতে প্রধানমন্ত্রীর সাক্ষাতের জন্য বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবের সামনে নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের গণ-অবস্থান কর্মসূচির তৃতীয় দিনে পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী দুপুর ১২টার দিকে প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে পদযাত্রা শুরু করে।

প্রায় ১০ হাজারের বেশি শিক্ষক-কর্মচারীর অংশগ্রহণে পদযাত্রাটি হাইকোর্টের সামনে গেলে পুলিশ বেরিকেড দিয়ে বাধা সৃষ্টি করে। এ সময় কেন্দ্রীয় নেতাদের সঙ্গে পুলিশের ব্যাপক বাগ্বিত-া হয়।

একপর্যায়ে সংগঠনের সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার ও সাধারণ সম্পাদক অধ্যক্ষ ড. বিনয় ভূষণ রায় পুলিশের এমন আচরণের তীব্র নিন্দা জানিয়ে বক্তব্য দেন। একই সঙ্গে বিক্ষুব্ধ শিক্ষক-কর্মচারীদের শান্ত করেন ও নির্দেশনা দেন। নির্দেশনা মেতাবেক শিক্ষক-কর্মচারীরা পুনরায় প্রেসক্লাবের সামনে শান্তিশৃঙ্খলা রক্ষা করে ফিরে এসে গণ-অবস্থান নেন।

গণ-অবস্থান কর্মসূচিতে সভাপতি ও সাধারণ সম্পাদক ঘোষণা দেন, প্রধানমন্ত্রীর সাক্ষাতের কোনো বার্তা না পেলে শুক্রবার যথারীতি গণ-অবস্থান চলবে এবং জুমার নামাজ শেষে আমরণ অনশন কর্মসূচি শুরু হবে। যতদিন পর্যন্ত প্রধানমন্ত্রীর সাক্ষাৎ পাব না ততদিন আমাদের আমরণ অনশন চলবে। এতে যদি আমাদের মৃত্যুও হয় তবু আমরা কর্মসূচি চালিয়ে যাব।

শিক্ষকদের এ ঘোষণার পর কর্মসূচি স্থগিতের ঘোষণা এলো।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে