বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
লন্ডনে ভিসা জালিয়াতি

চার বাংলাদেশিকে সাজা থেকে অব্যাহতি

যাযাদি ডেস্ক
  ১৪ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০

লন্ডনের ইতিহাসে অন্যতম ভিসা কেলেঙ্কারির ঘটনায় অভিযুক্ত চার বাংলাদেশিকে সাজা থেকে অব্যাহতি দিয়েছে ব্রিটিশ আদালত। এর আগে ভিসা জালিয়াত চক্রের সাথে জড়িত থাকার অভিযোগে ৩১ বছরের কারাদন্ডাদেশ দিয়েছিল আদালত। চক্রটি বড় ধরনের জালিয়াতি নেটওয়ার্ক গড়ে তুলেছিল।

সাজা মওকুফ হওয়া চার ব্যক্তি হলেন- ট্যাক্সি ড্রাইভার মোহাম্মদ জিলস্নুর রহমান (৪৩), মাজাহারুল হক (৪৬), তার স্ত্রী মাকসুদা বেগম (৪৫), সাহিদা রোকসান (৪৭)। বৃহস্পতিবার আদালত নতুন করে এ আদেশ জারি করেন।

মামলার বিচারক মার্টিন গ্রিনফিথ বলেন, এই মামলাটির সাথে অবৈধ অভিবাসন বিষয়টি জড়িত। অনেকেই অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হতে এই দেশে আসেন। কিন্তু তাদের অবশ্যই প্রমাণ করতে হবে যে তাদের এই দেশে থাকার মতো যথেষ্ট আয় আছে।

অপরাধ প্রমাণিত হওয়ার পরও সাজা থেকে অব্যাহতি দেয়ার বিষয়ে বিচারক মার্টিন গ্রিনফিথ বলেন: আমি তাদের সাজা দিয়ে জেলে পাঠাতে পারতাম, কিন্তু আজকে আমি কাউকে শাস্তি দিচ্ছি না। তবে এ বিষয়ে আদালত সুনির্দিষ্ট ব্যাখ্যা প্রকাশ করেনি।

এই চক্রের বিরুদ্ধে প্রতারণাসহ, আয়কর ফাঁকি দেয়ার অভিযোগ রয়েছে। তাদের ২ বছরের জন্য কাজ করার ক্ষেত্রে নিষেধাজ্ঞাও জারি আছে।

মূলত এই চক্রটি ব্রিটিশ সরকারকে ফাঁকি দিয়ে ভুয়া ভিসার কাগজপত্র তৈরি করত। তারা অসৎ উপায় অবলম্বন করে চাকরি আশা দিয়ে যুক্তরাজ্যে পাঠানোর নামে লাখ লাখ টাকা হাতিয়ে নিয়েছিল। এক একজনের ভিসা ইসু্য করার নামে এই চক্রটি অন্তত ৭০০ পাউন্ড হাতিয়ে নিত বলে জানা গেছে। ২০০৮-১৩ পর্যন্ত বিভিন্ন ভুয়া কোম্পানি খুলে তারা এ কার্যক্রম পরিচালনা করত বলে প্রমাণ পাওয়া গেছে।

গত বছরের নভেম্বরে এই মামলায় আদালত চার বাংলাদেশিসহ পাঁচজনকে ৩১ বছরের কারাদন্ড প্রদান করেছিল। এই চক্রের সাথে জড়িত আবুল কালাম ওরফে রেজাউল করিম বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) হয়ে বাংলাদেশে গত নির্বাচনে অংশ নিয়েছিলেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<66676 and publish = 1 order by id desc limit 3' at line 1